ব্লগস্পটে ব্লগিং নিয়ে এই ব্লগে তেমন কোনো লেখা না থাকায় আমি একটি নতুন টিউটোরিয়াল নিয়ে লিখছি।ব্লগের সাইটম্যাপ বা Table Of Contents সম্পর্কে কমবেশি সবাই জানেন। যারা ওয়ার্ডপ্রেস ব্যবহার করেন তারা খুব সহজেই বিভিন্ন প্লাগিন ব্যবহার করে সাইটম্যাপ তৈরী করতে পারেন কিন্তু ব্লগারে তৈরী করতে গেলে বেশ ঝামেলা পোহাতে হয়। Table of contents বা ব্লগের সাইটম্যাপ এমন একটি উইজেট যেখানে ব্লগের প্রথম থেকে শেষ পর্যন্ত সমস্ত লেখার একটা সম্পুর্ণ সূচী থাকবে।ব্লগ পোস্টের সমস্ত লিংক ১, ২, ৩ ক্রমিক নম্বর ধারাবাহিকভাবে দেখিয়ে একটিমাত্র পাতায় প্রদর্শিত হবে। সেই সাথে পোস্টের তারিখ পোস্টের নামের সাথে সংযুক্ত হয়েছে। এই উইজেটটি একটি ব্লগের জন্য খুবি কার্যকর। আপনার ব্লগের ভিজিটর খুব সহজেই একটি পাতাই ক্লিক করে সমস্ত পোস্টের একটি সূচী দেখতে পাবেন।আজকে খুব সহজেই ব্লগে Table of contents স্থাপনের সহজ একটি পদ্বতি আপনাদের জানাবো

Table of Contents
Table of Contents
  • তাহলে প্রথেই আপনি আপনার আইডি দিয়ে Blooger.com এ লগিন করুন।
  • তারপর Post Editor এ গিয়ে একটা নতুন পোস্ট নিন এবং ইচ্ছামত একটি শিরোনাম দিন।
  • এবার পোস্ট যেখানে লিখতে হয় সেখানে নিচের কোডটি লিখবেন।

আপডেটঃ

আপডেটটি নতুন কিছু নয়। এটি সম্পর্কে যারা ব্লগার ব্যবহার করেন তারা সবাই জানেন। তবুও এই পোস্টটির প্রসঙ্গক্রমে আবারোও এটি সবাইকে জানিয়ে দিলাম।

ব্লগারের নতুন সংযোজন হল ওয়ার্ডপ্রেসের মত পেজ তৈরীর সুবিধা দেওয়া। অবশেষে ব্লগার এই নতুন ব্যবস্থাটি উন্মুক্ত করেছে সবার জন্য।তাই উপরের কোডটি পোস্ট এডিটরে না গিয়ে নতুন পেজ তৈরী করে পেজ এডিটরে কোডটি বসানো ভাল।

<script style=”text/javascript” src=”http://www.yourjavascript.com/0165020217/bloggertableofcontent.js.txt.js”></script>
<script src=”http://YourBlogURL/feeds/posts/default?max-results=500&alt=json-in-script&callback=loadtoc”></script>

  • এবার আপনি আপনার পোস্টটি প্রকাশ করুন খেয়াল রাখবেন কোডটির যেখানে YourBlogUrl লেখা আছে সেখানে আপনার ব্লগের Url টি লিখতে হবে।
  • আরেকটি বিষয় আপনি যদি আপনার ব্লগস্পটের ডোমেইন পরিবর্তন করেন তাহলে সেক্ষেত্রে পরবর্তিতে কোডে লেখা YourBlogUrl এ আপনার নতুন ডোমেইনটি লিখতে হবে।

এবার আসা যাক ছোট্ট একটা মডিফিকেশনে। কোডটি আপনি আপনার ব্লগে স্থাপনের পর আপনার ব্রাউজারের অপর একটি ট্যাবে পোস্টটি অপেন করুন। পোস্টের একেবারে নিচে দেখতে পাবেন নিচের ছবির মত একটা লিঙ্ক।

Short Modification
Short Modification

এখানে লেখা SiteMap By PositiveBangladesh। এটি আপনি পরিবর্তন করে নিজের পরিচয়টি বসাতে পারেন।

  • তাহলে প্রথমেই আপনি এই www.yourjavascript.com/0165020217/bloggertableofcontent.js.txt.js ঠিকানাই গেলে একটা Javascript কোড পাবেন কোডটুকু আপনি Notepad অপেন করে তাতে পেস্ট করবেন এবং সেভ করবেন।
  • এবার Notepad এর Edit মেনু থেকে Find এ ক্লিক করুন অথবা ctrl+f চাপুন এবং নিন্মোক্ত কোডটি সার্চ করুন।

(‘<br/><a href=”http://www.pobd.co.cc” style=”font-size: 8px; text-decoration:none; color: #616469;”>SiteMap By PositiveBangladesh</a></br/>’)

  • এখানে pobd.co.cc লেখা স্থানে আপনার লিঙ্কটি দিন এবং SiteMap By PositiveBangladesh লেখা স্থানে আপনার ইচ্ছামত একটি নাম দিন।
  • এরপর সম্পুর্ন Notepad টি .js ফরম্যাটে সেভ করুন এবং এই সাইটে গিয়ে আপনার ই-মেইল আড্রেসটি দিয়ে .js ফাইলটি আপলোড করুন। আপনার ই-মেইলে একটি লিঙ্ক চলে যাবে।
  • সেই লিঙ্কটি এই পোস্টের প্রথম কোডের প্রথম লিঙ্কে বসিয়ে দেবেন।
  • ব্যস কাজ শেষ।

আজ এই পর্যন্ত।সবাই সুস্থ থাকুন ভাল থাকুন সেই কামনা করি।

comments

6 কমেন্টস

    • ধন্যবাদ ভাইয়া……আসলে পড়াশোনার জন্য পোস্ট দেওয়ার সময় পাই না।তাই যখনই সময় পাই পোস্ট দেওয়ার চেষ্টা করি।কিন্তু সময় পেলে আপনাদের পোস্ট গুলি পড়তে ভুলি না।

  1. শুনেছি seo এর জন্য সাইটম্যাপ দরকারী। পোস্টটি আমার কাজে লাগবে। ধন্যবাদ ভাই।

  2. তথ্যবহুল পোস্টের জন্য কৃতজ্ঞ।
    পোষ্টটি আমার জন্য অনেক জরুরি ছিল। আমি আমার ব্লগস্পটের ব্লগে খুব সহজেই সাইটম্যাপটি যুক্ত কিরেছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.