বাংলা উইকিপিডিয়ার এক যুগ পূর্তি উদযাপন

আনুষ্ঠানিক ভাবে বাংলাদেশে পালিত হয়েছে বাংলা উইকিপিডিয়ার এক যুগ পূর্তি। ২০০৪ সালের ২৭ জানুয়ারি আনুষ্ঠানিক ভাবে যাত্রা শুরু করে বাংলা উইকিপিডিয়া http://bn.wikipedia.org। গত শনিবার ঢাকায় উইকিমিডিয়া বাংলাদেশের উদ্যোগে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) মিলনায়তনে এ উপলক্ষ্যে অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় যাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী, বেসিস সভাপতি মোস্তাফা জব্বার, এটিএন নিউজের হেড অব নিউজ মুন্নী সাহা, প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন প্রকল্পের জনপ্রেক্ষিত বিশেষজ্ঞ নাইমুজ্জামান মুক্তা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইআইটির সহকারী অধ্যাপক ড. বি এম মাইনুল হোসেনসহ অনেকে।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বাংলায় তথ্যসমৃদ্ধ একটি জ্ঞানভান্ডার হিসেবে বাংলা উইকিপিডিয়ার এগিয়ে যাওয়াটা বেশ জরুরী। এর মাধ্যমে বিনামূল্যে সকলের জন্য একটি সমৃদ্ধ তথ্যভান্ডার গড়ে উঠছে নিজের ভাষায়। অনুষ্ঠানে উইকিমিডিয়া বাংলাদেশের সভাপতি আলী হায়দার খান, সাধারণ সম্পাদক নাহিদ সুলতান, কোষাধ্যক্ষ তানভির মোর্শেদ, নির্বাহী সদস্য শাবাব মুস্তাফা, মাসুম আল হাসান (রকি) এবং বাংলা উইকিপিডিয়ার প্রশাসক নুরুন্নবী চৌধুরী (হাছিব) সহ বিভিন্ন জেলা থেকে আগত সক্রিয় উইকিপিডিয়া সম্পাদকেরা উপস্থিত ছিলেন।
আয়োজন এবং নতুন পরিকল্পনার বিষয়ে নুরুন্নবী চৌধুরী (হাছিব) বলেন, ১২ বছর পার করা বাংলা উইকিপিডিয়া ধীরে ধীরে আরো সমৃদ্ধ হয়ে উঠছে। চলতি বছর নারীদের উইকিপিডিয়া সমৃক্ত করা, সাংবাদিকদের উইকিপিডিয়া কার্যক্রমে যুক্ত করা, উইকি লাভস মনুমেন্টস প্রতিযোগিতা আরো বড় পরিসরে করাসহ সারাদেশে নানা ধরনের নিয়মিত কার্যক্রম পরিচালনা করা হবে। এছাড়া চলতি বছর ঢাকার বাইরে বড় একটি সম্মেলন করার পরিকল্পনা রয়েছে বলেও জানান তিনি।
অনুষ্ঠানে ২০১৬ সালে প্রথমবারের মতো উইকি লাভস মনুমেন্টস প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কৃত করা হয়। এছাড়া এ প্রতিযোগিতার দুই বাংলাদেশী বিচারক আক্কাস মাহমুদ ও মনিরুল আলমকে সম্মাননা প্রদান করা হয়। প্রথম বিজয়ী জুবায়ের বিন ইকবালকে ক্রেস্ট, সার্টিফিকেটসহ আর্থিক ২০ হাজার টাকা পুরস্কার দেওয়া হয়। এ প্রতিযোগিতার মাধ্যমে সারাদেশের সরকারি নিবন্ধিত প্রতœতত্ত্বের ৭ হাজার ছবি যুক্ত হয়েছে উন্মুক্ত ছবির ভান্ডার উইকিমিডিয়া কমন্সে। পাশাপাশি এ ছবিগুলো সম্পর্কিত ১০০ নতুন নিবন্ধও তৈরি করা হয়েছে বাংলা উইকিপিডিয়ায়। অনুষ্ঠান শেষে কেক কাটা হয়। এর আগে উইকিমিডিয়া বাংলাদেশের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.