মায়ানমারের রাজধানী ইয়াংগুনে তিন দিনব্যাপী (১৪-১৬ নভেম্বর) অনুষ্ঠিত হচ্ছে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) খাতের সংগঠনগুলোর সংস্থা অ্যাসোসিও’র সবচেয়ে বড় আয়োজন ‘২০১৬ অ্যাসোসিও আসিটি সামিট’। শীর্ষ সম্মেলনের প্রথম দিনে অনুষ্ঠিত হয় এই সংগঠনের বার্ষিক সাধারণ সভা। এতে অ্যাসোসিও’র পরিচালনা পর্ষদের (২০১৭-১৮) নির্বাচন অনুষ্ঠিত হয়।এতে ভাইস-চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হন বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) এর সভাপতি আলী আশফাক।সোমবার অনুষ্ঠিত এই সাধারণ সভায় সভাপতিত্ব করেন অ্যাসোসিও’র চেয়ারম্যান থাইল্যান্ডের বুনরাক সারাগানান্দা। এই সভায় নতুন চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হন মালয়েশিয়ার ডেভিড ওয়ান ওং নান ফে।

অ্যাসোসিও’র নবনির্বাচিত ভাইস-চেয়ারম্যান আলী আশফাক বলেন, “নিঃসন্দেহে এটি বাংলাদেশের জন্য একটি গুরুত্বপূর্ণ অর্জন। ভূগোলার্ধের এই অঞ্চলের শীর্ষস্থানীয় আইসিটি সংগঠনটি কর্তৃক গৃহীত কার্যক্রমগুলোর মধ্যে ‘স্মার্ট সিটি’ কার্যক্রম অন্যতম। বাংলাদেশ এই কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত থাকবে এবং এটি দেশের জন্য লাভজনক হবে বলে আমার দৃঢ় বিশ্বাস”।

উল্লেখ্য, এর আগে ২০১৩-১৪ মেয়াদকালে বাংলাদেশ কম্পিউটার সমিতির সাবেক সভাপতি আবদুল্লাহ এইচ কাফি অ্যাসোসিও’র সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন ।

তথ্য, যোগাযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি’র নেতৃত্বে বাংলাদেশ থেকে ২০ সদস্যের একটি প্রতিনিধিদল এই সম্মেলনে অংশগ্রহণ করছে।বুধবার সমাপনী দিনে আইসিটি প্রতিমন্ত্রী সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করবেন।

অ্যাসোসিও’র বার্ষিক সম্মেলনে আইসিটি খাতে বিশেষ ভূমিকা রাখার জন্য বিভিন্ন ক্যাটাগরীতে পুরস্কার প্রদান করা হয়। এর মধ্যে দুইটি খাতে বাংলাদেশের পুরস্কারলাভের সম্ভাবনা অত্যন্ত উজ্জ্বল বলে সম্মেলনে অংশগ্রহণকারী প্রতিনিধিবৃন্দ জানিয়েছেন।

‘২০১৬ অ্যাসোসিও আসিটি সামিট’-এ অংশগ্রহণকারী প্রতিনিধিদলে বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি আলী আশফাক, সহ-সভাপতি ইউসুফ আলী শামীম, মহাসচিব ইঞ্জিনিয়ার সুব্রত সরকার এবং পরিচালক শাহিদ-উল-মুনীর ও এস এম ওয়াহিদুজ্জামানসহ আসিটি খাতের শীর্ষস্থানীয় ব্যক্তি বর্গ অন্তর্ভুক্ত রয়েছেন।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.