খাদ্য প্রতিটি মানুষের মৌলিক চাহিদা হওয়া সত্বেও ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউট এর প্রতিবেদন অনুসারে পৃথিবীতে প্রতি বছর ৩১ লাখ শিশু খাদ্যের অভাবে মারা যায়। আর সারাবিশ্বে বর্তমানে প্রায় আট লাখ লোক খাদ্যের অভাবে ভুগছে।

মানুষ মানুষের জন্য। তাই প্রতিটি সামর্থ্যবান মানুষের উচিত এসব ক্ষুধার্ত শিশুদের পাশে দাঁড়ানো। কিন্তু সদিচ্ছা থাকা সত্ত্বেও অনেকে সময়ের অভাবে হয়তো তাদের পাশে দাঁড়াতে পারেন না। তাই তাদের জন্য এবার চালু হলো অনলাইনে সাহায্য করার সুবিধা।

আপনি চাইলে বিনামূল্যে এমনকি অর্থ দিয়ে ক্ষুধার্ত শিশুদের বাঁচাতে এগিয়ে আসতে পারেন। হয়ত আপনার একটু সাহায্যে বেঁচে যেতে পারে এসব শিশুর প্রাণ।

বিনামূল্যে সাহায্য করতে চাইলে (freerice.com) এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। প্রবেশ করে দেখা যাবে সেখানে ইংরেজি বিভিন্ন শব্দের সমার্থক শব্দ বাছাইয়ের একটি খেলা রয়েছে। আপনাকে একটি শব্দ দেয়া হবে এবং চারটা অপশন দেয়া থাকবে। আপনাকে ওই শব্দটির সঠিক সমার্থক শব্দ (সিনোনিম) খুঁজে বের করতে হবে। আপনি যদি সঠিক উত্তর দিতে পারেন তাহলে আপনার সঠিক উত্তর এর বিনিময়ে ক্ষুধার্ত একটি শিশুকে দশটি শস্য দান করা হবে। এভাবে আপনি যতবার সঠিক উত্তর দিবেন, বিনিময়ে ক্ষুধার্তরা ততবার দশটি করে শস্যদানা পাবে।

এছাড়াও আপনি যদি অর্থ দিয়ে সাহায্য করতে চান তাহলে (www.wfp.org) এই সাইটে প্রবেশ করতে হবে। এখানে বিভিন্ন প্যাকেজ রয়েছে। যেমন. আপনি যদি ১৫ ডলার দান করেন তাহলে একটি শিশুকে এক মাসের খাদ্য দেয়া হবে। আপনি যদি ৪৫ ডলার দান করেন তাহলে একটি শিশুকে তিন মাসের খাদ্যসহ শীতে থাকার ব্যবস্থা করা হবে। আপনি যদি ৭৫ ডলার দান করেন তাহলে একটি পরিবারকে এক মাসের খাদ্য সরবারহ করা হবে।

অনেকে অনলাইনে সময় অপচয় করে থাকে। কিন্তু কিছুটা সময় যদি ফ্রি রাইস ডট কম (freerice.com) এই ওয়েবসাইটে ব্যয় করে তাহলে হয়ত তার দেয়া কিছুটা সময় একটি শিশুর জীবন বাঁচাতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here