সাইন্স ফিকশনের জগতে কে না হারাতে চায়?

বই পড়া সবসময় আনন্দের। এটি আমাদের মনের খোরাক যোগায়, খুলে দেয় নতুন একটি চিন্তার দুয়ার। বই পড়ার মাধ্যমে জ্ঞানার্জন যেমন হয়, ঠিক তেমনি বই পড়বার মাধ্যমে আমাদের মনে জাগে প্রশ্ন। অনেক কিছু নিয়ে আমরা প্রশ্ন করতে শিখি। আদৌ কি এমন সম্ভব? তবে বিজ্ঞান বিষয়ক বই নিয়ে আমাদের দেশের পাঠকদের মধ্যে সর্বদাই কেমন যেন একটা অনীহা রয়েছে। যদিও মুহম্মদ জাফর ইকবাল স্যারের সায়েন্স ফিকশন বইগুলো ছোটবেলায় পড়ে বড় হয়ে ওঠেন নি, এমন পাঠকের সংখ্যা খুব কম আছে।
আজ আপনাদের কিছু সায়েন্স ফিকশন বইয়ের কথা বলা হবে যা এই মাসে প্রকাশিত হয়েছে। বইগুলো লেখা হয়েছে বইজ্ঞানিক কল্পকাহিনী নির্ভর এবং এদের লেখক বিদেশী।

১) A perfect machine (আ পারফেক্ট মেশিন)- লেখকঃ Brett Savory
গল্পটি লেখা হয়েছে এমন একটি জগতকে কেন্দ্র করে যেখানে রানার্স ও হান্টার দুই ধরণের প্রজাতি বসবাস করে। হান্টাররা সর্বদা রানারকে তাড়া করে খুন করে ফেলবার জন্য। রানারদের কাজ একটাই। হান্টারদের হাত থেকে বেঁচে নিজেদের সুরক্ষা ব্যবস্থা নিশ্চিত করা এবং নিজেদের শরীরের সম্পূর্ন ভিত্তি খুঁজে পাওয়া। মজার ব্যাপার হচ্ছে, রানার ও হান্টার- এরা কেউই মানুষ নয়!

বইয়ের প্রচ্ছদ
বইয়ের প্রচ্ছদ

২) Norse Mythology (নর্স মিথোলজি)- লেখকঃ Neil gaiman
নিল গেইম্যান এর নাম শুনেই অনেকে একটু নড়েচড়ে বসেন। সাইন্স ফিকশন লেখার ক্ষেত্রে অন্যতম একজন দিকপাল তিনি। এবার ভক্তদের জন্য এনেছেন নর্স মিথোলজি। নাম শুনেই বোঝা যাচ্ছে এই বইতে কি কি উপাদান থাকতে পারে। থর, ওদিন, লোকি নানা পৌরাণিক চরিত্রের সম্মিলন ঘটেছে এই বইটিতে। দেবতা ও মানুষের মাঝে দ্বন্দ্বের কথা তুলে ধরা হয়েছে এই বইটির মাধ্যমে।

৩) The stars are legion (দ্য স্টারস আর লিজিওন)- লেখকঃ Kameron Harley
এই বইটির কাহিনী হচ্ছে ঘুমিয়ে থাকা একজন নভোচারীর যিনি ঘুম থেকে উঠে দেখতে পান, তাকে নিয়ে একটি স্পেস শীপ বিশাল বড় এক নক্ষত্রের দিকে রওনা হয়ে গিয়েছে। এখন তিনি এই সফর অব্যাহত রাখবেন নাকি স্পেস শীপ ধ্বংস করে দেবেন-পুরোটাই তার হাতে নির্ভর।
এই বইগুলো আপনারা পাবেন আমাজনে। কিন্তু বইগুলোর দাম একটু চড়া হতে পারে। তাহলে কি করবেন? বাড়ির কাছেই রয়েছে নীলক্ষেত। সেখান থেকে এই বইগুলো বেশ সহজেই আপনি সংগ্রহ করতে পারবেন কম দামে। তো আর দেরী কেন? ডুবে যান বইয়ের রাজ্যে।

সূত্রঃ gadgets.ndtv.com

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.