ইউরোপীয় দেশগুলোর জোট ইউরোপিয়ান ইউনিয়নের কর্তারা পরিকল্পনা করেছেন, আগামী ২০২০ সালের মধ্যে ইউনিয়নভুক্ত সব দেশের পাবলিক প্লেসগুলোতে বিনামূল্যে ওয়াই-ফাই ইন্টারনেট সংযোগ দেওয়া হবে। যুক্তরাজ্যভিত্তিক ওয়েবসাইট ওয়্যার্ড জানিয়েছে এ খবর।

ফ্রান্সের স্ট্রাসবুর্গে ইউরোপিয়ান কমিশনের বার্ষিক সভায় কমিশনপ্রধান জ্যঁ ক্লদ জাঙ্কার এ ঘোষণা দেন। ইউনিয়নের সব সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা ন্যস্ত থাকে এই কমিশনের হাতে। জাঙ্কারের ভাষ্যমতে, আগামী চার বছরের মধ্যে ইউনিয়নের প্রতিটি গ্রাম ও শহরের মানুষকে বিনামূল্যে ইন্টারনেট সুবিধা পৌঁছে দেওয়াই তাঁদের লক্ষ্য।

ইউনিয়নের কর্তারা অবশ্য এরই সঙ্গে ২০২৫ সালের মধ্যে সব দেশে ৫জি নেটওয়ার্ক স্থাপন করার কথাও ভাবছেন। জাঙ্কারের হিসাবমতে, এসব প্রকল্পের মাধ্যমে অন্তত ২০ লাখ মানুষের কর্মসংস্থান হবে। সেইসঙ্গে ভবিষ্যতে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে ডাটা রোমিং চার্জ ধার্য করা হবে না বলেও জানানো হয় ওই সভায়।

অবশ্য এ ঘোষণা দেওয়ার আগেই ইউরোপীয় ইউনিয়নে ওয়াই-ফাই সংযোগ ও উন্নতমানের নেটওয়ার্ক প্রবর্তন করার জন্য নামীদামি প্রতিষ্ঠানগুলোর মধ্যে প্রতিযোগিতা শুরু হয়ে গেছে। নোকিয়া নিয়ে এসেছে ৪.৫জি নেটওয়ার্ক, এরিকসন আবার ২০১৭ সালের মধ্যেই ৫জি নেটওয়ার্ক প্রদান করার ঘোষণা দিয়েছে।

তবে যুক্তরাজ্য এখন ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ায় তারা এসব সুবিধা পাবে কি-না, তা নিয়ে কোনো আলোচনা হয়নি ওই সভায়।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.