Shiny glossy icon. Internet button on white background

এই থ্রিজি-ফোরজির যুগেও এমন কিছু ওয়েবসাইট আছে যেগুলো ওপেন করতে গিয়ে ঘুম পেয়ে যাওয়ার উপক্রম হয়।মূলত ওয়েব ডিজাইনিংয়ের কারণেই সাইটগুলোতে এই সমস্যা হয়। আর এই যুগে সাইট খুলতে দেরী হওয়া মানে ব্যবহারকারীর মনে বিরক্তির সৃষ্টি হওয়া।আর এমনটি হলে সাইট র‍্যাঙ্কিং  এ পিছিয়ে পড়া নিশ্চিত।

ভিজটারদের তাক লাগানোর জন্য,চমকের জন্য,আকর্ষণের জন্য বিভিন্ন ওয়েবসাইট বিভিন্ন ডিজাইন ব্যবহার করে। তাতেই শুরু হয় সমস্যা। জাভা স্ক্রিপ্ট, সিএসএস সহ নানা প্রোগ্রাম ব্যবহারের ফলে ওয়েবসাইটের লোড বৃদ্ধি পেয়ে খুলতে সময় লাগে। কিন্তু এমন একটা ওয়েবসাইট আছে যা চোখের নিমেষে খুলে যায়। তাই এই ওয়েবসাইটটাকে বলা হয় দুনিয়ার দ্রুততম সাইট।

সাইটটির লিংক https://www.freecodecamp.com/the-fastest-web-page-on-the-internet । এই ওয়েবসাইটে কোনোরকম জাভা স্ক্রিপ্ট, সিএসএস বা ডেটাবেস নেই। তাই খুব তাড়াতাড়ি খুলে যায়। তবে এই ওয়েবসাইটটা কেবলই ডেমো। যে কোম্পানি এই ওয়েবসাইটে তৈরি করেছে, তাদের প্রস্তাব তাদের সঙ্গে চুক্তি করলে দ্রুততম ওয়েবসাইট করে দেওয়া হবে।

আসলে এখন দুনিয়ায় বহু ওয়েবসাইট। নিউজ থেকে লাইফ স্টাইল। শপিং থেকে ডেটিং। বিভিন্ন স্পেশালিস্ট বিষয়ে বিভিন্ন ওয়েবসাইট আছে। ফলে ওয়েবসাইট গতি হারালেই বিপদ। কাস্টমাররা অন্য প্রতিযোগী ওয়েবসাইটে চলে যাবে। তাই ওয়েবসাইট গতিময় হওয়া জরুরী। মজার বিষয় হল সমীক্ষায় দেখা গেছে পর্ন সাইটগুলি খুবই ফাস্ট হয়। অন্যদিকে, সবচেয়ে স্লো হয় নিউজ সাইটগুলো।

 

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.