স্কুল ছাত্র-ছাত্রীদের মহাকাশ বিজ্ঞান সম্পর্কে অনুপ্রাণিত করার লক্ষ্যে জাতিসংঘ প্রতি বৎসর ৪-১০ ই অক্টোবর, “বিশ্ব মহাকাশ সপ্তাহ“ পালন করে থাকে ((www.unoosa.org)। যুক্তরাষ্ট্রের হিউষ্টনে অবস্থিত ওয়ার্ল্ড স্পেস উইক এ্যাসোসিয়েশন সারা বিশ্বে এই সপ্তাহ্ উদযাপনের জন্য সমন্বয় করে (www.worldspaceweek.org)।

২০০৩ সন থেকে বাংলাদেশ এ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি, “বিশ্ব মহাকাশ সপ্তাহ” নিয়মিতভাবে উদযাপন করে আসছে (www.bangastrosociety.org)। ২০০৪ সন থেকে এর মূল অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয় ঢাকা থেকে ৮০ মাইল উত্তর-পশ্চিমে সিরাজগঞ্জ জেলার এনায়েতপুর গ্রামে। বিশ্ব মহাকাশ সপ্তাহ্-২০১৬ হবে এনায়েতপুরে বিশ্ব মহাকাশ সপ্তাহ্ উদযাপনের ১৩ তম বার্ষিকী।

জাতিসংঘ কর্তৃক ঘোষিত বিশ্ব মহাকাশ সপ্তাহ্ বিশ্বের প্রায় ৮০ টির বেশী দেশে উদ্যাপিত হয়ে থাকে। এনায়েতপুর এখন বিশ্বব্যাপী একটি মহাকাশ গ্রাম হিসেবে পরিচিত। কারণ পৃথিবীর কোন দেশে মহাকাশ সংক্রান্ত অনুষ্ঠানে এত বিশাল ছাত্র-ছাত্রী, শিক্ষক ও মহাকাশ উৎসাহীদের উপস্থিতি দেখা যায় না। প্রকৃতপক্ষে এনায়েতপুরে বিশ্ব মহাকাশ সপ্তাহ্ উদযাপন  এখন উৎসবে পরিণত হয়েছে।

২০১১ সনে এনায়েতপুরে জাতিসংঘের মহাকাশ বিষয়ক সংস্থা টঘঙঙঝঅ এবং টঘঊঝঈঙ এর যৌথ উদ্দ্যোগে বিশ্ব মহাকাশ সপ্তাহ্ উদ্যাপিত হয়। এতে ২ জন মহাকাশ বিজ্ঞানী এনায়েতপুরে এসে এই অনুষ্ঠানে অংশগ্রহন করেন।

আগামী ৫ই অক্টোবর, বুধবার এনায়েতপুর মহাকাশ ভবনে বিশ্ব মহাকাশ সপ্তাহ-২০১৬ অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে এই উদ্যাপনকে ঘিরে এনায়েতপুরে ব্যাপক প্রস্তুতি কার্যক্রম শুরু হয়েছে।  এতে বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহনের জন্য এনায়েতপুর এবং এর পার্শ্ববর্তী গ্রামগুলো সহ সিরাজগঞ্জ জেলার বিভিন্ন স্কুলের ছাত্র-ছাত্রীরা প্রস্তুতি শুরু করেছে। হাজার হাজার ছাত্র-ছাত্রীদের অংশগ্রহনের মাধ্যমে স্পেস আর্ট কন্টেষ্ট, ওয়াটার রকেট কন্টেষ্ট, স্ট্রীট র‌্যালী, স্পেস ডিবেট, স্পেস কুইজ, স্পেস ড্যান্স, ক্ষুদে নভোচারীদের প্যারেড ইত্যাদি প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।