বিনামূল্যে স্মার্টফোনে ব্যবহার উপযোগী করে তৈরি হয়েছে বাংলাদেশের ক্রিকেট নিয়ে মোবাইল অ্যাপ্লিকেশন। ড্রিম ৭১ বাংলাদেশ লিমিটেড’র তত্ত্ববধানে ‘ক্রিকেট বাংলাদেশ’ নামে এই অ্যাপটি তৈরি করেছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়(বুয়েট) এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(কুয়েট) থেকে সদ্য ইঞ্জিনিয়ারিং পাস করা একদল তরুণ।

https://play.google.com/store/apps/details?id=com.dream71.cricketbangladesh এই লিংকটিতে গিয়ে অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারী যে কেউ এই অ্যাপটি ডাউনলোড করতে পারবেন। এ জন্য অ্যাপ ডাউনলোডকারীকে ও ব্যবহারকারীকে কোন অর্থ (চার্জ) ব্যয় করতে হবে না।

unnamed

অ্যাপটির নির্মাতারা জানান, বাংলাদেশের ক্রিকেট নিয়ে প্রথমবারের মতো তৈরি করা এই মোবাইল এপ্লিকেশনটি প্রাথমিকভাবে শুধু অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত মোবাইল ফোনগুলোতে ব্যবহার করা যাবে। পরবর্তীতে আইফোনেও অ্যাপটি ব্যবহারের সুযোগ করে দেওয়া হবে।

এই অ্যাপের মাধ্যমে বাংলাদেশের ক্রিকেট ভক্তরা অ্যান্ড্রয়েড ফোনের মাধ্যমে জাতীয় দলের যে কোন খেলার ভিডিও সরাসরি দেখতে পাবেন। অ্যাপটিতে আছে বাংলাদেশের খেলার সর্বশেষ স্কোর, খেলার বিস্তারিত বিবরণ, খেলার সময়সূচি, ফেসবুক ও টুইটার’র মতো যে কোন তথ্য বন্ধুদের সঙ্গে শেয়ার করার সুযোগসহ বাংলাদেশ ক্রিকেট সংক্রান্ত যে কোন ভিডিও ডাউনলোডের সুযোগ।

অ্যাপটি ডাউনলোডের পর ‘Live Stream’ এর মাধ্যমে সরাসরি বাংলাদেশের ক্রিকেট খেলা উপভোগ করা যাবে। যে কোন মূহুর্তে বাংলাদেশের খেলার সর্বশেষ স্কোর জানতে অ্যাপটির ‘Live Scoreboard’ অপশন ব্যবহার করতে হবে। ‘Live News’ অপশনের মাধ্যমে জানা যাবে বাংলাদেশের চলমান খেলার বিস্তারিত বিবরণ।

অ্যাপটিতে রয়েছে, ‘Social’ নামে একটি অপশন। এ অপশনটি ব্যবহার করে ফেসবুক ও টুইটার’র মতো সামাজিক যোগাযোগের সাইটের মাধ্যমে টাইগারদের (বাংলাদেশ ক্রিকেট দল) ব্যাপারে যে কোন তথ্য বন্ধুদের সঙ্গে শেয়ার করা যাবে। বাংলাদেশের জাতীয় দলের যে কোন খেলোয়াড়ের প্রোফাইল ও ক্যারিয়ার পরিসংখ্যান জানা যাবে ‘Tigers’ নামের অপশনটির মাধ্যমে।

অ্যাপটিতে রয়েছে বাংলাদেশ ক্রিকেট দল ও খেলোয়াড়দের শুভেচ্ছা জানানোর সুযোগ। এ জন্য ‘Fans’ Zone’ অপশনটিতে গিয়ে অ্যাপ ব্যবহারকারী ক্রিকেট দল ও খেলোয়াড়দের শুভেচ্ছা জানাতে পারবেন।

রয়েছে বাংলাদেশের সকল ক্রিকেট খেলার সময়সূচি জানার ব্যবস্থা। এ জন্য অ্যাপ ব্যবহারকারীকে ‘Match Schedule’, অপশনটি ব্যবহার করতে হবে। এছাড়াও অ্যাপটির ‘Videos’ অপশন ব্যবহার করে বাংলাদেশ ক্রিকেট সংক্রান্ত যে কোন ভিডিও ডাউনলোড করা যাবে।

অ্যাপটির বিষয়ে ড্রিম ৭১ বাংলাদেশ লিমিটেড’র ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার রাশেদ কবির বাংলানিউজকে বলেন, বর্তমান যুগ ডিজিটালাইজেশনের যুগ। বর্তমানে সব ক্ষেত্রেই প্রযুক্তির ছোয়া লাগছে। আমাদের অ্যাপটির মাধ্যমে প্রযুক্তি ও বাংলাদেশের ক্রিকেট এক সুতোয় বাঁধা পড়লো।

তিনি বলেন, ডিজিটালাইজেশনের এই যুগে বিশ্বের বিভিন্ন ক্রীড়া দলেরই রয়েছে নিজস্ব মোবাইল অ্যাপ। এতোদিন বাংলাদেশের ক্রিকেট খেলা নিয়ে পৃথক কোন অ্যাপ ছিলো না। বাংলাদেশ ক্রিকেট দলের ভক্তদের কথা চিন্তা করেই ‘ক্রিকেট বাংলাদেশ’ নামের অ্যাপটি তৈরি করা হয়েছে। অ্যাপটির সুবাদে যাত্রাপথে জ্যামে আটকে গেলে বা অফিসে কোন কাজে ব্যস্ত থাকলেও ভক্তদের বাংলাদেশের কোন খেলা দেখা আর মিস হবে না।

ড্রিম৭১ বাংলাদেশ লিমিটেড’র মহাব্যবস্থাপক আসাদ হুসাইন বাংলানিউজকে বলেন, ‘৭১ এর চেতনায় উদ্বুদ্ধ হয়ে আমরা ড্রিম৭১ বাংলাদেশ লিমিটেড গঠন করি। আমাদের সঙ্গে রয়েছে বুয়েট ও কুয়েট থেকে ইঞ্জিনিয়ারিং পাশ করা একদল স্বপ্নবাজ তরুণ। এই স্বপ্নবাজ তরুণদের দেশের প্রযুক্তি খাতে নিত্য নতুন কিছু করার প্রত্যয় রয়েছে। এর অংশ হিসেবেই বাংলাদেশের আপামর ক্রিকেটপ্রেমীদের জন্য তৈরি করা হয়েছে ‘ক্রিকেট বাংলাদেশ’ অ্যাপটি।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.