তথ্য-প্রযুক্তির বিশ্ব সংস্থা ‘ওয়ার্ল্ড ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সার্ভিসেস অ্যালায়েন্স’ (উইটসা) এর সভাপতি নির্বাচিত হয়েছেন তাইওয়ানের ইভোনে চিউ (Yvonne Chiu) । ২০১৬-১৮ মেয়াদের জন্য নির্বাচিত তিনিই হচ্ছেন উইটসার প্রথম নারী সভাপতি। ইভোনে চিউ ‘ইনফরমেশন সার্ভিস ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন অব তাইওয়ান’  (সিআইএসএ)-এরও সভাপতি। এরই সঙ্গে বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) এর প্রাক্তন সভাপতি এবং বর্তমান কমিটির উপদেষ্টা সবুর খান পুনরায় উইটসার পরিচালক নির্বাচিত হয়েছেন।

সম্প্রতি উইটসার এক সংবাদ বিজ্ঞপ্তিতে (ইংরেজি মূল বিজ্ঞপ্তি সংযুক্ত) জানানো হয়, ২ অক্টোবর ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়ায় অনুষ্ঠিত উইটসার সাধারণ অধিবেশন ও পরিচালনা পর্ষদের সভায় ২০১৬-১৮ মেয়াদের কমিটি গঠনের জন্য নির্বাচন অনুষ্ঠিত হয়।সাধারণ অধিবেশনে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন বিসিএস সভাপতি আলী আশফাক এবং পরিচালনা পর্ষদের সভায় অংশগ্রহণ করেন উইটসা পরিচালক সবুর খান। ৩ থেকে ৫ অক্টোবর পর্যন্ত একই স্থানে বিশ্বের তথ্যপ্রযুক্তির সবচেয়ে বড় সম্মেলন ‘ওয়ার্ল্ড কংগ্রেস অন আইটি’ আয়োজন করে সংস্থাটি। এই সম্মেলনে বাংলাদেশের আইসিটি ডিভিশন, আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল এবং বিসিএস থেকে ২৪ জনের একটি প্রতিনিধিদল অংশগ্রহণ করে।

সভাপতি নির্বাচিত হওয়ার আগে উইটসার পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন ইভোনে চিউ। তিনি বলেন, ‘পরবর্তী দুই বছরের জন্য বিশ্ব আইটি সংস্থার সভাপতি হিসেবে দায়িত্ব পালনের সুযোগ পেয়ে আমি আনন্দিত। তথ্যপ্রযুক্তি খাতে উইটসাকে আমি আরো এগিয়ে নিয়ে যাবো।’ সংগঠনের দায়িত্ব পালনকালে সবার আন্তরিক সহায়তাও কামনা করেন তিনি।

ইভন্নি চিউয়ের সঙ্গে ব্রাজিলিয়ান আইসিটি ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশনের (অ্যাসেসপ্রো) ভাইস প্রেসিডেন্ট ড. রাউল কোলচার ডেপুটি চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হয়েছেন।কোষাধ্যক্ষ হিসেবে পুনঃনির্বাচিত হয়েছেন মিশরের প্রকৌশলী তারেক এ. মোনেম তাহা। গ্লোবাল ট্রেড কমিটির চেয়ারম্যান হিসেবে পুনঃনির্বাচিত হয়েছেন বিসিএস এর প্রাক্তন সভাপতি এবং বর্তমান কমিটির উপদেষ্টা সবুর খান।

উইটসার পক্ষ থেকে নব-নির্বাচিতদের শুভেচ্ছা জানান সংগঠনের সেক্রেটারী জেনারেল ড. জিম পয়সান্ট। সভাপতি, সহ-সভাপতি এবং কোষাধ্যক্ষ ছাড়াও পরিচালনা পর্ষদের সভায় আফ্রিকা, মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার আঞ্চলিক সহ-সভাপতি নির্বাচিত করা হয়।

বিগত দুই মেয়াদে মেক্সিকোর সান্তিয়াগে গুইতরেজ এই উইটসার সভাপতির দায়িত্ব পালন করেছেন। সংগঠনের নিয়ম অনুযায়ী একজন সর্বোচ্চ দুই মেয়াদে সভাপতি থাকতে পারেন।

উইটসার নতুন সভাপতি এবং পরিচালনা পর্ষদকে স্বাগত জানান বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি আলী আশফাক, সহ-সভাপতি ইউসুফ আলী শামীম এবং মহাসচিব ইঞ্জিনিয়ার সুব্রত সরকারসহ বিসিএস কার্যনির্বাহী কমিটির সদস্যবৃন্দ। নতুন কমিটি উইটসাকে বিশ্ব তথ্যপ্রযুক্তিতে নেতৃত্বদানকারী সংগঠন হিসেবে আরো বিকশিত করবেন বলেও আশা ব্যক্ত করেন বিসিএস নেতৃবৃন্দ।

বাংলাদেশ কম্পিউটার সমিতি এই বিশ্ব আইটি সম্মেলন চলাকালীন দুটি দ্বিপাক্ষিক চুক্তি সম্পাদন করে।৩ অক্টোবর প্রথম চুক্তিটি সম্পাদিত হয় ‘ইনফরমেশন সার্ভিস ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন অব তাইওয়ান’ (সিআইএসএ)-এর সঙ্গে।বিসিএস এর পক্ষে এই ‍চুক্তিতে স্বাক্ষর করেন সভাপতি আলী আশফাক এবং সিআইএসএ এর পক্ষে স্বাক্ষর করেন সভাপতি ইভোনে চিউ, যিনি এই সম্মেলনেই উইটসার সভাপতি নির্বাচিত হয়েছেন। অন্যদিকে, দ্বিতীয় চুক্তিটি স্বাক্ষরিত হয় বেলজিয়ামের অ্যাপলায়েড ম্যাথম্যাটিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজিস (আইএএমআইটি) এর সঙ্গে। ‍এই চুক্তিতে সংগঠনদ্বয়ের পক্ষে স্ব স্ব সভাপতি স্বাক্ষর করেন।

তথ্যপ্রযুক্তির বিশ্ব সম্মেলনে যোগদানকালে ব্রাজিলস্থ বাংলাদেশের রাষ্ট্রদূত মিজারুল কায়েসের সঙ্গে বাংলাদেশের প্রতিনিধিদলের সদস্যবৃন্দ সাক্ষাত করেন। রাষ্ট্রদূত ব্রাজিলে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের বাজার সম্প্রসারণ এবং এ ব্যাপারে সহযোগিতার জন্য ব্রাজিল সরকারের সঙ্গে সহযোগিতার ব্যাপারে প্রতিনিধিদলের সঙ্গে আলাপ করেন। ডব্লিউসিআইটি(WCIT) ২০১৬ সম্মেলনে আয়োজনে মর্যাদাপূর্ণ ডব্লিউআইটিএসএ(WITSA) মেরিট অ্যাওয়ার্ড জিতেছে বিসিএস মনোনীত সদস্য প্রতিষ্ঠান এটিআই লিমিটেড। যা বাংলাদেশের জন্য আরো একটি সাফল্য।

এছাড়াও বাংলাদেশের প্রতিনিধিদল ইন্টারনেটের জনক জীবন্ত কিংবদন্তি ভিন্টন গ্রে চের্ফ(Vinton Gray Cerf) এর সঙ্গে সাক্ষাত করে।

 

 

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.