ইদানিং নতুন কিছু F.M Radio স্টেশন চালু হওয়ার কারনে রেডিও এর জনপ্রিয়তা আবার বৃদ্ধি পেয়েছে। আপনিও ইচ্ছা করলে খুব সহজেই এমন একটি রেডিও তৈরি করতে পারেন। রেডিওর প্রধানত দুটি অংশ থাকে। প্রথমটি হল প্রেরক অংশ যেখান থেকে শব্দ ইত্যাদি পাঠানো হয়। কেউ গান গাইলে বা কথা বললে সেই শব্দকে এক বিশেষ প্রক্রিয়ার সাহায্যে বিদ্যুৎ চৌম্বিক(Electro magnatic) তরঙ্গে পরিণত করে বাতাসে ছাড়িয়ে দেওয়া এই অংশের কাজ।এই কাজটি বিভিন্ন বেতার কেন্দ্র (Radio Station) করে থাকে। দ্বিতীয় অংশে বাড়িতে এরিয়ালে এই তরঙ্গ ধরে তাকে গ্রাহকযন্ত্রের সাহায্যে শব্দে পরিণত করা হয়। আর এই শব্দই আমরা শুনে থাকি। ইচ্ছে করলে আমরাও একটি ছোট গ্রাহকযন্ত্র (Radio Receiver ) তৈরি করে গান-বাজনা শুনতে পরি। বলা বাহুল্য এই গ্রাহকযন্ত্রর জন্য কোন প্রকার বৈদ্যুতিক শক্তির প্রয়োজন হবে না।

FM Radio without power

এই ট্র্যানজিসটার রেডিও সার্কিটটি ট্র্যানজিসটারের সবচেয়ে সহজতম সার্কিট। এই সার্কিটে একটিমাত্র কয়েল ব্যবহার করা হয়েছে এবং সেটি বাজারে প্রচলিত যেকোনো স্ট্যান্ডার্ড মিডিয়াম ওয়েভ কয়েল। ভেরিয়েবল কেপাসিটরটি ০.০০০৫ গভফ এবং অপর কেপাসিটরটি ০.০০২ গভফ এর। এই সেটটিতে আর্থ ও এরিয়াল প্রয়োজন। ট্র্যানজিসটারে কালেকটার, বেস ও এমিটার এই নামবিশিষ্ট তিনটি তার থাকে। যে তারটির নিকটে ট্র্যানজিসটারের গায়ে লাল ফুটা অথবা ত্রিভুজের মতো চিনহ দেওয়া থাকে সেই তারটির নাম কালেকটার, মধ্যের তারটির নাম বেস এবং শেষেরটি এমিটার।

গঠন-পদ্ধতি:

চিত্রের মত করে পার্টস গুলো বসান। এখানে ব্যবহ্রত ট্র্যানজিসটারে এমিটারের পাটির কোন কানেকশান হবে না। আর্থ বাসার পানির কলের সাথে লাগিয়ে দিন।

সেটটি তৈরি হয়ে যাবার পর আর্থ ও এরিয়াল লাগিয়ে ভেরিয়েবল কেপাসিটারটির নব ঘোরালেই শব্দ শোন যাবে।

প্রয়োজনীয় পার্টসের তালিকা:

. Transister 251377(Hitachi) ———1pc.

. Variable Capacitor 0.0005 Mfd — 1pc.

.Ceramic Capacitor 0.0002 Mfd —- 1pc.

. Medium wave antenna coil ———1pc.

. Head phone 2000 ohms impedance –1pc.

. Knob ————————————–1pc.

. Tagstrips 6 Pole————————–2pc.

Connecting wire (flexiable or hook up

পূর্ব প্রকাশিত http://bdblog.orgfree.com

comments

22 কমেন্টস

  1. ইলেক্ট্রনিক্স গুরু আহমাদ ভাইকে স্বাগতম !! 🙂
    টিউটোরিয়াল পোস্ট এর জন্য ধন্যবাদ। আশাকরি বিজ্ঞান প্রযুক্তি.com এ আপনাকে নিয়মিত দেখা যাবে।

  2. আহমাদ সাঈদ ভাই বিজ্ঞান প্রযুক্তি.com এ আপনাকে স্বাগতম।

    পোষ্ট টি আরও একটু ডিটেইলস্‌ বর্ননা করলে ভালো হত। তার পরও ভালো করেছেন।

    বিজ্ঞান প্রযুক্তি.com এ আপনাকে নিয়মিত পাব আশা করি।

  3. তবে সাধারন পাঠকরা কিন্তু জানেনা যে বেস, এমিটার এবং কালেক্টার (ট্রানজিস্টার এর তিনটি পোর্ট), ভ্যারিয়েবল রেজিস্টার (টিভি বা রেডিও তে চ্যানেল বা সাউন্ড চেঞ্জ করার যে গোল নব থাকে) এইগুলো কি। তাই সাথে এসব বিষয়ের সংজ্ঞা দেয়া উচিত যা আমি কিছুটা দিয়ে দিলাম। আর কলের সাথে না করে সরাসরি গ্রাউন্ডিং করলেও তো হয়।

    আরও সহজ সার্কিটের জন্য এ লেখাটি দেখতে পারেন http://techtunes.com.bd/electronics/tune-id/3833/

  4. আমি আহমাদকে চিনি। ও আসলে ইলেক্ট্রনিক্স সম্পর্কে খুব ভাল জানে।

  5. power supply ছাড়া কিভাবে transistor কাজ করে?? আপনি এই জিনিস কোথায় পেলেন!!!!!!!!!!!!!!!!!!!
    আপনি কি transistor কিভাবে কাজ করে জানেন না ! transistor কে প্রথমে Bias করতে হয়, আর Biasing

    circuit এর জন্য প্রয়োজন power supply( যেমন ব্যাটারি )।
    আর FM demodulator(reciever) এত সহজ না। আপনি যে power supply ছাড়া radio এর কথা বলছেন

    তা AM radio এর ক্ষেতে সম্ভব। কিন্তু সেখানেও কোনো transistor ব্যবহৃত হয় না। ব্যবহৃত হয় crystal

    diode। আর তা transmitter (radio station) এর কাছাকাছি জায়গায় কাজ করে।

    • ভাইয়া, cricuit এর কোথায় biasing ঠিক হয় নাই একটু বুঝিয়ে বলুন।
      biasing এর জন্য যে পরিমান ইলেক্ট্রিসিটি দরকার তাতো সে ground থেকে নিতেই পারছে। আরোও কিছু পরিমান ইলেক্ট্রিসিটি সে এ্যানটেনার মাধ্যমে পাচ্ছে যা তরিৎ চৌম্বকিয় তরঙ্গ থেকে ইলেক্ট্রিসিটে তে রুপান্তরিত হচ্ছে। wiki তে crystal radio লিখে search করে বাস্তারিত পরেন । তাহলে মন্তব্য করার ক্ষমতা আরও বাড়বে আশা করি।
      ধন্যবাদ

  6. FM এর ক্ষেত্রেও সম্ভব ।
    আর AM এর ক্ষেত্রে station এর কাছাকাছি থাকলে কোনো transistor, capacitor ba resistor ব্যবহারের প্রয়োজন পরেনা লম্বা তারের দুই মাথায় হেডফোন লাগিয়ে দিলেই হয় ।

  7. “AM এর ক্ষেত্রে station এর কাছাকাছি থাকলে কোনো transistor, capacitor ba resistor ব্যবহারের প্রয়োজন পরেনা লম্বা তারের দুই মাথায় হেডফোন লাগিয়ে দিলেই হয় ।” ভাই, আপনার মাথা কি ঠিক আছে??? Headphone এর তার দুইটি লাগিয়ে দিলেই কি Radio শুনা যাবে?????

    • ভাই ইনসআল্লাহ মাথা ঠিক রেখেই মন্তব্যটা দিয়েছিলাম।
      আমনি ট্রাই করে দেখতে পারেন । আর আমার কথা বিশ্বাস না হলে গুগল এ crystal radio লিখে search করলেই পেয়ে যাবে আনেক মজার মজার অবিশ্বাস্য তথ্য। বিশেষ করে wiki সাইট গুলো পড়তে পারলেই হলো।

  8. বৈদ্যুতিক শক্তির প্রয়োজন হবে না ব্যপারটা ঠিক তা নয় !বৈদ্যুতিক শক্তি ছাড়া কোন দিন কানের এয়ার ফোন বাজবে না ! কারন এর ভিতরে যে কয়েলটি আছে তাতে অবশ্যই বৈদ্যুতিক শক্তির প্রয়োজন হয় ! আমার মনে হয় বাড়তি কোন সেল অথবা ব্যাটারী প্রয়োজন হবে না বরং প্রকৃতি থেকে বৈদ্যুতিক শক্তির যোগান হবে!

  9. সব গিয়ানি লোকজনের কারবার বাপু !
    আমার প্রেরক যন্ত্র দরকার, মোটামুটি রেঞ্জের হলেই চলবে। সাহায্য করবেন গিয়ানি ব্রাদারস??

  10. I just want to tell you that I am just newbie to blogs and actually enjoyed this blog site. Likely I’m planning to bookmark your website . You certainly come with really good well written articles. Cheers for revealing your blog.

  11. *Hmm it appears like your website ate my first comment (it was super long) so I guess I’ll just sum it up what I had written and say, I’m thoroughly enjoying your blog. I as well am an aspiring blog blogger but I’m still new to everything. Do you have any points for novice blog writers? I’d certainly appreciate it.

  12. Hi, Neat post. There is a problem with your website in web explorer, would check this¡K IE still is the marketplace leader and a good element of other folks will leave out your great writing due to this problem.

  13. Somebody necessarily assist to make seriously posts I’d state. That is the very first time I frequented your web page and to this point? I surprised with the analysis you made to create this actual put up amazing. Excellent job!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.