বাচ্চাদের হাতে প্রযুক্তিগত খেলনা তুলে দিন ছবি সূত্রঃ ইন্টারনেট

ঘুড়ি ওড়ানো, হা-ডু-ডু কিংবা লাটিম খেলা- আজকালকার বাচ্চারা হয়ত এই খেলাগুলোর নাম বইয়ের পাতাতেই শিখছে। ফিফা সিরিজের গেম খেলে ডজন ডজন গোল দেয়া হয়ত সম্ভব কিন্তু কোন এক অলস বিকেলে খেলার মাঠে গিয়ে ঘর্মাক্ত শিশুদের খেলা দেখতে পাওয়া আর যায় কি? প্রযুক্তি আমাদের করে তুলেছে বেশি যান্ত্রিক, বড় কৃত্রিম। তবে যুগের সাথে সাথে প্রযুক্তিও বাচ্চাদের বিকাশে বেশ বড় একটি সাহায্য করছে।

আজকে আপনাদের কাছে এমন তিনটি খেলনার কথা বল হল যা শিশুদের বিকাশে খুবই সহায়ক হবে।

STEM এর নাম শুনেছেন কি? সায়েন্স, টেকনোলজি, ইঞ্জিনিয়ারিং ও ম্যাথমেটিকস- এই চারের মিশেলে বাচ্চাদের জন্য নতুন নতুন খেলনা তৈরি করছে তারা।

১) BOSEbuild:

কিংবদন্তীতুল্য অডিও কোম্পানি বোজ(BOSE) নানা বয়সের ছাত্রদের উৎসাহিত করছে যাতে তারা তাদের নিজেদের ব্যক্তিগত গান শোনার ব্লু টুথ স্পিকারটি তৈরি করে নিতে পারে।

তারা এমন একটি কিট বক্স তৈরি করেছে যার মাধ্যমে আপনার শিশুর মানসিক ও শারীরিক ভাবে শব্দ ও এর নানা কাজ সম্পর্কে জানতে পারবে। তারা ফ্রিকুয়েন্সী, তাড়িতচৌম্বক, এবং বিদ্যুত সম্পর্কে জানতে পারবে এবং তারা নিজেরাই একটি স্পিকার তৈরি করে নিতে পারবে। মোবাইলের সাথে কিংবা কম্পিউটারের সাথে সংযোগ করে নিলেই খুব ভালো একটি স্পিকার তৈরি হবে যা দীর্ঘদিন সক্ষম থাকবে।

২) The WowWee Lumi Gaming Drone:

খেলনা উড়ন্ত ড্রোন নির্মান আজকাল নানা ধরণের বিজ্ঞান মেলায় দেখতে পাওয়া যায়। নানা ধরনের চলচ্চিত্রেও এর ব্যবহার দেখা যায়। বাচ্চারা খেলনা বিমানের প্রতি প্রচুর আগ্রহ দেখিয়ে থাকে, তাই আপনার বাচ্চার জন্য এসেছে লুমি গেমিং ড্রোন।

এটি হচ্ছে একটি কোয়াডকপ্টার যাতে সব ধরণের ফিচার রয়েছে। উড়বার সময় সামনে কোন বাঁধা দেখতে পেলে এটি নিজেই তার দিক পরিবর্তন করতে পারে, এর সাথে “ফলো মি” নামক একটি বীকন যুক্ত করা হয়েছে যাতে পাইলট যখন যেদিকে যাবে, ড্রোনটিও সেদিকে যাবে।

৩) Edwin The Duck:

বাচ্চার জন্য একটি খেলনা আগে পাওয়া যেত যেটি একটি হাঁসের মত। এটি মুখ দিয়ে নানা ধরণের শব্দ করতে পারত এবং কিঞ্চিত নড়াচড়াও করতে পারত। কিন্তু এডুইন হাঁসের তেমন কোন ক্ষমতা নেই। এটি যা পারে, তা হচ্ছেঃ ঘুমুবার সময় আপনার বাচ্চাকে নানা গল্প শোনানো, তাকে চিন্তার জন্য নানা ধরণের পাজল দেয়া, গান শোনানো, ঘুম না পেলে ঘুমুবার জন্য উপযুক্ত সাউন্ড ব্যবহার করা (লুকানো স্পীকারের সাহায্যে)।

সূত্রঃ USA Today

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.