শিল্পির তুলিতে জাহাজ

সাগরের বুকে অন্তহীন ছুটে চলা জাহাজগুলো সম্পর্কে জানতে মানুষের ইচ্ছা প্রচন্ড। কিন্তু সে জাহাজগুলোর সাথে যদি মিশে থাকে খানিকটা ইতিহাস এবং রহস্য,তাহলে তো কথাই নেই। হারিয়ে যাওয়া এই জাহাজগুলো মানুষকে করে প্রচন্ড কৌতুহলী, একইসাথে থাকে কিছুটা রহস্যের মিশেল। আজ হারিয়ে যাওয়া জাহাজগুলো নিয়ে দেয়া হল সিরিজের তৃতীয় পর্বঃ

এইচএমএস এন্ডেভারঃ
ক্যাপ্টেন কুক তার প্রথম সমুদ্র যাত্রাপথে যে জাহাজটিতে চড়েছিলেন তার নাম হচ্ছে এইচএমএস এন্ডেভার। এই জাহাজে করেই তিনি পৃথিবী প্রদক্ষিণ বের হয়েছিলেন। সময়টা ছিল ১৭৬৮ সাল থেকে ১৭৭১। এন্ডেভার হচ্ছে প্রথম জাহাজ যেটি অস্ট্রেলিয়ার পশ্চিম উপকূলে ভীড়ে ছিল। এছাড়াও এটি নিউজিল্যান্ডের কিছু অঞ্চলে গিয়েছিল। দেশে ফিরবার কিছু পরে এটি একটি ব্যক্তি মালিকানাধীন হয়ে যায় এবং এটির নাম হয়ে যায় লর্ড স্যান্ডউইচ।

এইচএমএস এন্ডেভার
এইচএমএস এন্ডেভার

ব্রিটিশ রয়্যাল নেভির অধীনে এটি বেশ কিছু যুদ্ধে অংশও নিয়েছিল। আমেরিকান বিপ্লবের সময় এটিসহ আরো ১৩টি জাহাজ ইচ্ছাকৃতভাবে ডুবিয়ে দেয়া হয়। রোড আইল্যান্ডের মেরিন আর্কিওলজি প্রজেক্টের একটি অন্যতম আলোচনার বিষয়বস্তু হচ্ছে এই জাহাজটি কারণ এটির ধ্বংসাবশেষ এখনো উদ্ধার করা সম্ভব হয় নি। অস্ট্রেলিয়ান ন্যাশনাল মেরিটাইম মিউজিয়ামের একটি দল এই অঞ্চলেই কয়েকটি জাহাজ উদ্ধার করেছে কিন্তু এদের মধ্যে কোনটি ক্যাপ্টেন কুকের হারানো সে জাহাজ, তা তারা এখনো খুঁজে পায় নি।

সূত্রঃ history.com

comments

কোন কমেন্ট নেই

LEAVE A REPLY

Time limit is exhausted. Please reload the CAPTCHA.