দি হার্ট লকারকে বলা যায় ২০০৮ সালে সবচেয়ে আলোচিত মুভি। যুদ্ধ যে অনেকটা নেশার মতো, এই কথার কঠিন প্রমাণ দিয়েছে ইরাক যুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত এই ড্রামা-থ্রিলার মুভিটি। ৬টি অস্কারসহ বেশকিছু অ্যাওয়ার্ড পাওয়া এই মুভির নির্মাতারা এবার পরিকল্পনা করছেন আবারও যুদ্ধের প্রেক্ষাপটে মুভি বানানোর। তবে এবার আর যেই-সেই মানুষের উপর নয়। সারা বিশ্বের মূর্তিমান আতঙ্ক ওসামা বিন লাদেন এবং যুক্তরাষ্ট্রের সবক’টি ইন্টেলিজেন্স এজেন্সির ইঁদুর-বিড়াল খেলা নিয়েই ছবি বানাতে যাচ্ছেন ‘দি হার্ট লকার’-এর নির্মাতারা।

hurt_locker_the_2008_4052_poster

জানা গেছে, পরিচালক Kathryn Bigelow এবং স্ক্রিনরাইটার Mark Boal আগে থেকেই বিন লাদেনের পেছনে আমেরিকার ছোটাছুটি নিয়ে মুভি বানানোর পরিকল্পনা করছিলেন। এবার যেন নিতান্তই তাদের সৌভাগ্যস্বরূপ আল-কায়েদার এই নেতা যুক্তরাষ্ট্রের হাতে মারা পড়লেন। ফলে, তাদের মুভির শেষটাও তারা পেয়ে গেছেন। সেই সঙ্গে পেয়েছেন ইঁদুর-বেড়াল খেলার বিস্তারিত তথ্য। তারা জানিয়েছেন, মুভিটি এখন আমরা যেভাবে বানাবো, এর চেয়ে ভালো কোনোভাবেই হতে পারতো না।

তবে এসব তথ্য পরিচালক বা স্ক্রিনরাইটার নিজেরা কেউই সংবাদমাধ্যমকে জানাননি। নাম প্রকাশ না করার শর্তে এই টিমের ভেতরেরই একজন সাংবাদিকদের জানিয়েছেন বিন লাদেনকে ঘায়েলের জন্য আমেরিকার ব্ল্যাক অপস পারসুট নিয়েই এই ছবিটি তৈরি হবে। তবে ছবিটির নাম এখনো ঠিক করা হয়নি বলে জানা গেছে।

উল্লেখ্য, ওসামা বিন লাদেনকে শিকারের জন্য আঁটঘাঁট বেঁধে প্রায় ১০ বছর আগে ১১ই সেপ্টেম্বর মাঠে নামে যুক্তরাষ্ট্র। অবশেষে ইউএস নেভি সিলস গত সোমবার পাকিস্তানে এই আল কায়েদা নেতা ও মোস্ট ওয়ান্টেড ‘তারকা’-কে গুলি করে বিদায় জানায়।

তবে এই মুভির ব্যাপারে এখনই কোনো তথ্য জানাতে নারাজ দি হার্ট লকার মুভির পরিচালক। তার মুখপাত্র সাংবাদিকদের এ কথা জানিয়েছেন।

প্রসঙ্গত, দি হার্ট লকার মুভিটি ইরাকে অবস্থানরত যুক্তরাষ্ট্রের একটি বম্ব ডিসপোজাল ইউনিট-কে কেন্দ্র করে নির্মিত। মুভিটি গত বছর একাডেমিক অ্যাওয়ার্ডে বেস্ট পিকচার হিসেবে অ্যাওয়ার্ড জিতে নেয়। একই সঙ্গে মুভিটির পরিচালকও বেস্ট ডিরেক্টর হিসেবে অস্কার জিতে নেন, যার মধ্য দিয়ে অস্কারের ইতিহাসে প্রথমবার কোনো মহিলা ডিরেক্টর এই সম্মান অর্জন করেন। এছাড়াও সর্বমোট ৬টি অস্কার জিতে নেয় মুভিটি, যার মধ্যে বেস্ট স্ক্রিনপ্লে রাইটার হিসেবে Mark Boal-ও রয়েছেন।

comments

2 কমেন্টস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.