মহান বিজ্ঞানী গ্যালিলিও ছবিসূত্রঃ গুগল

বিজ্ঞানী গ্যালিলিও গ্যালিলেই। একাধারে একজন গণিতিবিদ, প্রকৌশলী, জ্যোতির্বিদ, পদার্থবিদ ও আরো নানা কিছু। গ্যালিলিও মূলত আমাদের কাছে পরিচিত তার মহাকাশ বিষয়ক সূত্রের মাধ্যমে। আধুনিক জ্যোতির্বিদ্যার অনেক কিছুই গ্যালিলিওর হাত ধরে এসেছে। তাকে “আধুনিক পদার্থবিদ্যার জনক”, “বৈজ্ঞানিক কর্মপদ্ধতির জনক”, “অবজারভেশনাল অ্যাস্ট্রোনমির জনক”- ইত্যাদি নানা উপাধিতে ভূষিত করা হয়েছে। তার জন্ম ১৫ ফেব্রুয়ারি, ১৫৬৪ সাল ও মৃত্যু ৮ জানুয়ারি, ১৬৪২ সাল। তার কথিত বেশ কিছু অমর উক্তির সাথে আপনাদের পরিচিত করাই আমাদের প্রয়াসঃ

১) আমরা কাউকে কোন কিছু শেখাতে পারি না। তার ভেতরের গুণটাই চোখের গোচরে আনতে সাহায্য করি মাত্র।

২) যদি এই মহাবিশ্বকে তুমি জানতে চাও, তাহলে তা যে ভাষায় লেখা হয়েছে সে ভাষায় পড়তে চেষ্টা কর। আর তা হচ্ছে, গণিত।

৩) আমি কখনো এত মূর্খ মানুষের সাথে পরিচিত হই নি, যার থেকে কিছু শেখা না যায়।

৪) আমি সে ঈশ্বরে বিশাস করতে বাধ্য নই, যে ঈশ্বর আমাদের জ্ঞান বুদ্ধি বিবেক দিয়েছেন কিন্তু তা ব্যবহার করতে আমরা ভুলে যাই।

৫) বিজ্ঞানের ক্ষেত্রে হাজারো লোকের কথা কোন কাজে আসবে না যদি একজন মাত্র ব্যক্তির কথা সামান্য হলেও আলোর দিশা দেখায়।

৬) সত্যকে আবিষ্কার করবার পর তাকে বোঝা সবসময়ই সহজ। কিন্তু মূল সমস্যাটা হচ্ছে, আমাদের সত্যটিকে প্রথমে আবিষ্কার করতে হবে।

৭)  নিজেকে চিনতে পারাটাই হচ্ছে সবচেয়ে বড় জ্ঞান।

৮) যখন বিবেক আমাদের হতাশ করে, তখনই কারণের উদ্ভব ঘটে।

৯) মানুষ হিসেবে আমাদের সকলের উচিত একটি বাক্যকে সহজভাবে স্বীকার করে নেয়া। আর তা হচ্ছে, “আমি জানি না।”

১০) ঈশ্বর সুবিশাল এই মহাবিশ্বকে একটি ভাষায় রচনা করেছেন। আর তা হচ্ছে গণিত।

সূত্রঃ এজেডকোটস