সাধারন ইন্টারনেট ব্যবহারকারীদের ওয়েব এবং ব্রাউজারের প্রাথমিক বিষয়গুলো শেখানোর জন্য সম্প্রতি গুগল প্রকাশ করলো একটি অনলাইন বই। বইটিতে ব্রাউজার, ওয়েব, এইচটিএমএল, সিএসএস ইত্যাদি সম্পর্কে প্রাথমিক ধারনা দেয়া হয়েছে। ওয়েব কিভাবে কাজ করে এর বর্ননা ধাপে ধাপে দেয়া হয়েছে এই বইটিতে। গুগল ক্রোম টিম এই বইটি তৈরি করেছে HTML5 ব্যবহার করে।

2010-11-19_151312

এই বইয়ে জার্মানির অঙ্কনশিল্পী ক্রিস্টপ নিউম্যান এর বেশ কিছু মজার চিত্রাকন রয়েছে। 20 Things I Learned About Browsers and the Web নামক বইটিতে ১৮টির বেশি ভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে। ক্লাউড কম্পিউটিং, ওয়েব এপস, ওয়েব প্রোগ্রামিং এবং স্ক্রীপ্ট ভাষা, ব্রাউজার, প্রাইভেসি, সিকিউরিটি, ওপেন সোর্স ইত্যাদি এর মধ্যে অন্যতম। যদিও অনেকেই এই বিষয়গুলো সম্পর্কে জানে, তবে এখনো বেশিরভাগ ইন্টারনেট ব্যবহারকারীই জানে না। গত বছর গুগলের এক জরিপে দেখা গেছে ‘ব্রাউজার কি?’ এই প্রশ্নটির উত্তর শতকরা ৮ ভাগেরও কম ইন্টারনেট ব্যবহারকারী জানে।

2010-11-19_154926

ইন্টারনেট দুনিয়া গুঞ্জন তোলা HTML5 এর একটি চমৎকার উদাহরন বলা যেতে পারে এই বইটিকে। গুগলের এই বইটি পড়া যাবে www.20thingsIlearned.com ঠিকানা থেকে।

comments

14 কমেন্টস

  1. বইটি ডাউনলোড করা যায় কি??
    কোন উপায় পাচ্ছি না।

  2. হুমম্‌ বইটি চমৎকার। বইটি অবশ্যই ডাউনলোড করা যায় আমি ডাউনলোড করেছি। মাত্র ৩.১ মেগাবাইট এর পিডিএফ ফাইল। আর বইটি ডাউনলোড করার উপায় “প্রিন্ট” অপশন এ ক্লিক করলে একটি সুন্দর ডায়ালগ বক্স আসবে। সেখানে দুইটি অপশন আসবে ১) প্রিন্ট , ২) পিডিএফ ডাউনলোড।

    সংগ্রহে রাখার মত একটি বই। আশাকরি সবাই বইটি সংগ্রহে রাখবেন।

  3. ইমতিয়াজ ভাই আপনার দেও্‌যা link এই তো download option আছে ।

  4. In 2009 with respect to The holiday season, considered one of my personal husband锟絪 other relatives bought my son any clothing patch toy, and also to the captivate, rrt had been launched on the day that mainly because great little girl.

  5. For older customers (typically in retirement), it could be possible
    to set up a home loan where neither the funding neither passion is paid back.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.