সমরে আমরা শান্তিতে আমরা, সর্বত্র আমরা দেশের তরে। আসসালামু ওয়ালাইকুম। কেমন আছেন আপনারা? আশাকরি ভাল। সবার জীবনে একটা স্বপ্ন থাকে দেশের জন্য কিছু করা। আর দেশর সেবার জন্য সব চেয়ে উত্তম  জায়গা হলো বাংলাদেশ সেনাবাহিনী। বাংলাদেশ সেনাবাহিনীতে যোগ দিয়ে যেমন দেশ ও জাতির সেবা করা যায় তেমনি নিজের জীবনকেও উন্নত করা যায়। সেনাবাহিনীতে যোগ দেওয়ার জন্য আমাদেরকে আনেক ঝামেলা পোয়াতে হয়। তাই বাংলাদেশ সেনাবাহিনী তাদের ওয়েব সাইডে সকল তথ্য এবং অনলাইনে আবেদন সুঝক করে দিয়েছে। তাই আজকে আপনাদের সাথে শেয়ার করবো কিভাবে অনলাইনে সকল তথ্য জানবেন বা আবেদন করবেন।বাংলাদেশ সেনাবাহিনীতে নেতৃত্বের চ্যালেঞ্জ গ্রহন করুন নিয়মিত কমিশন্ড অফিসার হওয়ার স্বপ্ন পুরণ করুন।চলুন দেখি কি যোগ্যতা লাগবে কি কি সুযোগ-সুবিধা পাবেন ও কি ভাবে অনলাইনে আবেদন করবেন।

1.যোগ্যতা

২ . অযোগ্যতা

3.আবেদনপএ সংগ্রহ পদ্ধতি

 


4.আবেদনপএ প্রাপ্তির স্থান [অনলাইন এ আবেদন সম্বব না হলে]

 


5.নিবাচন পদ্ধতি

 


6.বিশেষ নিদেশনা

 


7.প্রাপ্ত সুযোগ-সুবিধা

 


 

 

 

 

আর একটি গুরুত্ব পুন বিষয় হলো আপনি কোন পদে আবেদন করবেন বা আপনার ranks কি হবে এটা আপনার শিক্ষাগত যোগ্যতার উপর নিরবর করে। আপনার সাফল্য শুধুমাত্র আপনার ইচ্ছা এবং অঙ্গীকার থেকে একটি ভাল সোলজার হওয়া নির্ভর করে। যখন সময় আপনি প্রায়ই অতিরিক্ত প্রশিক্ষণ, যোগ্যতা এবং পড়াশোনা সুযোগ সুবিধা গ্রহণের উন্নয়ন প্রক্রিয়া ত্বরান্বিত করতে পারেন। নীচে বিভিন্ন সৈন্যদের পাশাপাশি জুনিয়র কমিশন অফিসার এবং অফিসারদের ranks and insignia সম্পকে আলোচনা করা হলো। তাহলে আসুন দেখি বাংলাদেশ সেনাবাহিনীর সকল ranks and insignia।

Sainik

সর্বনিম্ন মান: একজন প্রশিক্ষণার্থী যারা ​​প্রাথমিক প্রশিক্ষণ নিয়ে শুরু করে।Sainik এর কোন পরিচয়চিহ্ন নাই।

 

 

Lance Corporal

এই স্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা দ্বারা উন্নীত এক বছর বা তার আগে পরে lance corporal হয়।

 

Corporal (Cpl)
একটি corporal Cpl হয় নন কমিশন অফিসার (NCO) মহান বেস. Cpls একটি অনুচ্ছেদ কমান্ডার কনিষ্ঠ সেনা ইউনিট হিসাবে পরিবেশন করা হয়।

 

Sergeant (Sgt)

একটি Segeantএকটি অধ্যায় (9 10 সৈন্যদের) কমান্ড।তিনি বিভিন্ন পল্টন এবং ব্যাটেলিয়ন পর্যায়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয় ।সৈন্যদের উপর সর্বাধিক প্রভাব তাদের দৈনন্দিন কাজ অবধি লাইভ জন্য মান নির্ধারণ করে. তারা বাহিনী গুরুত্বপূর্ণ উপকরণ ।

 

Warrant Officer (WO)

মূল এপয়েন্টমেন্ট এবং পল্টন নেতা। সাধারণত সেনাবাহিনীর অভিজ্ঞতার 15 থেকে 20 বৎসর হয়েছে এবং এটি সৈন্য ও দেশের শ্রেষ্ঠ রুচি দ্রুত সঠিক সিদ্ধান্ত নিতে পারে।

 

 

Senior Warrant Officer (SWO)

মূল এপয়েন্টমেন্ট এবং পল্টন নেতা।সাধারণত সেনাবাহিনীর অভিজ্ঞতার 22 থেকে 25 বৎসর হয়েছে এবং এটি সৈন্যদের ভাল রুচি দ্রুত সঠিক সিদ্ধান্ত নিতে পারে।

 

 

Master Warrant Officer (MWO)

শুধু এক একটি ব্যাটালিয়ন মধ্যে মাস্টার ওয়ারেন্ট অফিসার ।কমান্ডিং অফিসার থেকে সিনিয়র উপদেষ্টা এবং পরামর্শদাতা ।

 

Second Lieutenant

দ্বিতীয় লেফটেনেন্ট হয় অনগ্রসর একটি ব্যাটালিয়ন বেশিরভাগ কর্মকর্তা। তিনি প্রশাসনিক একটি ইউনিট অফিসার বা স্টাফ অফিসার হিসাবে থাকে।

 

Lieutenant

একটি লেফটেনেন্ট সহায়ক বিভিন্ন একক ক্রিয়াকলাপ কোম্পানি কমান্ডার।তিনি প্রশাসনিক একটি  অফিসার বা স্টাফ অফিসার হিসাবে ইউনিটে থাকে।

Captain

একটি ক্যাপ্টেন কমান্ড বা একটি একক এবং গঠন স্তরের স্টাফ অফিসার।পার্শ্বে দ্বিতীয় হিসাবে. তিনি বিভিন্ন আসবাব, গ্রেড -3 স্টাফ অফিসার, হাড়গিলা, কোয়ার্টার এমন বিভিন্ন অতিরিক্ত সৈন্যদল ইত্যাদির মাস্টার।এইড ডি Corp সিনিয়র অফিসারদের জন্য এপয়েন্টমেন্ট রাখা।কিছু কর্মকর্তা BGB, SSF, পর্যাযে অধিনায়ক ।

 

Major

প্রধান একটি একক / ব্যাটেলিয়ন কোম্পানি কমান্ডার।কিছু খুব সিনিয়র Majors কমান্ডে ব্যাটালিয়ন দ্বিতীয় হিসাবে নিযুক্ত হয়।কিছু অফিসার স্বাধীন কোম্পানীর নায়ক হিসেবে নিযুক্ত হয়। তিনি একটি গ্রেড-2 দপ্তরে কর্মী কর্মকর্তা এবং গঠন স্তর হিসাবে  তিনি গ্রেড-2 স্টাফ অফিসারের মত বিভিন্ন আসবাব, ব্রিগেড মেজর, DAA ও QMG ইত্যাদি তিনি প্রশিক্ষণ প্রতিষ্ঠানের অধিকাংশ সময়ে প্রশিক্ষক হিসাবে কাজ বুঝিয়ে দেয়।কিছু কর্মকর্তা BGB, SSF, পর্যাযে, পুলিশ, ডিজিএফআই, BNCC, NSI, বিটিআরসি জন্য প্রধান হিসেবে কাজ করে।

 

 

Lieutenant Colonel

তিনি ব্যাটালিয়ন কমান্ডার।কিছু সময় তিনি একটি গ্রেড -1 গঠন পর্যায়ে স্টাফ অফিসার।তিনি গ্রেড -1 স্টাফ অফিসার মত বিভিন্ন আসবাব এমন এএ & QMG ইত্যাদি তিনি প্রশিক্ষণ প্রতিষ্ঠানের সবচেয়ে চিফ প্রশিক্ষক হিসাবে কাজ করে। কিছু কর্মকর্তা BGB, পর্যায়ে, পুলিশ, ডিজিএফআই, SSF, NSI, বিটিআরসি জন্য লেফটেনেন্ট কর্নেল হিসাবে কাজ করে।

 

 

Colonel

একটি কর্নেল একটি স্থানাপন্ন ব্রিগেড কমান্ডার হিসেবে নিযুক্ত হয়। কিছু সময় তিনি একটি গঠন পর্যায়ে কর্নেল স্টাফ হিসাবে কিছু Colonels একটি স্টেশন কমান্ডার হিসাবে প্রকাশিত হয়। কিছু Colonels BGB থেকে সেক্টর কমান্ডার এবং ডিজিএফআই কর্নেল GS হিসেবে প্রকাশিত হয়।

 

 

Brigadier General

একটি ব্রিগেডিয়ার জেনারেল ব্রিগেড কমান্ডার হিসেবে নিযুক্ত হয়। কিছু সময় তিনি সেনাবাহিনী প্রধান দফতর বিভিন্ন অধিদপ্তর এ ডিরেক্টর হিসাবে।সেনানায়ক হিসেবে তিনি প্রশিক্ষণ প্রতিষ্ঠানের অধিকাংশ সময়ে কাজকরে। কিছু ব্রিগেডিয়ার জেনারেল BGB থেকে সেক্টর এছাড়াও কমান্ডার হিসাবে প্রকাশিত হয়।

 

Major General

একটি মেজর জেনারেল জেনারেল অফিসার বিভাজন পর্যায়ে বা ARTDOC এ সৈনিক হিসাবে নিযুক্ত হয়।কিছু সময় তিনি PSO হিসাবে সেনাবাহিনীর স্টাফ প্রধান থেকে। তিনি একটি PSO সশস্ত্র বাহিনী বিভাগ সমুয়ে, মহাপরিচালক ডিজিএফআই এ, SSF, BGB, আনসার ও VDP এবং কিছু অন্যান্য প্রতিষ্ঠান হিসাবে তিনি সেনানায়ক, ডিফেন্স সার্ভিস কমান্ড ন্যাশনাল ডিফেন্স কলেজ এবং স্টাফ কলেজ, সামরিক ইনস্টিটিউট বিজ্ঞান ও প্রযুক্তি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পেশাদারদের ইত্যাদি এবং VC হিসাবে কাজ করে।

 

 

Lieutenant General

একটি লেফটেনেন্ট জেনারেল একটি তিন তারকা জেনারেল।কিছু সময় তিনি PSO হিসাবে আর্মি স্টাফ অথবা একটি PSO সশস্ত্র বাহিনী বিভাগ বা মহাপরিচালক ডিজিএফআই এ সময়ে প্রধান থেকে। তিনি খুব ন্যাশনাল ডিফেন্স কলেজে একটি সেনানায়ক হিসেবে আচরণ করতে পারে।

General

একটি চার তারকা জেনারেল সেনাবাহিনীর সর্বোচ্চ মাত্রা।বাংলাদেশ সেনাবাহিনী সেনাবাহিনীর স্টাফ প্রধান একটি চার তারকা জেনারেল।

 

সময় বদলে গেছে তার সাথে সাথে উন্নত হচ্ছে তথ্য প্রয়ুক্তি।এক সময় ছিল লম্বা লাইনে দাঁডিয়ে আমাদেরকে বাংলাদেশ সেনাবাহিীতে যোগ দেওয়র জন্য ফরম সংগ্রহ করতে হতো।ফরম ফিলাপ করতে বা জমা দিতে আমাদেরকে আনেক ঝামেলা পোয়াতে হয়।আর এখন আপনি ঘরে বসেই অনলাইনে আবেদন করতে পারবেন।আবেদনে আপনার সকল তথ্য নিভুল ও সঠিক হতে হবে না হয় আবেদন গ্রহন করা হবে না।চলুন দেখি কি ভাবে আবেদন করবেন।

 

প্রথমে এ লিংকে যান এখানে আপনার personal info নাম,বাবার নাম,মাতার নাম,জম্ন তারখ,ফোন নাম্বার present address or permanent address সঠিক ভাবে দিয়ে submit এ ক্লিক করন।

 

 

এবার যে পেইজ আসবে এখানে আপনার educational information যেমন group,education board,passing year,s s c roll no এবং gpa নিভুল ভাবে দেন।

 

এখানে other information দেখে নিতে পারেন।

 

 

এখানে একটি jpg format size[4cm/4cm]1oo kb এর একটি ছবি এড করতে হবে।এখানে সব ছবি গ্রহন করা হবেনা।

 

 

যে সকল ছবি গ্রহন করা হবে নিচে দেখে নিন।

 

 

যে সকল ছবি গ্রহন করা হবে না নিচে দেখে নিন।

 

এখন callup letter পেয়ে জাবেন।

 

 

আবেদনের শেষ তারিখ ১১ আগষ্ট ২০১১।

তাহলে এ খুনই আবেদন করুন দেশ ও জাতির সেবা করুন তেমনি নিজের জীবনকেও উন্নত করুন।৭০ বিএমএ দীঘ মেয়াদী(পুরুষ/মহিলা)এ যোগ দিন।বিদেশে প্রশিক্ষন ও উচ্ছতর শিক্ষা লাভের সুযোগ আছে।সবাইকে ধন্যবাদ…………….

 

comments

7 কমেন্টস

  1. বস আপনার ধৈর্য দেখে আমি অবাক হচ্ছি, ধন্যবাদ

    • বস আপনাকে ধন্যবাদ এর চেয়ে বড় পোস্ট আছে………………….

  2. র‌্যাংক এবং পোষ্ট এ অনেক পরিবর্তন এসেছে। অনুগ্রহ করে বর্তমান এ কোন র‌্যাংক ব্যক্তি কি পোষ্ট পান তা উল্লেখ করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.