বুড়িয়ে যাওয়া কি সত্যি রোধ হবে?

এটা আপনার স্বপ্ন হতে পারে কিংবা ভয়াবহ কোন দুঃস্বপ্ন, যেভাবেই চিন্তা করুন না কেন ২০১৬ সালটি হতে পারে চিকিৎসা বিজ্ঞানের জন্য অভাবনীয় একটি বছর। কারণ, বিজ্ঞানীরা চিন্তা করছেন এ বছরের মধ্যেই তারা আবিষ্কার করে ফেলতে পারবেন বয়স কমানোর ঔষধ।

আলঝেইমার রোগ কিংবা পারকিনসন্স রোগে যারা ভুগছেন, তাদের জন্য বিজ্ঞানীরা গবেষণা করে বের করতে চাইছেন ঔষধ। বিজ্ঞানীরা এটা সত্যিই বিশ্বাস করছেন যে, খুব দ্রুত বুড়িয়ে যাওয়া কিংবা ১১০-১২০ বছর বয়স পর্যন্ত মানুষকে খুব সুস্বাস্থ্যের সাথে বাঁচিয়ে রাখা আসলেই সম্ভব।

শুনে হয়ত এটা সাইন্স ফিকশনের কোন গল্প হতে পারে কিন্তু বিজ্ঞানীরা ইতোমধ্যেই এটা প্রমাণ করে দিয়েছেন যে ডায়াবেটিসের ঔষধ মেটফরমিন জীবজন্তুর আয়ু বাড়িয়েছে এবং যুক্তরাষ্ট্রের খাদ্য ও ঔষধ বিষয়ক মন্ত্রণালয় এখন চেষ্টা করছেন যে এই জাতীয় কোন ঔষধ মানুষের জন্য তৈরি করা যায় কিনা।

মেটফরমিন
মেটফরমিন

যদি বিজ্ঞানীদের এই প্রচেষ্টা সফল হয় তাহলে ধারণা করা যাচ্ছে যে ৭০ বছর বয়স্ক একজন বৃদ্ধ বায়োলজিকালি ৫০ বছর বয়সের একজন মানুষের মত হবেন। এটা নতুন এক দিগন্ত সৃষ্টি করবে যেখানে বিজ্ঞানীরা ক্যানসার, ডায়াবেটিস, ডিমেনশিয়ার মত কোন রোগ প্রতিরোধ করার চেষ্টা করতে হবে না। বিজ্ঞানীরা সেখানে নতুন একটি দিক উন্মোচন করবেন, আর তা হল বুড়িয়ে না যাওয়া।

ইলিনয় বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডক্টর জে ওলশানস্কি বলেন যে,

“এটা চিকিৎসা বিজ্ঞানের জন্য অনেক বড় একটি প্রাপ্তি হবে। যদি সত্যি সত্যি আমরা বয়সকে ধরে রাখতে পারি তাহলে ভবিষ্যতে আমাদের জন্য সম্ভাবনার অনেক দুয়ার খুলে যাবে।”

সূত্রঃ Getreferrelmd.com

 

 

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.