যোগাযোগের জন্য যতই নতুন ও ইন্সট্যান্ট মাধ্যম তৈরি হোক না কেন, সিরিয়াস যোগাযোগের ক্ষেত্রে আজও মূল ভূমিকায় রয়েছে ইমেইল। আপনার প্রচুর ব্যক্তিগত ও ব্যবসায়িক তথ্য জমা থাকে আপনার মেইলবক্সে। তবে প্রয়োজনের সময় মেইলবক্সের হাজার হাজার ইমেইল থেকে ঠিক যেই ইমেইল বা অ্যাটাচমেন্টটি প্রয়োজন সেটি বের করতে একটু দেরি হলে অসহ্য লাগতেই পারে। এদিক দিয়ে এগিয়ে রয়েছে জিমেইল। জিমেইল সার্চ অত্যন্ত দ্রুত আপনার ইনবক্স, সেন্ট মেইল, ট্র্যাশ ইত্যাদি থেকে খুঁজে বের করবে। কিন্তু মানুষের সময়ের মূল্য দিনে দিনে বেড়েই চলেছে। যেমন আগে গুগলে সার্চ করার সময় মানুষ এন্টার প্রেস করতো, এখন ইন্সট্যান্টের কারণে তাও আর করতে হয় না। যারা জিমেইল ইনবক্সে এতো দ্রুত সার্চ করতে চান, তাদের জন্যই এলো ক্লাউডম্যাজিক।

ক্লাউডম্যাজিক মূলত গুগল ক্রোম এবং ফায়ারফক্সের জন্য তৈরি একটি ব্রাউজার প্লাগইন। এতক্ষণ যা লিখলাম তা পড়ে মনে হতে পারে এটি বোধহয় জিমেইলে সার্চ করার একটি টুল। কিন্তু বাস্তবে এটি তারচেয়ে বেশি কিছু। ক্লাউডম্যাজিক ব্যবহার করে আপনি রীতিমতো বিদ্যুৎগতিতে (প্রচলিত সার্চের তুলনায়) জিমেইল, গুগল ডক্স এবং জিমেইল কন্ট্যাক্টস-এ সার্চ করতে পারবেন। কেবল তাই নয়, এই প্লাগইন গুগল অ্যাপস সাপোর্ট করে এবং একই সঙ্গে একাধিক অ্যাকাউন্টের জন্যও এটি ব্যবহার করা যায়।

প্লাগইনটি ইন্সটল করলে জিমেইল বা গুগল ডকস পেজের উপরের ডান দিকে এর সার্চ বক্সটি দেখা যায়। এতে টাইপ করলেই গুগল ইন্সট্যান্টের মতো এন্টার চাপার আগেই রেজাল্ট প্রদর্শিত হয় যা সত্যিই জিমেইলের প্রচলিত সার্চ গতির চেয়ে অনেক বেশি দ্রুত।

cloudmagic-1

ক্লাউডম্যাজিকে যে প্রযুক্তি ব্যবহার করা হয়েছে তা মূলত ম্যাকে স্পটলাইট নামে পরিচিত। একই প্রযুক্তি ডেভেলপাররা কাজে লাগিয়ে গুগল ডকস, জিমেইল এবং কন্ট্যাক্টস-এ খোঁজাখুঁজির জন্য প্লাগইন তৈরি করেছেন। প্লাগইনটির সহ-নির্মাতা রোহিত নাধানি এ ব্যাপারে বলেছেন, ‘অনলাইন অ্যাপ্লিকেশনের ব্যাপক ব্যবহারের যুগে দ্রুত সার্চ করার প্রয়োজনীয়তা অনুভব করি আমি। আর আমরা জিমেইল দিয়েই যাত্রা শুরু করেছি কারণ জিমেইলের সার্চ কোয়ালিটি মোটেই সুবিধার নয়।’

জানা গেছে, এরপরই এতে যোগ করা হয় গুগল ডক্স এবং কন্ট্যাক্টস। ভবিষ্যতে এতে ফেসবুক এবং টুইটার যোগ করার কাজও চলছে বলে সূত্র জানিয়েছে।

ক্লাউডম্যাজিকের ঠিকানাঃ http://www.cloudmagic.com

comments

5 কমেন্টস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.