আমরা প্রতিদিনই এক বা একাধিক ব্লগ সাইট ভিজিট করি। ব্লগিং এর উপকারিতা সম্পর্কে আর নতুন করে বলার কিছু নেই। অনেকের কাছেই এটা একটা রুটিনে পরিনত হয়েছে। ইতোমধ্যেই হয়তবা অনেকেই প্রিয় ব্লগ গুলির একটা তালিকাও তৈরি করে ফেলেছেন। কেউ কেউ বুকমার্ক করে রাখা প্রিয় ব্লগ গুলোর উপর সারাটা দিনই নজর রাখেন।

……………………………………………………………………….

o2 আমার অভিজ্ঞতা থেকে দেখেছি, প্রায় প্রতিটা ব্লগেই বিশেষ কিছু পরিচিত মুখ থাকে যাদের লেখার জন্য সবাই অপেক্ষা করে থাকেন। অনেকেই আছেন যাদের জনপ্রিয়তা নিজের ব্লগের চেয়েও বেশি। আবার এমন কিছু জনপ্রিয় ব্লগ আছে যেখানে দিনে একটা বা সপ্তাহে মাত্র ৩-৪ টা লেখা প্রকাশিত হয়। কিন্তু দেখা যায় তাদের ভিজিটর সংখ্যা অনেক বেশি এবং প্রতিটা লেখাতেই প্রায় পঞ্চাশের বেশি মন্তব্য থাকে। অন্যদের থেকে আলাদা এই বিশেষ ব্লগ বা এই বিশেষ ব্যক্তিবর্গের রহস্যটা কি? এ সম্পর্কে প্রাথমিক ধারণা পেতে একজন ব্লগারের সৌন্দর্য এবং সততা লেখাটি দেখে নিতে পারেন। বিখ্যাত ব্লগারদের লেখার মধ্যে বিশেষ কিছু গুনাবলি বা বৈশিষ্ট্য থাকে যার কারণে সবাই এর জন্য অপেক্ষায় থাকেন ।

দশটি নিম্ন মানের লেখার চেয়ে একটি সুন্দর লেখার গুরুত্ব যে অনেক বেশি, বর্তমানে অনেকেই এ বিষয়টি উপলব্ধি করছেন। আমাদের প্রিয় বিজ্ঞান ☼ প্রযুক্তি ব্লগটিও তারই অন্যতম একটি নিদর্শন।

লেখকের উপস্থাপনার ধরণ

o3একটি সুন্দর লেখা উপহার দেয়ার জন্য একজন লেখককের অন্যতম একটি বিবেচ্য বিষয় লেখকের উপস্থাপনার ধরণ। একই বিষয়ের উপর অসংখ্য ব্লগ রয়েছে, কিন্তু সবই সমান জনপ্রিয় নয়। আবার একই ব্লগের মধ্যেও একই বিষয়ে অনেকেই লিখে থাকেন, কিন্তু সবাই সমান জনপ্রিয়তা পান না। এর একটা অন্যতম কারণ লেখকের উপস্থাপনা। একজন অভিজ্ঞ এবং প্রতিষ্ঠিত ব্লগার এবং এবং একজন নবীন অনভিজ্ঞ ব্লগার এর একই বিষয়ে দুইটি উপস্থাপনা ভালভাবে খেয়াল করুন। এক্ষেত্রে আপনার ব্লগিং এর শুরুর সময়ের একটা লেখা এবং দুই বছর অতিবাহিত হয়ার পর একটি লেখা পর্যবেক্ষণ করে দেখতে পারেন।

একজন প্রতিষ্ঠিত লেখকের উপস্থাপনার মাঝে যে সকল বৈশিষ্ট্য খুজে পাবেন

o1

  • সম্পূর্ণ লেখাটি বেশ কিছু প্যরাগ্রাফে বিভক্ত।
  • বিশেষ কিছু প্রাসঙ্গিক ইমেজ, ভিডিও ক্লিপ, এনিমেশন ব্যবহার করেছেন।
  • ছোটছোট ইমেজগুলোকে ডানে বামে ব্যবার করেছেন। কখনো প্রয়োজন অনুসারে বড় এবং মাঝারী আকৃতির ইমেজগুলোকে মাঝে ব্যবহার করেছেন।
  • ব্যবহৃত বেশিরভাগ ইমেজের ব্যাকগ্রাউন্ড ট্রান্সপারেন্ট।
  • প্রতিটা ইমেজই উপযুক্তভাবে অপটিমাইজেশন করা।
  • লেখায় উপস্থাপিত পরিসংখ্যানকে গ্রাফিক্সের মাধ্যমে আকর্ষণীয় করে উপস্থাপন করেছেন।
  • সহজ এবং সর্বজনবোধ্য চলিত ভাষা ব্যবহার করেছেন।
  • শিরোনামটি এমনভাবে উপস্থাপন করেছেন যাতে করে পাঠক ঐ বিষয়বস্তু সম্পর্কে একটা ভাল ধারণা নিয়ে পড়া শুরু করতে পারেন।
  • লেখার মাঝে মাঝে তিনি পাঠকদের উদ্দেশ্যে কিছু প্রশ্ন রেখেছেন যা থেকে লেখাটি ভালভাবে পড়ার পর পাঠক মন্তব্য করতে পারেন।
  • লেখার শুরুতে লেখাটির ওভারভিউ তুলে ধরেছেন, যা লেখার কোন বিশেষ অংশও হতে পারে বা ভূমিকা স্বরূপ থাকতে পারে।
  • সর্বশেষে ধন্যবাদ সূচক কোন উক্তি দিয়ে লেখাটি শেষ করেছেন, যার মাধ্যমে লেখক পাঠকের সাথে একটা বন্ধুত্বপূর্ণ সুসম্পর্ক স্থাপনের চেষ্টা করেছেন।

………………………………………………………………………………….

আজ এ পর্যন্তই। সবার জন্য শুভকামনা রইল ।


comments

10 কমেন্টস

  1. হুম… দারুন কিছু কথা বলেছেন অসীম ভাই। আমার এক বছর আগের লেখার সাথে বর্তমানটা তুলনা করলাম। খুব যে উন্নতি হয়েছে তা নয়, তবে অনেক পরিবর্তন এসেছে 🙂

    • আমার নিজের ক্ষেত্রেও তাই । গত এক বছরে অনেক পরিবর্তন এসেছে বিভিন্ন বিষয়ে, ঠিক এটাকে উন্নতি বলা যায় কিনা এখনো নিশ্চিৎ হতে পারিনি। তবে আপনাদের সবার কাছ থেকে শিখেছি অনেক কিছু।

      ধন্যবাদ ইমতিয়াজ ভাই।

  2. একদম সত্য কথা বলেছেন ভাই। আসলে আমাদের মধ্যে অনেকেই তো ব্লগ লিখি কিন্তু জনপ্রিয়তা পায় মাত্র হাতে গুনা কয়েকজন। তার মূল কারন গুলো আপনার এই পোষ্টেই লিখেছেন। ব্যক্তিগতভাবে আমি কতটা ভাল লিকি জানি না। তবে হ্যা, আস্তে আস্তে যে উন্নতি হচ্ছে তা বুঝতে পারছি। 😉

    আমার অনেকের মাঝে আপনিও আমার পছন্দের ব্লগারের তালিকায় আছেন। 😀

    ধন্যযোগ সুন্দর করে উপস্থাপন করার জন্য। 🙂

    • শাওন ভাই জেনে খুশি হলাম যে, আমার লেখাগুলো আপনার ভাল লাগে। অনেক আগে থেকেই আপনি আমার প্রিয় মুখ। বিজ্ঞান ☼ প্রযুক্তি ব্লগে আপনার ফ্রীল্যান্সিং বিষয়ক লেখাগুলো বেশ জনপ্রিয় এবং তথ্যবহুল। তাই উন্নতি যে হচ্ছে তা যথেষ্ট যুক্তি সহযোগে প্রমাণিত।

      আপনাকে অসংখ্য ধন্যযোগ।

  3. Vai ami 1ta blog chalu korsi mobile e opera dia open hoy but computer dia open hoy na. Mean access hoy na. Amar account open hoy. Settings gulo o thik korasi. But hoy na. What can I do?? Plz help me.

LEAVE A REPLY

Time limit is exhausted. Please reload the CAPTCHA.