বাংলাদেশের একজন মেধাবী ছাত্রী আন্তর্জাতিক গবেষণা প্রতিযোগিতায় লড়াই করছে অন্য দেশের গবেষণা কাজে নিয়োজিত স্টুডেন্টদের সাথে।Thinkable.org আয়োজিত এই গবেষণা বা রিসার্চ প্রতিযোগিতায়বিভিন্ন দেশের স্টুডেন্টদের সাথে প্রতিদ্বন্দ্বিতা করছে বাংলাদেশের মেয়ে সাদিয়া আফরিন।

কি এই Thinkable.org ?

1

সবার আগেই জানা দরকার Thinkable.org ওয়েব এর কাজ আসলে কি ? Thinkable.org একটি অনলাইন রিসার্চ Idea sharing সাইট । বিভিন্ন দেশের রিসার্চ বা গবেষণার কাজে নিয়োজিত স্টুডেন্ট যারা সাধারণত কোন বিশ্ববিদ্যালয়ের অধীনে কিংবা কোন Organization এর অধীনে research করছে তারা তাদের আইডিয়া এখানে শেয়ার করে থাকেন । নতুন নতুন আইডিয়া এবং গবেষণার কাজে আরও বৈচিত্র্য আনার জন্য এই প্রথমবার তারা আয়োজন করেছে এক দারুন Competition এর যেখানে বিভিন্ন দেশের রিসার্চ কাজে নিয়োজিত স্টুডেন্টরা তাদের আইডিয়া শেয়ার করে জিতে নিতে পারে তাদের রিসার্চ এর জন্য বড় amount এর ফান্ড । তবে এই ফান্ড দেয়া হবে শুধু মাত্র রাঙ্কিং এ থাকা প্রথম বাক্তিকেই । প্রতিযোগিতায় অংশগ্রহণকারী স্টুডেন্টরা তাদের রিসার্চ এর উপরে ২-৩ মিনিটের একটি ভিডিও তৈরি করে এই সাইটে শেয়ার করে । পরবর্তীতে এই ভিডিও ওর উপর হয় Voting ।টানা ৬০দিন ধরে চলা এ ভোট এ যে স্টুডেন্ট ভোট এ প্রথম স্থান এ থাকবে সেই পাবে তার গবেষণার জন্য বড় amount এর ফান্ড যা সরাসরি thinkable.org তাকে দিয়ে থাকে ইউনিভার্সিটি বা Organization এর মাধ্যমে । এই ফান্ড এর পরিমাণ প্রায় 5000 ডলার ।   বিভিন্ন দেশের এই সকল প্রতিযোগীদের মধ্যে আছে আমাদের বাংলাদেশের ছাত্রী সাদিয়া আফরিন । বুয়েট এর ০২ ব্যাচ এর ছাত্রী সাদিয়া বুয়েট থেকে Chemical Engineering এ পাশ করে বর্তমানে পিএইচডি করছে Malaysia এর Nottingham University তে । তার গবেষণার বিষয় হল ক্যান্সার বিষয়ক যার শিরোনাম হল

 FIND THE KILLER BEFORE IT KILLS YOU

DIAGNOSING THE EARLY STAGE OF CANCER

সাদিয়া আফরিন এর গবেষণার আইডিয়াকে  ভোট দিয়ে তার গবেষণাকে স্বাগত জানান ।সবার সাহায্য এবং চেষ্টার মাধ্যমেই বাংলাদেশকে নিয়ে আসুন সবার আগে । সবার ভোট এবং সাপোর্ট এর মাধ্যমেই আমরা পারব তাকে বিজয়ী করতে ।

যেভাবে ভোট দিবেন

প্রথমেই সাদিয়া কে ভোট দেয়ার জন্য নিচের লিঙ্ক এ যান

http://thinkable.org/submission/2077

3

এবার উপরের এর ছবির মত দেখানো লগিন এ ক্লিক করুন ।

লগিন এ ক্লিক করলে নিচের মত একটি উইন্ডো আসবে যেখানে আপনি আপনার ফেসবুক অথবা জিমেইল দিয়ে লগিন করতে পারবেন । যে কোন একটি অ্যাকাউন্ট দিয়ে লগিন করুন ।

4

লগিন করে আবার চলে যান লিঙ্ক এ

http://thinkable.org/submission/2077

5

এর পরে লগিন থাকা অবস্থায় উপরের ছবিতে দেখানো ভোট বাটন এ ক্লিক করুন ।

প্রতিযোগিতায় অন্যান্য অংশগ্রহণকারীদের ভিডিও দেখতে পারবেন উপরের দেয়া competition tab এ ক্লিক করে ।

আসুন বাংলাদেশ কে এগিয়ে নিয়ে যাই সবার আগে । আজ এখানেই শেষ করছি । সবাই ভালো থাকুন । বিদায় ।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.