আমরা যখন পেনড্রাইভ এ কোন ফাইল বা ডকুমেন্ট অথবা কোন মজার movie নিতে গিয়া যখন দেখি পেনড্রাইভ এ যথেষ্ট পরিমান জায়গা নেই তখন হয়তো সাবারই একবার হলেও মনে হয় ইসস র একটু যদি জায়গা থাকতো ভালো হতো।এখন আর এই কারনে আফসোস করতে হবেনা।আপনি চাইলেই পারবেন পেনড্রাইভ এর জায়গা বাড়াতে।

 

 

 

index-95

সাধারণত পেনড্রাইভে ফাইল সংকোচন করে রাখা যায় না কারণ পেনড্রাইভ সাধারণত এফএটি, এফএটি৩২ ফাইল পদ্ধতিতে চলে । কিন্তু পেনড্রাইভকে এনটিএফএস ফাইল পদ্ধতিতে রূপান্তর করে খুব সহজে ফাইল সংকোচন করে পেনড্রাইভের মেমোরি অনেক সাশ্রয় করা যায়।এই জন্য আপনাকে করতে হবে একটু কাজ।

উইন্ডোজ অপারেটিং সিস্টেমে Start/Run এ গিয়ে cmd লিখে কমান্ড খুলতে হবে এবং convert X:/FS:NTFS লিখে এন্টার করতে হবে। X-এর জায়গায় পেনড্রাইভ যে ড্রাইভে আছে সেই অক্ষরটি লিখতে হবে, যেমন K ড্রাইভে হলে K লিখতে হবে। এবার My Computer–এ গিয়ে পেনড্রাইভের আইকনে ডান ক্লিক করে Properties–এ যেয়ে এখান থেকে Compress Drive to Save Disk Space অপশনে টিক চিহ্ন দিয়ে OK করতে হবে। এবার Apply To Sub Folders and File অপশনে (যদি আসে) OK করে বের হয়ে আসতে হবে। এখন পেনড্রাইভে কোন কিছু কপি করে রাখলে খুব বেশী জায়গা নিবে না ফলে অনেক জায়গার সাশ্রয় হবে।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.