বিজ্ঞানীরা তাদের আবিষ্কারের মাধ্যমে আমাদের করেন বিস্মিত ছবি সূত্রঃ ইন্টারনেট

বিজ্ঞানীরা তাদের কাজের মাধ্যমে আমাদের চমৎকৃত করেন। তাদের নিত্যনতুন আবিষ্কারের মাধ্যমে আমাদের নানা ধরণের উপকার সাধন করে থাকেন। তাদের কর্ম আমাদের বিস্মিত করে, তাদের মত হতে আমাদের প্রেরণা যোগায়। আসুন আজ তেমনই কিছু জগদ্বিখ্যাত বিজ্ঞানীদের উক্তি জেনে নেইঃ

১) এটা খুবই আশ্চর্যজনক যে অসাধারণ ব্যক্তিদের অসামান্য কিছু আবিষ্কার পরবর্তীতে খুবই সামান্য হিসেবে বিবেচিত হয়- জর্জ সি লিচেনবার্গ (পদার্থবিদ)

২) আমাদের জানা পরিচিত যত কিছু আছে, তাদের সবকিছুকেই একটি সংখ্যা দ্বারা প্রকাশ করা যায় – ফিলোলাউস (বিজ্ঞানী ও দার্শনিক)

৩) উন্নতি এবং জয়ী হওয়া সবসময় চেষ্টা ও হারের মাধ্যমে পাওয়া যায়। এই হেরে যাবার সংখ্যাটা অবশ্যই জয়ী হবার থেকে বেশি। কিন্তু তবুও মানুষ হেরে যাওয়াকে মনে রাখতে চায় না- উইলিয়াম রামসে (রসায়নবিদ)

৪) প্রকৃতি হাজারো বছর সময় নিয়ে মানুষের জন্য বাসযোগ্য একটি অবস্থান তৈরি করেছে। মানুষের সেটি ধ্বংস করতে কয়েক বছরই যথেষ্ট- ভিকটর শেফার (জীববিজ্ঞানী)

৫) গণিত সম্পর্কে কেউ না জেনেই অনেক কথা বলে। গণিতের মর্ম আসলে বোঝার সাধ্য তদের নেই- নিকোলাস কোপার্নিকাস (জ্যোতির্বিদ, গণিতজ্ঞ)

৬) যদি তোমার গবেষণার জন্য পরিসংখ্যানের দরকার হয়, তাহলে তোমার উচিত তারচাইতেও ভালো একটি গবেষণা করা- আর্নেস্ট রাদারফোর্ড (পদার্থবিদ)

৭) জীবন বলতে আমরা এমন একটি অবস্থাকে বুঝি যেটি আপনিই গড়ে ওঠে এবং ধ্বংস হয়- এরিস্টটল (বিজ্ঞানী, দার্শনিক)

সূত্রঃ ফেমাস সাইন্টিস্ট ডট অর্গ