জ্ঞান বিজ্ঞানের বিভিন্ন শাখা অলংকৃত করেছেন মুসলিম বিজ্ঞানীরা ছবি সূত্রঃ গুগল

মুসলিম বিজ্ঞানী এবং আবিষ্কারকরা রয়েছিলেন আরব অঞ্চলের বিভিন্ন দেশে। এদের মধ্যে ছিলেন আরব, তুর্ক ও পার্সিয়ান। বলা হয়ে থাকে যে, আবিষ্কার ও জ্ঞান বিজ্ঞানের বিভিন্ন শাখায় তারা ইউরোপীয় বিজ্ঞানীদের থেকে অন্তত কয়েকশ বছর এগিয়ে ছিলেন। অ্যারিস্টটলের দর্শন, নব্য প্লেটোনীয় মতবাদ ইত্যাদির দিকে তারাও আকৃষ্ট হয়েছিলেন, যেমনটি হয়েছিলেন ইউক্লিড, আর্কিমিডিস, টলেমীর মত বিখ্যাত গণিতজ্ঞরা। ঔষধ, শল্যচিকিৎসা, পদার্থবিজ্ঞান, রসায়ন, দর্শন, জ্যোতির্বিদ্যা, জ্যামিতি এবং অন্যান্য নানা বিষয়ে মুসলিম বিজ্ঞানীদের অবদান ছিল অনস্বীকার্য। বিভিন্ন বিষয়ে তারা নানা বই লেখেন যা এখনো বেদবাক্য হিসেবে প্রমাণিত। এদের নিয়ে বিশদ আলোচনা অন্য একদিনের জন্য তোলা থাক, তবে আজ আসুন আমরা জেনে নেই কিছু বিজ্ঞানীদের সংক্ষিপ্ত পরিচিতি যারা জ্ঞান বিজ্ঞানের বিভিন্ন শাখায় মুসলমানদের আসন অলংকৃত করেছেনঃ

১) আবু নাসর আল ফারাবী (৮৭২-৯৫০)

আল ফারাবী ছবি সূত্রঃ গুগল
আল ফারাবী
ছবি সূত্রঃ গুগল

তিনি আলফারাবিয়াস নামেও পরিচিত। অন্যতম মুসলিম দার্শনিক এবং বিজ্ঞানী। মধ্যযুগীয় সময়ে তার দর্শন অন্যতম পাঠ্য ও তাকে ঐ সময়কার অন্যতম দার্শনিক হিসেবে ভাবা হয়।

২) আল বাত্তানি (৮৫৮-৯২৯)

আল বাত্তানি ছবি সূত্রঃ গুগল
আল বাত্তানি
ছবি সূত্রঃ গুগল

তাকে আলবাতেনিয়াস নামেও পরিচিতি প্রদান করা হয়। আরব গণিতিবিদ, বিজ্ঞানী ও জ্যোতির্বিদ যিনি বছর ও ঋতুর সময়কাল কতদিন ধরে হতে পারে তা নির্ণয় করেছিলেন।

৩) ইবনে সিনা (৯৮০-১০৩৭)

ইবনে সিনা ছবি সূত্রঃ গুগল
ইবনে সিনা
ছবি সূত্রঃ গুগল

আভিসিনা নামেও ইবনে সিনা পরিচিত। পারস্যের অন্যতম চিকিৎসক ও দার্শনিক। তার রচিত কানুন ফিত তিব্ব মেডিকেলের ছাত্রছাত্রীদের জন্য অবশ্য পাঠ্য। এই বইতে নানা জটিল রোগের উপশম সম্পর্কে বর্ণনা করা আছে। এছাড়াও তিনি ঔষধ শাস্ত্রের ওপর নানা বই লিখেছেন। অ্যারিস্টোটলীয় মতবাদ সম্পর্কেও তার দার্শনিক মতামত রয়েছে।

৪) ইবনে বতুতা (১৩০৪-১৩৬৯)

ইবনে বতুতা ছবি সূত্রঃ গুগল
ইবনে বতুতা
ছবি সূত্রঃ গুগল

ইবনে বতুতা শামস আদ দীন নামেও পরিচিত। আরবের অন্যতম একজন জ্ঞানী এবং পর্যটক। তিনি এই উপমহাদেশে এসে ভ্রমণ করে গিয়েছেন। তার অন্যতম রচিত গ্রন্থ হচ্ছে “রিহলাহ”।

৫) ইবনে রুশদ (১১২৬-১১৯৮)