প্রিপেইড সিম কার্ড

ভারতে ঘুরতে গেলে এবার থেকে বিদেশিদের আর স্থানীয় মোবাইল সিম কার্ড কেনার ঝামেলা পোহাতে হবে না।ই-ভিসা ধারী বিদেশি পর্যটকরা ভারতে এলেই বিনামূল্যে দেশটির রাষ্ট্রায়ত্ত মোবাইল সংস্থা ভারত সঞ্চার নিগম লিমিটেড (বিএসএনএল)-এর সিম কার্ড পাবেন পর্যটকরা।সিমে ৫০ রুপির টক টাইম এবং ৫০ এমবি ইন্টারনেট ডেটাও দেওয়া হবে।

বুধবার নতুন এই পরিসেবার কথা ঘোষণা করেছেন দেশটির পর্যটন মন্ত্রী মহেশ শর্মা।উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের সচিব শরদ যাদব সহ অন্যান্য কর্মকর্তারা।৩০ দিনের জন্য বৈধ থাকবে সিমটি।তাতে পর্যটন হেল্প লাইনের নম্বরও থাকবে।২৪ ঘণ্টা চালু থাকবে এই হেল্প লাইন।

মন্ত্রী জানান ‘প্রাথমিক ভাবে দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরের টি-৩ নম্বর টার্মিনালে এই সিম মিলবে।ধীরে ধীরে দেশের বাকি ১৫টি আন্তর্জাতিক বিমানবন্দরেও এই পরিসেবা মিলবে’।

পর্যটন মন্ত্রী জানান ‘এই পরিসেবা চালুর ফলে ভারতে প্রবেশের পরই বিদেশি পর্যটকরা তাৎক্ষনিক ভাবে পরিবারের সদস্য, হোটেল, ট্যুর অপারেটর এবং অন্যান্যদের সঙ্গে যোগাযোগ করতে পারবেন।পর্যটকদের সুবিধার জন্য ১২ টি বিদেশি ভাষাযুক্ত একটি হেল্পলাইন থাকবে, যাতে পর্যটকদের নিজেদের মাতৃভাষায় কথা বলেই প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করতে পারেন’।তিনি আরও জানান ‘আমি যখন শ্রীলঙ্কা সফরে গিয়েছিলাম তখন আমিও ঠিক একই পরিসেবা পেয়েছিলাম।সেই থেকেই দেশেও এই পরিসেবা চালুর ব্যাপারে আমি সিদ্ধান্ত নিই’।

ভারতে আসার ই-ভিসা চাইলে বিদেশি পর্যটকদের অনলাইনে আবেদন করতে হবে। ইচ্ছুকদের কাগজপত্র খতিয়ে দেখার পর ইমেইল করে দেশে আসার অনুমতি দেবে দেশটির অভিবাসন দপ্তর।ভারতে নেমে সেই মেলের প্রিন্ট আউট নিয়ে বিমানবন্দরে অভিবাসন দপ্তরের কাউন্টারে দেখাতে হবে।দেখালেই তাতে সিলমোহর দেওয়া হবে।সেই সঙ্গেই পর্যটকদের স্বাগত জানিয়ে সিম কার্ড সহ একটি কিট তাদের হাতে তুলে দেওয়া হবে।বুধবার আনুষ্ঠানিক ভাবে এই কিটটিরও উদ্বোধন করেন মহেশ শর্মা।

তথ্যসূত্রঃদৈনিক জনকণ্ঠ

 

comments

কোন কমেন্ট নেই

LEAVE A REPLY

Time limit is exhausted. Please reload the CAPTCHA.