আপনাদের জন্য আজ নিয়ে এলাম বেষ্ট ওয়ার্ডপ্রেস এসইও সেটিংস্‌। ওয়ার্ডপ্রেস এসইও প্লাগিনটি ব্যাবহার করি তাদের জন্য আজকের পোস্টটি অনেক উপকারি। সঠিক ভাবে এসইও সেটাপ একটা ভালো মানের সাইট এর জন্য অতীব জরুরি। গুগলে টপ টেনে থাকার জন্য বেষ্ট ওয়ার্ডপ্রেস এসইও সেটিংস্‌ শিখাবো আজ। প্রথমে এখান থেকে প্লাগিন্টি ডাউনলোড করুন অথাবা প্লাগিনে গিয়ে সার্চ করুন “wordpress seo by yoast” লিখে। পেয়ে যাবেন, ইন্সটল করুন এবং একটিভ করুন। একটিভ তো করলেন এখন দরকার ভালো পারফরমেঞ্চ। ভালো পারফরমেঞ্চ এর জন্য অবশ্যই এসইও ফ্রেন্ডলি সেটিংস্‌ প্রয়োজন। আর এই সেটিংস্‌ নিয়ে আমি স্টেপ বাই স্টেপ আলোচনা করবো।

সার্চ ইঞ্জিন  অপটিমাইজেশন (Search Engine Optimization) এমন একটি পদ্ধতি যার মাধ্যমে যে কেউ সার্চ ইঞ্জিন  ব্যাবহার করে একটি ওয়েব সাইটকে বিনামূল্যে সকলের কাছে পৌছে দিতে পারে। Search Engine Optimization সংক্ষেপে SEO বলে।

একটি তথ্য বহুল এবং মার্জিত আঙ্গিকে তৈরি যে কোন ওয়েব সাইটে হাজারো ভিজিটর বাড়াতে সার্চ  ইঞ্জিন অপটিমাইজেশন (SEO) এটি গুরুত্ব পূর্ণ কাজ করে থাকে। সার্চ ইঞ্জিন  অপটিমাইজেশনের প্রধান প্রধান উদ্দেশ্য গুলোর মধ্যে রয়েছে-

একটি সাইটকে সকলের কাছে সহজে পৌছে দেওয়া।
ওয়েব সাইটের জন্য প্রিয়তা বৃদ্ধি করা।
সাইটের ভিজিটর বা ট্রাফিক বৃদ্ধি করা।
বিভিন্ন ধরনের অনলাইন থেকে আয় করার পণটাটফরম হিসেবে কাজ করে।
তথ্য বিনিময় ও প্রতিযোগিতায় টিকে থাকার শক্ত ভিত হিসেবে কাজ করে।

বর্তমানে বিশ্বে প্রতিযোগিতায় টিকে থাকার জন্য সবাইকে বিশেষ কোন ধরনের কাজ সম্পন্ন করে সকলের কাছে পৌছে দিতে পারলে কাজের সফলতা ধরা দেবে। প্রতিযোগিতার এই যুগে কারো আপনার সাইটকে মনে রাখার মত সময় হয়তো নেই। তাই মানুষের প্রয়োজনমাফিক তথ্য অতি দ্রুত পেতে সার্চ ইঞ্জিনের কোন তুলনা এবং প্রয়োজনিতা বলে শেষ করা যাবে না।

এসইও এর  ড্যাশবোর্ড এ যান-

যেমন আছে তেমনটি রাখুন। ওয়েবমাস্টার টুলস গুলো নিজ উদ্যোগে বসান। তেমন কঠিন কিছু না হওয়ায় স্ক্রীন শটস দিলাম না। আসাকরি পারবেন

টাইটেল অ্যান্ড মেটাস-

এখানে নিচের স্ক্রীন শটস এ দেওয়া কাজ গুলো করে নিন।

General settings

ওয়ার্ডপ্রেস এসইও সেটিংস্‌ ৮

 

তারপর  home Settings

ওয়ার্ডপ্রেস এসইও সেটিংস্‌ ৯

 

তারপর post types

ওয়ার্ডপ্রেস এসইও সেটিংস্‌ ১

 

তারপর taxonomies

ওয়ার্ডপ্রেস এসইও সেটিংস্‌ ২

 

তারপর other

ওয়ার্ডপ্রেস এসইও সেটিংস্‌ ৩

 

ওয়ার্ডপ্রেস এসইও সেটিংস্‌ ৪

 

এবার XML Sitemap এর কাজ –

ওয়ার্ডপ্রেস এসইও সেটিংস্‌ 6

এখন Permalink settings এর কাজ করুন-

 

ওয়ার্ডপ্রেস এসইও সেটিংস্‌ 7

এই কাজ গুলই

ওয়ার্ডপ্রেস এসইও সেটিংস্‌

এর মুল। এগুলো ভালো ভাবে কমপ্লিট করলে আশাকরা যায় আপনার সাইট এক্তি ভালো পজিসন এ আশবে। যদি আরও কিছু জানার থাকে তাহলে কমেন্ট এ যোগাযোগ করুন । আমি আছি আপনাদের পাশে এবং বৃহত্তম যুগটেক এর সাথে । সামনে আবার দেখা হবে নতুন কোন ওয়ার্ডপ্রেস এসইও সেটিংস্‌ নিয়ে এই পর্যন্ত বিদায়।

পূর্বে এখানে প্রকাশিতঃ- Zugtech

comments

2 কমেন্টস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.