আমর মত অনেকেই ওয়েবে ঘুরাঘুরি করতে করতে এক সময় ব্লগিং বিষয়টির সাথে পরিচিতি ঘটেছে । ব্লগিং মানেই আমরা বুঝি পাতার পর পাতা ওয়েবে লেখা, অন্যের লেখায় মন্তব্য করা, মন্তব্যের উত্তর দেয়া, পারলে নিজের একটা দুইটা সাইট তৈরি করা, তাকে সার্চ ইন্জিনে যুক্ত করার জন্য রাতের ঘুম হারাম করে ফেলা। আর যদি একজন সফল ব্লগারকে খুঁজে বের করার চেষ্টা করা হয়, তাহলে আমরা মাপকাঠি হিসেবে হতে তুলে নিই গুগল এডসেন্স। যার যত বেশি এডসেন্স এর চেক এসেছে ধরা হয় সে তত বেশি সফল। ব্লগিং এর সংজ্ঞা যাই হোক না কেন আমরা সকলেই কম বেশি ব্লগিং এর অন্তরালে বেশ কিছু কাজ করে চলেছি, আর এ বিষয়টিই আজকের আলচ্য বিষয়।

c2তথ্যের প্রবাহ এবং নিরব সাংবাদিকতা

ব্লগিং এর মাধ্যমে আমরা বিশ্বের ঘটে চলা সাম্প্রতিক বিষয়াবলি যেমন তুলে ধরছি, পাশাপাশি কালের আবর্তে চাপা পরে থাকা তথ্যবলীকেও নতুনভাবে উপস্থাপন করে চলেছি প্রতিনিয়ত । একজন ব্লগার জেনে বা না জেনেই হোক, স্বার্থ সিদ্ধির জন্যই হোক আর সেবার উদ্দেশ্যেই হোক তথ্য প্রবাহের এই মহৎ কাজটি করে চলেছে অবিরাম ভাবে। বিষয়টিকে এক কথায় বলা যায় নিরব সাংবাদিকতা । আমাদের কোন বিশেষ ক্ষমতা নেই, কোন পদমর্যাদাও নেই তাই নিরব শব্দটি ব্যবহার করেছি।

তথ্যের ভিন্ন মাত্রা সৃষ্টি এবং সৃজনশীলতার বিকাশ সাধন

একজন প্রকৃত ব্লগার বিভিন্ন উৎস থেকে তথ্য উপাত্ত সংগ্রহ করে প্রয়োজনে চিত্র, ভিডিও এবং এনিমেশনের ব্যবহার দ্বারা নিজস্ব চিন্তা ধারা এবং মতামতের উপর ভিত্তি করে সহজভাবে সকলের সামনে উপস্থাপন করে থাকে, যা তথ্যের অনেকগুলো উৎসকে একত্রিত করে এবং ভিন্ন মাত্রা সৃষ্টি করে। আর এ কাজটি ব্লগারের সৃজনশীলতার এক অন্যতম নিদর্শন।

c6নিজস্ব মতামত প্রতিষ্ঠিত করা

আমরা যখন কোন একটি বিষয় ব্লগের মাধ্যমে প্রকাশ করি তখন সকলের সামনে আমাদের নিজস্ব মতামত প্রকাশের সুযোগ সৃষ্টি হয়, পাশাপাশি অন্যরাও পক্ষে বা বিপক্ষে তাদের মতামত তুলে ধরতে পারেন। অনেকেই জনমতের ভিত্তিতে প্রতিষ্ঠিত এ মতামতের উপর ভিত্তি করে গরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহন করেন, চিন্তা বা ধারণার অথবা জীবন প্রণালীতে পরিবর্তন আনেন।

মাতৃভাষায় তথ্যের নতুন নতুন উৎস সৃষ্টি এবং সমৃদ্ধ করণ

প্রায়ই দেখা যায় ব্লগিং এর মাধ্যমে অনেক গুরুত্বপূর্ণ বিষয় সকলের সামনে মাতৃভাষায় সুন্দরভাবে উপস্থাপন করা হয়, আর এ কাজটি করার জন্য আমরা বিভিন্ন তথ্যসুত্র থেকে অনুবাদ করে নিজেদের ভাষায় তুলে ধরি। ফলাফল স্বরূপ ঐ বিষটি বাংলা ভাষার তথ্য ভান্ডারকে সমৃদ্ধ করে।

c3নিজের দক্ষতা দিয়ে অন্যকে দক্ষ করে তোলা

বিশ্বে প্রতিনিয়ত ঘটে চলা ঘটনা প্রবাহ, ক্রীড়া জগৎ, বিজ্ঞান জগৎ, কম্পিউটার বিজ্ঞান, সাহিত্য, রাজনীতি, অর্থনীতি সবই কম বেশি সবই ব্লগিং এর মাধ্যমে আলোচিত হচ্ছে। আর অন্যদিকে এটি শেখার জন্য অন্যতম একটি মাধ্যম। বলা যায় নিজের দক্ষতা দিয়ে অন্যকে দক্ষ করে তোলার একটি মাধ্যম। একজন ব্লগার কোন একটি বিষয়ে দক্ষ হলে সে উক্ত বিষয়টিকে সহজভাবে টেকস্ট এবং ইমেজ অথবা ভিডিওর মাধ্যমে সহজভাবে সকলের সামনে উপস্থাপন করে থাকেন। অন্যরাও তার দেখানো পথ অনুসরণ করে একটা পর্যাযে দক্ষ হয়ে ওঠে।

ব্লগিং এর মাধ্যমে আমরা এমনই অসংখ্য কাজ করে চলেছি, যা প্রযুক্তি বিস্তারে, শিক্ষা বিস্তারে, এমনকি মূল্যবোধ ও মনুষত্ব বিকাশেও একে অপরকে সাহায্য করে চলেছে।

comments

22 কমেন্টস

  1. এ সময়ে ব্লগিং তথ্য প্যবাহের আন্যভম মাধ্যম এবং সহঝ উপায় আপনার উপস্থপনা খুব সুন্দর ধন্যবাদ।

  2. ওয়াও। অসাধারণ ভাইয়া। অনেক ভালো একটি বিষয় নিয়ে লিখেছেন। ধন্যবাদ আপনাকে।

  3. আসলেই ব্লগাররা এক রকম নিরব সাংবাদিক। আর অবিরাম তথ্য প্রবাহের কথা নাই বললাম। অসীম ভাইকে ধন্যবাদ সুন্দর একটি পোস্টের জন্য।

    • ধন্যবাদ ইমতিয়াজ ভাই, ব্লগাররা নিরব সাংবাদিক। আর আপনি এক্সক্লুসিভ নিউজের ।
      শুভ কামনা রইল

  4. খুবেই সুন্দর হয়েছে।ধন্যবাদ আপনাকে।

  5. পোস্টটি খুবই সুন্দর হয়েছে, শেয়ার করার জন্য ধন্যবাদ 😀
    আপনার ওয়েব সাইটে ঢুকতে পারলাম না 😥

  6. ব্লগিং সবদিক থেকেই আমাদেরকে সমৃদ্ধ করছে। অতএব ব্লগার সহ ব্লগ সাইট গুলো চিরদিন বেঁচে থাক এটাই আমার প্রত্যাশা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.