শেখা, শেখানো এবং মুক্ত আলোচনার মুক্তমঞ্চ হিসেবে ব্লগিং বর্তমানে জনপ্রিয়তার শির্ষে। প্রতিদিনই নতুন নতুন বিষয়ের উপর নতুন নতুন ব্লগ তৈরি হচ্ছে, বেরিয়ে আসছে নতুন নতুন প্রতিভাবান ব্লগার। তাদের নতুন নতুন চিন্তাধারার মুক্তপ্রকাশে সমৃদ্ধ হোচ্ছে আমাদের ব্লগ সম্রাজ্য

ব্লগিং এর অন্তরালে আমরা যা করে চলেছিঃ পর্ব ১ এবং ব্লগিং এর অন্তরালে আমরা যা করে চলেছিঃ পর্ব-২ এর মাধ্যমে ব্লগিং এর সাথে ব্লগারের সম্পর্ক এবং বেশ কিছু ব্যবহারিক দিক তুলে ধরার চেষ্টা করেছি এরই ধারা বাহিকতায় আজও দুটি নতুন বিষয় উপস্থাপনার চেষ্টা করব।

স্বশিক্ষা গ্রহনের অন্যতম ক্ষেত্র সৃষ্টি

স্বশিক্ষা গ্রহণের জন্য নিজের প্রতি বিশ্বাস, নিয়মিত অনুশীলন, উপযুক্ত উৎস নির্বাচন এবং সঠিক দক্ষতা অর্জন বিষয়গুলো খুব গুরুত্বপূর্ণ। স্বশিক্ষা গ্রহণের ক্ষেত্রে ব্লগ হতে পারে শেখার নির্দিষ্ট বিষয়বস্তুর জন্য অন্যতম উৎস।

g2মনে করুন আপনি গণিত বিষয়ে একাডেমিক শিক্ষা গ্রহণ করছেন পাশাপাশি চিন্তা করলেন ওয়েব ডিজাইন এবং প্রোগ্রামিং শিখবেন, এক্ষেত্রে সংশ্লিষ্ট বিষয়ের উপর বই পুস্তকের পাশাপাশি ব্লগিং হয়ে উঠতে পারে শেখার সবচেয়ে সহজ এবং সুবিধা জনক মাধ্যম। আপনি এর মাধ্যমে একদিকে যেমন শিখতে পারছেন, আপনার কাঙ্খিত বিষয় সম্পর্কে লিখতে অনুরোধ করতে পারছেন পাশাপাশি কোন বিষয় বুঝতে না পারলে লেখকের সাথে সরাসরি যোগাযোগও করতে পারছেন, যা আর অন্য সহজ কোন মাধ্যমে সম্ভব কিনা আমার জানা নেই। যেহেতু স্বশিক্ষা গ্রহণের জন্য সুনির্দিষ্ট কোন প্রতিষ্ঠান নেই তাই ব্লগিং হয়ে উঠতে পারে নিয়মিত স্বশিক্ষা অনুশিলনের আনুষ্ঠানিক মাধ্যম। আরো দেখতে পারেন

আমাদের একাডেমিক শিক্ষা এবং স্বশিক্ষা

অতি সাধারণ বিষয়বস্তুকে একটু আলাদাভাবে দেখা এবং দেখানো

g1আমাদের বাস্তব জীবন এক জীবন্ত চলচিত্র। অসংখ্য ঘটনার ঘনঘটায় পরিপুষ্ট আমাদের বাস্তবের চলার পথ। আমাদের চারপাশের অসখ্য বিষয়কে সাধারণভাবে, চিরচরিত নিয়মে দেখতে এবং অনুসরণ করতে আমরা অভ্যস্ত। কিন্ত বিষয়গুলোকে যদি একটু বিজ্ঞানের চোঁখে পর্যবেক্ষণ করা করা যায়, তাহলে তার গুণগত এবং ব্যবহারিক পরিবর্তন আনা সম্ভব। এবং সামান্য কিছু পরিবর্তন বড় কোন সুফল বয়ে আনতে পারে।

আমাদের শিশুদের শিক্ষা পদ্ধতির কথাই ধরুন। আমরা কি করছি চিরচরিত পদ্ধতিতে তাদেরকে একটা বয়সে প্রথম স্কুলে ভর্তি করে দিয়েই মনে করি, তাদের মেধার বিকাশের রাস্তা তৈরি হয়ে গেল। কিন্তু তাদেরকে প্রাকৃতিক ভাবে মানষিক এবং চিন্তা শক্তির বিকাশের কথাটা, আমাদের বিবেচনার অন্তরালেই থেকে যায়।

সংশ্লিষ্ট বিষয়ে বিস্তারিত দেখুন

আমাদের অনেকেই এ ধরণের বিষয়কে একটু গতানুগতির বাইরে নতুনভাবে চিন্তা করেন। ব্লগিং এর মাধ্যমে এসকল বিষয়গুলো উপস্থাপিত হলে তার ধারণাটিও সুপ্রতিষ্ঠার সুযোগ পায় অন্যদিকে ধারণাটিকে প্রয়োজনে পরিবর্তনের জন্যও নতুন মাত্রা সৃষ্টি হয়।

………………………………………………………………………………..

আজ এ পর্যন্তই। সবার জন্য শুভকামনা রইল ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here