বন্ধুরা কেমন আছেন সবাই? অনেক দিন পর লিখতে বসলাম। আজকে আমি আপনাদের সাথে এমন একটি সফটওয়্যার নিয়ে শেয়ার করতে যাচ্ছি, যা কি খুব সহজেই আপনার ডেস্কটপ অথবা ল্যাপটপ কে ওয়াইফাই হট স্পট এ পরিনত করতে পারে। আসুন দেখি কি দরকার আমার ল্যাপটপ কিংবা ডেস্কটপ কে হট স্পট এ পরিনত করার ?

আমি নিজে বাসাতে মোট তিনটি ডিভাইস ব্যবহার করি, একটি ডেস্কটপ, একটি ল্যাপটপ এবং একটি স্মার্ট ফোন। তিনটি তে আলাদা আলাদা ইন্টারনেট লাইন নিতে গেলে আমার পকেট শেষ… অনেক দিন থেকেই ভাবছিলাম কি করা যায়। হ্যা করার অনেক কিছুই আছে, তবে আমি চাচ্ছিলাম সবচাইতে সহজ একটি উপায়। আর এই সহজ উপায়টিই আমাকে দিয়েছে, Connectify.me নামের একটি সফটওয়্যার। দুটি ভার্সন এ এই সফটওয়্যার টি পাওয়া যায়, একটি হচ্ছে লাইট এবং অপরটি হচ্ছে প্রো । তবে আমার মতে, বাসাতে ব্যবহারের জন্য লাইট ভার্সন টি বেস্ট।

http://www.connectify.me/features/?refid= এখান থেকে প্রথমে সফটওয়্যার টিকে ডাউনলোড করে নিন

এবার ইন্সটল করে নিন আপনার ডেস্কটপ অথবা ল্যাপটপ এ।

মনে রাখবেন, ওয়াইফাই হট স্পট বানাতে আপনার নিচের হার্ডওয়্যার গুলো থাকতে হবে;

ডেস্কটপ অথবা ল্যাপটপ কম্পিউটার।
ডেস্কটপ হলে, একটি ওয়াইফাই কার্ড (PCI অথবা USB ডংগল), আর ল্যাপটপ হলে ল্যাপটপ এর ওয়াইফাই কার্ড।
ওয়াইফাই কার্ড এর আপডেট ড্রাইভার।
Connectify সফটওয়্যার টি।
একটি ইন্টারনেট কানেকশন।

যদি ডেস্কটপ হয়ঃ

আপনি যদি আপনার ডেস্কটপ দিয়ে ওয়াইফাই হট স্পট বানাতে চান, তবে, প্রথমেই আপনার ডেস্কটপ এ আপনার ওয়াইফাই কার্ড টিকে ইন্সটল করেনিন (ড্রাইভার সহ)।

যদি ল্যাপটপ এ হয়ঃ

আপনি যদি আপনার ল্যাপটপ দিয়ে ওয়াইফাই হট স্পট বানাতে চান, তবে, প্রথমেই আপনার ল্যাপটপ এ আপনার ওয়াইফাই কার্ড টিকে এনাবল করে নিন (প্রয়োজনে আপডেট ড্রাইভার ইন্সটল করে নিন)।

এবার, Connectify সফটওয়্যার টি ইন্সটল করুন। সফটওয়্যার টি ইন্সটল করা খুবি সোজা, শুধু মাত্র, কয়েকবার নেক্সট নেক্সট করে গেলেই দেখবেন সফটওয়্যার টি ইন্সটল হয়ে গেছে।

সফটওয়্যার টি চালু হবার পরে নিচের ছবির মতন একটি ইউজার ইন্টারফেস দেখতে পাবেন। আসুন পরিচিত হয়ে নেই এই ইন্টারফেস এর বিভিন্ন অংশের সাথে;

সেটিংস্‌ ট্যাব এ প্রথমেই আছে, Hotspot Name এবং Password যেহেতু আমি লাইট ভার্সন টি ব্যবহার করছি তাই আমি আমার হট স্পট এর নাম যাই দেই না কেন, আগে অবশ্যই Connectify লিখা থাকবে। এখানে আমি নাম দিয়েছি, “Connectify-test”.

আর Password হচ্ছে, আপনি যেই কী টা দিতে চান আপনার নেটওয়ার্ক সিকিউরিটির জন্য তা দিয়ে দিন।

এর পরে আসছে; Internet to Share, তার মানে, এখানে আপনি ঠিক যেই ইন্টারনেট কানেকশন টি শেয়ার করতে চাচ্ছেন, তা সিলেক্ট করে দিন। আমার ল্যাপটপ এ Broadcom NetXtreme 57XX নেটওয়ার্ক ইন্টারফেস কার্ড এর মাধ্যমে ইন্টারনেট কানেকশন এসেছে, আর আমি চাচ্ছি যে, এই ইন্টারনেট টিকে আমি আমার হট স্পট এ শেয়ার করব; তাই আমি Internet to Share এ আমার Broadcom NetXtreme 57XX নেটওয়ার্ক ইন্টারফেস কার্ড টিকে সিলেক্ট করে দিয়েছি।

এবার আসুন Advanced Settings এ, এখানে দুটি পার্ট আছে; প্রথমটি হচ্ছে; Share Over; এখানে আপনি দেখিয়ে দিবেন (যদি আপনার কম্পিউটার এ একের অধিক ওয়াইফাই ইন্টারফেস থাকে, যেমন আমার ল্যাপটপ এ একটি বিল্ট-ইন ওয়াইফাই আছে এবং একটি ওয়াইফাই ডংগল আছে) কোন ইন্টারফেস টি দিয়ে আপনি আপনার অন্য ডিভাইস গুলো কে কানেক্ট করতে চাচ্ছে;

Connectify মোট তিনটি Sharing Mode সাপোর্ট করে, যেগুলো হচ্ছে;
Wi-Fi Access Point, Encrypted (WEP2)
Wi-Fi Ad- Hoc, Open
Wi-Fi Ad- Hoc, Encrypted

আমার স্মার্ট মোবাইল টি Ad-Hoc সাপোর্ট করে না, সুতরাং আমি সিলেক্ট করেছি; Wi-Fi Access Point, Encrypted (WEP2);

এছাড়াও আরো দুইটি অপশন আছে Firewall সম্পর্কিত যা লাইট ভার্সনে আপনি চাইলেও বন্ধ করতে পারবেন না, তবে আপনার যদি প্রো ভার্সনের সফটওয়্যার টি থেকে তবে, ক্ষেত্র বিশেষে চাইলেই এই অপশন দুটি কে বন্ধ করে রাখতে পারবেন।

এবার সরাসরি “Start Hotspot” বাটন টিতে ক্লিক করে দিন।

এবার দেখুন সফটওয়্যার টির উপর দিকে একটি সবুজ রঙ এর চিহ্ন বোঝাচ্ছে আপনার ওয়াইফাই হট স্পট ঠিক মতন চলছে।

ব্যাস হয়ে গেল আপনার নিজের জন্য একটি ওয়াইফাই হট স্পট।

আর Clients ট্যাব টিতে ক্লিক করে আপনি দেখে নিতে পারবেন, কোন কোন ডিভাইস আপনার হট স্পট এ সংযুক্ত আছে এবং কোন কোন ডিভাইস আপনার হট স্পট এ সংযুক্ত ছিল।

এবার আপনার ক্লাইণ্ট ডিভাইস, মানে যেই ডিভাইস টিতে এই ওয়াইফাই হট স্পট টি ব্যবহার করে ইন্টারনেট পেতে চাচ্ছেন, তা দিয়ে স্ক্যান করে দেখুন, Connectify-test নামের নেটওয়ার্ক টি পাচ্ছেন কি না, পেলে প্রথম ধাপে ব্যবহার করা password টি দিয়ে ইন্টারনেট ব্যবহার করতে থাকুন।

পোস্ট আপনাদের কাজে লাগলেই আমি খুশি। ভালো থাকবেন সবাই, আর কেমন হল জানাতে ভুলবেন না।

ধন্যবাদ সবাইকে।

comments

36 কমেন্টস

  1. Thanks for your well written post. I am very much interested to apply it on my desktop.

    ডেস্কটপ হলে, একটি ওয়াইফাই কার্ড (PCI অথবা USB ডংগল)..

    Can you please give some information about wifi card or wifi adapter for desktop , like its type, price, brand etc.

  2. ভাই সফটওয়্যার টা কি ৩.৯১ MB . আর ভাই এটার প্রো ভার্সন টার ক্র্যাক ফাইল কি পাওয়া যাবে ।

  3. আমি ডেক্সটপ এর ব্রডব্যান্ড কানেকশনকে কি Qubee USB ডংগল দিয়ে হটস্পট বানাতে পারব? যদি না পারি তাহলে ডেক্সটপ থেকে হটস্পট বানানোর সাস্রয়ী একটি পদ্ধতি আমাকে জানিয়ে বাধিত করবেন 🙂

  4. ভাই এক কথায় অসাধারন…………আপনার কাছে আমরা এইরকম আর পোস্ট চাই…..
    আর ভাই কিছু ব্লগারের পোস্ট অনুসরন করতে গিয়ে দেখা যায় পিসি নিয়ে টানাটানি করতে হয় ।
    ভাই আপনর পোস্ট টার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

  5. আচ্ছা ভাইয়া আমি যেখানে থাকি পুরা শহরে WIFI নাই |
    এখন কথা হইলো এই কার্ড দিয়া বাসায় WIFI ব্যাবহার করতে পারবো? কার্ডের দাম কেমন?

    • ভাই “start hotspot” এ–আমার ল্যাপটপে নাম এবং পাসওয়ার্ড বক্সে কিছু লিখা যায় না এবং মুছাও যায় না। আমি কিভাবে এই হটস্পট ব্যবহার করব। দয়া করে সমস্যাটা কি বলবেন।।।

  6. ভাই wi-fi hotspot সম্পর্কে আমার কোনো ধারণা নাই। এতে কি সুবিধা? এর মাধ্যমে কি ফ্রি-তে নেট ব্যবহার করা যায়? নাকি এতে নেটের স্পীড বাড়ে? অর্থাৎ আমি জানতে চাচ্ছি যে, এতে আমার লাভটা কি?

  7. I a using broadband internet connection in my wifi enabled laptop. Can I create hotspot zone to use internet connection in my smartphone? Just want to discover my broadband internet connection by using the laptop. Is it possible?

  8. I am using broadband internet connection in my wifi enabled laptop. Can I create hotspot zone to use internet connection in my smartphone? Just want to discover my broadband internet connection by using the laptop. Is it possible?

  9. Wifi এর মাধ্যমে মোবাইল 2 pc ফাইল transfer এর কোনো software থাকলে জানাবেন ।

  10. vai amar to broad band net use kori to ami kivabe wifi hotspot use korbo…amar laptop e wifi ase….

  11. bhaiya ami ke kora amar wi fi card update dita pari // kindly jodi system ta bola ditan kub valo hai … ami ati pri 4/5 bar download korchi kintu connection nita parchi na … so pls help me…. shajib

  12. apni to bollen sudhu matro lan card er kotha kintu usb modem niye to bollen n je usb modem k pro version chara use kora jay na 🙁 amader mostly otai dorkar tai jodi pro veraion er crack version pawa jay to ota janaben :'(

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.