“বিসমিল্লাহির রহমানীর রাহীম”। আশা করি সবাই ভালো আছেন। আজ ভিন্ন একটি পোষ্ট নিয়ে আপনাদের সামনে হাজির হলাম। আমরা সবাই বলি ব্যায়াম বা শরীরচর্চা করা উপকারী। কিন্তু কতটুকু উপকারী, তা অনেকেই জানি না। নিয়মিত ব্যায়াম করলে নানা রকম দীর্ঘ মেয়াদী রোগব্যাধি থেকে মুক্ত থাকা যায়, ওজন কমানো যায়, ভালো ঘুম হয় আর মানসিক প্রশান্তি আসে।

নিচে ব্যায়াম করার বেশ কিছু উপকারীতা আপনাদের সাথে শেয়ার করলামঃ

ব্যায়াম মনকে চাঙ্গা করেঃ

ব্যায়াম করলে মস্তিস্ক থেকে নানা রকম রাসয়নিক পদার্থ নির্গত হয়। এসব রাসায়নিক উপাদান চিত্ত প্রফুল্ল করে এবং শারীরিক ও মানসিক প্রশান্তির পাশাপাশি চেহারায় লাবণ্য ও ওজ্জ্বল্য বাড়ায়। যিনি নিয়মিত ব্যায়াম করেন তাকে বিষন্নতা কিংবা হতাশা সহজে হ্রাস করতে পারে না।

রোগ প্রতিরোধ করেঃ

আধুনিক জীবনে শারীরিক পরিশ্রমের পরিমান কমে গিয়েছে, অর্থাৎ হাটাহাটির প্রয়োজন হয় না বললেই চলে আর আমাদের খাদ্যাভ্যাসও বদলে গিয়েছে। ফলে দিনে দিনে ক্রনিক রোগ ব্যাধি যেমনঃ হৃদরোগ, ডায়াবেটিস, উচ্চরক্তচাপ, অস্থিক্ষয়, ক্যানসার ইত্যাদি প্রকোপ বহুগুণে বেড়েছে। নিয়মিত ব্যায়াম এগুলো প্রতিরোধ করে।

শরীরের বাড়তি ওজন কমায়ঃ

বাড়তি ওজন কমাতে ব্যায়ামের কোন বিকল্প নেই। শারীরিক চর্চা করলে ক্যালরি খরচ হয়। এভাবে আমরা যতই ব্যায়াম করবো ততই আমাদের ক্যালরী খরচ হবে এবং যার ফলে শরীরের ওজন নিয়ন্ত্রনে থাকবে।

কর্মস্পৃহা বাড়ায়ঃ

ব্যায়ামের ফলে আমাদের শরীরের প্রতিটি কোষে অতিরিক্ত অক্সিজেন ও পুষ্টি সরবারাহ হয়। এর ফলে আমাদের হৃদযন্ত্র ও রক্তলালি সচল থাকে। এর ফলে সমস্ত শরীরে একটি সুস্থ প্রাণস্পন্দন ও উদ্দীপনা সৃষ্টি হয়। এটা আমাদের কর্মস্পৃহা বাড়ায়।

সুনিন্দ্রা আনেঃ

যাদের ঘুমের সমস্যা আছে তাদের জন্য ব্যায়াম অত্যান্ত উপকারী। ব্যায়াম অনিন্দ্র দুর করে, অতি নিদ্রা হ্রাস করে। অবশ্য একেবারে ঘুমানোর আগে ব্যায়াম করা উচিত নয়। কারণ ব্যায়ামের পরে মানসিক চাঙা ভাবের কারণে ঘুম আসা বিলম্বিত হতে পারে।

যৌন জীবনের জন্য উপকারীঃ

যাদের যৌনজীবনে জড়তা কিংবা অনাগ্রহ এসেছে, তাদের জন্য ব্যায়াম অত্যান্ত উপকারী। নিয়মিত ব্যায়াম করলে যৌনস্পৃহা বাড়ে, যৌন মিলনের স্থায়ীত্বকাল বৃদ্ধি পায় এবং দাম্পত্য জীবনে ইতিবাচক পরিবর্তন আনে।

ব্যায়ামের বিকল্পঃ

যদি আপনি নিয়মিত ব্যায়াম করার সময় না পান তাহলে নিয়মিত সালাত আদায় করুন। কারণ আমার জানা মতে, ব্যায়াম থেকে যে সব উপকারীতা পাওয়া যায় তার থেকে বেশী উপকারীতা পাওয়া যায় নিয়মিত সালাত আদায় করলে। আর তাছাড়া প্রত্যেক মুসলাম নর-নারীর উপর সালাত ফরজ।

সুতরাং বুঝায়ই যাচ্ছে যে সুস্থ দেহ ও মনের বিকাশের জন্য নিয়মিত ব্যায়াম কতখানি গুরুত্বপূর্ণ। তাই আসুন নিয়মিত সালাত আদায় করি এবং ব্যায়াম করি।

ধন্যবাদ…

একবার ঘুরে আসতে পারেনঃ www.itworld24.tk

comments

11 কমেন্টস

  1. যদি আপনি নিয়মিত ব্যায়াম করার সময় না পান তাহলে নিয়মিত সালাত আদায় করুন। কারণ আমার জানা মতে, ব্যায়াম থেকে যে সব উপকারীতা পাওয়া যায় তার থেকে বেশী উপকারীতা পাওয়া যায় নিয়মিত সালাত আদায় করলে। আর তাছাড়া প্রত্যেক মুসলাম নর-নারীর উপর সালাত ফরজ।

    সুতরাং বুঝায়ই যাচ্ছে যে সুস্থ দেহ ও মনের বিকাশের জন্য নিয়মিত ব্যায়াম কতখানি গুরুত্বপূর্ণ। তাই আসুন নিয়মিত সালাত আদায় করি এবং ব্যায়াম করি।

    একমত। যদিও আমি নিজেই প্রায়ই পড়ি না। 🙁

  2. সালাত তো পড়তে ই হবে
    আজ থেকেই ব্যাম ষ্টাট ভাই, দেখি চিকুন হইতে পারি কিনা !

  3. It can be difficult to know where to start when you are establishing a beauty regimen. There are a lot of products available and application techniques can be overwhelming if you to do not know what you are doing. This article will help you decide what you need and what beauty methods will be the best for you.
    Sac Louis Vuitton

  4. This is the beginning of my Internet Life. I have reitred from the grind. It seems like there are millions of blogs on the Internet today and the more I read

  5. it provides the feeling of an incredibly simple, comfy and sturdy.Your current Alfredia Louboutin Supra Fifre Shoes and boots is frequently studded employing Us platinum tonal back hyperlinks, understanding that Christian Louboutin StuddedSneakers Males is adequate ample medicines the alternatives of to the current selected products or solutions.Firm sections in any way quantities to examine as well as place into action the actual nature of Basic Christian louboutin uk Rised Sneakers Receptionist reply because motivator for you to efficiently execute the College student Village attention to the operate.aswell that they take Christian louboutin footwear pumps as a way to erosion that create plentiful agreeableness in their mind.No doubt, there might be a scent to go in addition to the makeup .inexpensive christian louboutin Let me lead you step in to the style world within this amazing season.Donning mesh clothes, in which push regular water from the toes, may possibly assist as well.On the similar excellent results, he / she initially needed almost all her / his boot feet are typically decorated varied tones, nevertheless examine a lot of reddish colored basically footwear and boots, this person eliminated the speculation and also allow the reddish toes grew to turn out to be his / her exclusive.He is the select designer of every single pair of Christian louboutin high heel sandals, beyond, and present are incorporated in the outlay.aswell, these sneakers might be in each and every among the list of obtainable styles and colors to become capable to attack completely in conjunction with any kind of dress or possibly prime with the glass as well as brace involving trousers that you just just damaging the teeth.The unique salesman informed me regarding longevity and also toughness together with other issues he’d no info about together with distributed me a set of two low quality jogging sneakers.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.