নিকোলা টেসলা ছবি সূত্রঃ গুগল

পৃথিবীতে অনেক ক্ষণজন্মা বিজ্ঞানী এসেছেন কিন্তু নিকোলা টেসলার মত এমন অনেক কমই এসেছেন যাদের সম্পর্কে বলা হয় “যিনি ২০ শতকের কারিগর”।আলবার্ট আইনস্টাইন কিংবা টমাস আলভা এডিসনের মত তিনি হয়ত এত বিখ্যাত নন তবে তার বিজ্ঞানের ক্ষেত্রে যে অবদান রয়েছে তা অপরিমেয়।

টেসলার জন্ম ক্রোয়েশিয়ায়, ১৮৫৬ সালের ১০ জুলাই। মৃত্যু হয় ১৯৪৩ সালের ৭ জানুয়ারী।তিনি একজন সার্বিয়া-আমেরিকান বংশোদ্ভূত বিজ্ঞানী।

১) পরিষ্কারভাবে চিন্তা করার চেয়ে আজকের বিজ্ঞানীরা বরং গভীরভাবে চিন্তা করতে পারছে।পরিষ্কারভাবে চিন্তা করবার জন্য আপনাকে অবশ্যই মাথা ঠান্ডা রাখতে হবে কিন্তু গভীরভাবে চিন্তা করবার জন্য চাই একটি তার চাইতেও প্রখর মগজ।

২) আমি জানি না কোন কিছু আবিষ্কার করবার মত উত্তেজনা অন্য আর কিছুতে আছে কি না।একজন মানুষ তার খাওয়া, ঘুম, গোসল ইত্যাদি সব কিছু বিসর্জন দিতে পারে আবিষ্কারের নেশায় মত্ত হলে।

৩) বিজ্ঞান যেদিন পদার্থবিজ্ঞানের বাইরে যেয়ে কিছু নিয়ে আলোচনা করবে, সেদিন বিজ্ঞানের জয়যাত্রা আরো যোজন যোজন দূর এগিয়ে যাবে।

৪) আজকের বিজ্ঞানীরা গণিত নিয়ে অনেক গবেষণা করছে। তারা সূত্রের পর সূত্র তৈরি করছে কিন্তু এই সূত্রগুলোকে একাট্টা করে কোন পোক্ত থিওরীর দিকে নিয়ে যেতে খুব কম বিজ্ঞানীই পারছে।

৫) বিজ্ঞানীরা তাৎক্ষনিক কোন ফলাফলের জন্য গবেষণা করেন না। তারা গবেষণা করেন ভবিষ্যতের জন্য, ভবিষ্যতের উন্নতির জন্য।

৬) তারা আমার আইডিয়া চুরি করল কি করল না, এটা নিয়ে আমি মোটেও শংকিত নই। আমি শংকিত তাদের নিজের কোন আইডিয়া নেই, তা ভেবে।

৭) মানুষ আসলে টাকাকে যেমন গুরুত্ব দিয়ে থাকে, এটিকে তেমন গুরুত্ব দেয়ার কিছু নেই। আমি আমার জীবনের অর্জিত সমস্ত কিছু উৎসর্গ করেছি বিজ্ঞানের কল্যাণের লক্ষ্যে।

তথ্যসূত্রঃ দ্য মাইন্ড আনলিশড ডট কম