মাথায় কত প্রশ্ন আসে!

বিজ্ঞান নিয়ে জানবার যেন কোন শেষ নেই। মাথায় কত যে প্রশ্ন ঘুরপাক খায়, তার কোন অন্ত নেই। প্রশ্ন করা মানুষের চিরন্তন স্বভাব। কোন সদুত্তর না পেলে আমরা খানিকক্ষণ চুপ থাকি। কিন্তু আমাদের সন্ধান চলতেই থাকে। পৃথিবীর নামকরা সব বিজ্ঞানীরা তাদের জীবনের বেশিরভাগ সময় কাটিয়েছেন এই বিজ্ঞানের জানা অজানা সব প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে। লাইভ সাইন্স.কম এর মতে বিজ্ঞানের প্রতি করা কিছু প্রশ্নের মাঝে তিনটি জনপ্রিয় প্রশ্ন ও তাদের উত্তর আপনাদের দেয়া হলঃ

১) যদি ব্ল্যাক হোলে আমরা কোনভাবে পড়ে যেতাম তাহলে কি হতঃ
লাইভ সাইন্সের মতে, আমরা যদি ছোট কোন ব্ল্যাক হোল বা কৃষ্ণগহ্বরে পা দিতাম, তাহলে আমাদের শরীর হয়ে যেত টুথপেস্ট থেকে বের হওয়া পেস্টের মত। ব্ল্যাক হোলের টাইডাল ওয়েভ এত শক্তিশালী যে আপনার শরীরকে এটি মুহুর্তের মাঝে অতি ক্ষুদ্র পরমাণুর মাঝে রূপান্তর করে ফেলত। কিন্তু আপনি যদি কোন বড় ধরণের কৃষ্ণ গহ্বরে পা দিয়ে ফেলেন তাহলে শরীরের অভ্যন্তরীন গঠন ঠিক থাকবে। বিজ্ঞানী আইনস্টাইনের সময়ের আপেক্ষিকতার সূত্রমতে তিনি বলেছেন, একজন ব্যক্তি যদি একটি কৃষ্ণ গহ্বরের ঠিক মাঝখানে চলে যায় তাহলে সে তার জীবনের অতীত ও ভবিষ্যৎ দেখতে পাবে। যদিও বর্তমানের অনেক বিজ্ঞানী তার এই মতামতের সাথে একমত নন।

কৃষ্ণ গহ্বর

২) আমাদের পৃথিবীতে মানুষের মত বুদ্ধিসম্পন্ন প্রজাতি থাকলে কি হতঃ
যদি পৃথিবীতে আমাদের পাশাপাশি আরো বুদ্ধিসম্পন্ন প্রজাতি থাকত যারা আমাদের মতই নিজেদের মাঝে যোগাযোগ করতে পারে এবং প্রযুক্তি নির্ভর হয়, তাহলে আমরা সর্বদা তাদের সাথে ক্ষমতার লড়াইয়ে লিপ্ত থাকতাম। এমন একটা সময় আসত এই যুদ্ধে আমরা কেউই হয়ত জয়ী হতে পারতাম না কিন্তু নিজেদেরকে কিভাবে একে অপরের থেকে আলাদা করে রাখা যায় তা শিখে যেতাম।

৩) পৃথিবীর সকল মানুষ যদি একই সময়ে একসাথে লাফ দিত, তাহলে কি হতঃ
এই প্রশ্নের খুব মজাদার একটি উত্তর রয়েছে। যদি পৃথিবীর সকল মানুষ একইসাথে লাফ দিত, তাহলে পৃথিবী তার ব্যাসার্ধের মাত্র এক শতাংশ ঘুরে যেত, তাও প্রতি সেকেন্ডে পৃথিবীর মাত্র এক অণু অংশ। যখন আমরা আবার লাফ দিয়ে পৃথিবীতে নেমে আসতাম, তখন পৃথিবী লাফিয়ে ওঠা স্প্রিং এর মত পুনরায় তার অবস্থানে ফিরে আসত।

সূত্রঃ LiveScience.com