কোন কেন্দ্রীয় সার্ভার ছাড়াই নেটওয়ার্কের আওতায় থাকা ব্যবহারীরা নিজেদের মধ্যে ফাইল আদান প্রদান করতে পারেন ‘পিয়ার টু পিয়ার’ বা ‘পি টু পি’ ফাইল শেয়ারিং এর মাধ্যমে। এ পদ্ধতিতে ফাইল কোন থার্ডপার্টি সার্ভার এ আপলোড করার প্রয়োজন হয় না। একজন এর পিসি থেকে সরাসরি অন্য জনের পিসিতে ফাইল সেন্ড করা যায়।

2010-09-05_141943

পিয়ার টু পিয়ার ফাইল শেয়ারিং এর জন্য অনেকেই বিভিন্ন সফটওয়্যার অথবা ওয়েব সাইট ব্যবহার করে থাকেন। আর সেখানে রয়েছে ডাউনলোড, রেজিস্ট্রেশন, লগিন ইত্যাদি ঝামেলা। ঝামেলামুক্তভাবে কোন প্রকার রেজিস্ট্রেশন বা সফটওয়্যার ডাউনলোড ছাড়াই ব্রাউজার থেকেই পিয়ার টু পিয়ার ফাইল শেয়ারিং এর কৌশল থাকছে এই পোস্টে।

এর জন্য আমরা Files Over Miles নামক একটি টুল ব্যবহার করবো। প্রথমেই Files Over Miles ওয়েব সাইটে

2010-09-05_141149

যান। সেখানে উপরের ছবির মত একটি ইন্টারফেস দেখতে পাবেন। এরপর ব্রাউজ বাটনে ক্লিক করে ফাইল সিলেক্ট করুন। এরপর ঐ ফাইলটির জন্য একটি ইউআরএল দেয়া হবে আপনাকে। লিংকটি কপি করে যার কাছে ফাইলটি সেন্ড করতে চান তাকে ই-মেইল বা ইন্সট্যান্ট ম্যাসেজ এর মাধ্যমে দিন। এরপর ফাইল গ্রহনকারী ইউআরএলটি ব্রাউজারের এড্রেসবারে পেস্ট করে এন্টার চাপলে ডাউনলোড করার জন্য নিচের ছবির মত একটি পেইজ আসবে।

2010-09-05_144225

এরপর ডাউনলোড বাটনে ক্লিক করলে সেন্ডার এর পিসিতে কানেক্ট হয়ে ডাউনলোড শুরু হবে। ডাউনলোড শেষ হয়ে গেলে ফাইল সেইভ করার অপশন দেখাবে। পিয়ার টু পিয়ার ফাইল শেয়ারিং এর নিয়ম অনুযায়ী শেয়ারিং এর সময় প্রেরক এবং গ্রহনকারী দু’জনকেই অনলাইনে থাকতে হবে।

comments

5 কমেন্টস

  1. ইমতিয়াজ মাহমুদ ভাই ধন্যবাদ,
    বিষয়টি বেশ মজার এবং ব্যবহার বান্ধব। একটা আশংকা করছিলাম যে ফাইলটা না filesovermiles নিজের সার্ভারে প্রথমে কপি করে তার পর URL দেয় । কিন্তু চেক করে দেখলাম সেরকম কিছু নয়। কারন আমি প্রায় ১০ মেগাবাইটের মত ফাইল সিলেক্ট করে দেখলাম দ্রুত URL দেয়। তাই সিকিউরিটি নিয়ে কোন চিন্তা নেই।

  2. ইমতিয়াজ ভাইকে অসংখ্য ধন্যবাদ। পি টু পির ক্ষেত্রে খুব প্রয়োজনীয় একটি বিষয়।

  3. ইমতিয়াজ ভাইকে অসংখ্য ধন্যবাদ। নেটওর্য়াকিং এর টিউটোরিয়াল লেখার জন্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.