প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসএসএফ ব্রিফিং রুমে একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এবং বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফ্যাকচারস এ্যান্ড এক্সপোর্টার্স এসোসিয়েশন (বিজিএমইএ) এবং রায়গঞ্জ কম্পিউটার কামকারিগরী প্রশিক্ষণ ইনস্টিটিউট-সিরাজগঞ্জ এর সাথে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন প্রধানমন্ত্রীরকার্যালয়-এর মহাপরিচালক (প্রশাসন) ও এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক জনাব কবিরবিন আনোয়ার এবং বিজিএমইএ’র সহ-সভাপতি মোহাম্মদ নাসির ও রায়গঞ্জ কম্পিউটার কাম কারিগরী প্রশিক্ষণ ইনস্টিটিউটের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ও সিরাজগঞ্জ জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ কামরুল হাসান।

এ সমঝোতা স্মারকের আওতায়, এটুআই প্রোগ্রামের উদ্যোগে এবং বিজিএমইএ ও অর্থ মন্ত্রণালয়ের ‘স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সিপ)’ এর সহায়তায় সমতলে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের জন্য স্থাপিত প্রশিক্ষণ ইনস্টিটিউট/কেন্দ্রসমূহে ‘দক্ষতা ও কর্মসংস্থান’ বিষয়ক প্রোগ্রাম চালু করা হবে। গ্রামীন বেকার যুবক-যুৃবতীরা পোষাক তৈরি বিষয়ক বিভিন্ন কোর্সের প্রশিক্ষণে অংশগ্রহণ করবেন এবং সফলভাবে কোর্স সমাপ্তকারীগণ বিজিএমইএ’র অধীনে বিভিন্ন পোষাক ফ্যাক্টরিতে যথোপযুক্ত বেতনে চাকুরি করবেন। এ উদ্যোগ সমতলে বসবাসকারী ক্ষুদ্র নৃ-গোষ্ঠীসহ অন্যান্য বেকার যুবক-যুবতীদের জন্য কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে দারিদ্র্য দূরীকরনে ভূমিকা রাখবে। এর ফলে তাদের আর্থ-সামাজিক অবস্থার ইতিবাচক পরিবর্তন ঘটবে ও জীবনযাত্রার মান উন্নত হবে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের অন্যতম একটি উদ্যোগ হল ‘কর্মসংস্থানের জন্য শিক্ষা ও দক্ষতা’। প্রধানমন্ত্রীর কার্যালয়ের ‘সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের জন্য উন্নয়ন সহায়তা কর্মসূচি’-এর আওতায় দেশের বিভিন্ন উপজেলায় সমতলে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের জন্য ৫০টির বেশি প্রশিক্ষণ ইনস্টিটিউট/কেন্দ্র স্থাপন করা হয়েছে।

এটুআই প্রোগ্রামের উদ্যোগেপাইলট আকারে সিরাজগঞ্জে স্থাপিত রায়গঞ্জ কম্পিউটার কাম কারিগরী প্রশিক্ষণ ইনস্টিটিউটেবিজিএমইএ-এর সহায়তায় ‘ওভেনমেশিনঅপারেশন’ ও ‘নীটমেশিনঅপারেশন’ বিষয়ক দক্ষতা ও কর্মসংস্থান প্রোগ্রাম চালুর উদ্যোগ গ্রহণ করা হয়েছে।প্রতিটি কোর্সে ২ মাসের জন্য ৩০ জনশিক্ষার্থী প্রশিক্ষণ গ্রহণ করবেন এবং সফলভাবে প্রশিক্ষণ সমাপ্ত করে বিজিএমইএ’র অধীনস্থ গার্মেন্ট সে ভাল বেতনে চাকুরি করবেন।এ প্রশিক্ষণ ইনস্টিটিউটে এ কোর্সসমূহ ভাল কাজ করলে পর্যায়ক্রমে তা সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের অন্যান্য কেন্দ্রসমূহে সম্প্রসারনের উদ্যোগ গ্রহণ করা হবে।

উল্লেখ্য যে, সমতলে বসবাসরত ক্ষুদ্র নৃগোষ্ঠীদের জন্য ‘দক্ষতা ও কর্মসংস্থান’ বিষয়ক উদ্যোগ গ্রহণের জন্য গত ২৬ জুন ২০১৬ তারিখে প্রধানমন্ত্রীর কার্যালয়ের ‘সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের জন্য উন্নয়ন সহায়তা কর্মসূচি’-এর সাথে এটুআই প্রোগ্রামের সমঝোতা স্মারক (MoU) স্বাক্ষরিত হয়। স্বাক্ষরিত MoU অনুযায়ি, এটুআই প্রোগ্রাম বিভিন্ন পার্টনারশীপের মাধ্যমে ক্ষুদ্র নৃগোষ্ঠীদের জন্য স্থাপিত প্রশিক্ষণ ইনস্টিটিউট/সেন্টারসমূহে দক্ষতা উন্নয়নমূলক কার্যক্রম গ্রহণ এবং প্রশিক্ষণার্থীদের জন্য বিভিন্ন ইন্ডাস্ট্রিতে Apprenticeship ও চাকুরির সুযোগ তৈরির লক্ষ্যে কাজ করবে।

 

 

 

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.