বিভিন্ন আইসিটি প্রতিষ্ঠান সরেজমিনে ঘুরে দেখার অভিজ্ঞতা বিনিময়, আইসিটি খাতে আইসিটি এবং আইসিটি ভিন্ন অন্যান্য বিষয়ের শিক্ষার্থী ও স্নাতকদের সুযোগ ও সম্ভাবনা নিয়ে সতবিনিময়, বরেন্য শিক্ষাবিদ ও অগ্রণী নারী আইসিটি নেতৃত্বের সঙ্গে এবং কেবল মেয়েদের জন্য আয়োজিত অনলাইন প্রোগ্রামিং প্রতিযোগিতার বিজয়ীদের পৃরস্কৃত করার মাধ্যমে ৩০ এপ্রিল শেষ হয়েছে বাংলাদেশে আন্তর্জাতিক গার্লস ইন আইসিটি ডে কার্যক্রম।  ঢাকার এশিয়া প্যাসিফিখ বিশ্ববিদ্যালয়ে চাকরি ডট কমের সহযোগিতায় আয়োজিত দুইদিন ব্যাপী ক্যারিয়ার মেলার শেষে আয়োজিত সমাপনী অনুষ্ঠানে বক্তারা মেয়েদের নিজ নিজ দক্ষতা প্রমাণে এগিয়ে আসার আহবান জানান। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বুয়েটের অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ শিক্ষার্থীদের বিশ্বমানের হিসেবে নিজেদের গড়ে তোলার পরামর্শ দেন। একই সঙ্গে তিনি বিশ্বের প্রথম মহিলা প্রোগ্রামার অ্যাডা লাভলেসের কথা তুলে ধরে মেয়েদেরকে আইসিটিতে বিশেষভাবে এগিয়ে আসার আহবান জানান। বাংলাদেশ ওম্যান ইন আইটির প্রেসিডেন্ট বেগম লুনা সামসুদ্দোহা মেয়েদের আইসিটির চ্যালেঞ্জ গ্রহণের আহবান জানানোর পাশাপাশি কর্মক্ষেত্রে সমানভাবে এগিয়ে যাওয়ার প্রেরণা দেন। নিজের সাফল্যের কথা তুলে ধরে তিনি জানান চেষ্টা করলেই মেয়েরা তাদের যোগ্যতার স্বাক্ষর রাখতে পারে। এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাষ্টির চেয়ারম্যান কাইয়ুম রেজা চৌধুরী শিক্ষার্থীদের জন্য জন্য ক্যারিয়ার কাউন্সেলিং কার্যক্রম বাড়ানোর জোর দেন এবং মেয়েদের শিক্ষার পাশাপাশি কর্মক্ষেত্রেও সরব হওয়ার জন্য বলেন। সমাপনী অনুষ্ঠানে গার্লস ইন আইসিটি উপলক্ষে আয়োজিত অনলাইন প্রোগ্রামিং প্রতিযোগিতার ১৫ জন বিজয়ীকে পুরস্কৃত করা হয়।

Girls Visited Microsoftএর আগে দিনভর তথ্যপ্রযুক্তি খাতে তথ্যপ্রযুক্তির ছাড়া অন্যান্য শিক্ষার্থীদের কাজের সুযোগ এবং বৈশ্বিক ও স্থানীয় বাজারে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সুযোগ, সম্ভাবনা ও দক্ষতা সম্পর্কে আলোচনা করা হয়। সেমিনার সমূহে উপস্থিত ছিলেন আমরা টেকনোলোজিস এর বিপণণ প্রধান সোলাইমান সুখন, উইনমিল ইনফোটেকের পরধান নির্বাহী বুশরা আলম, গ্রামীণ ফোনের স্পেশালিস্ট কানিজ ফাতেমা, উইন ইনকোর্পেরেটর প্রধান নির্বাহীকাশফিয়া আহমেদ,  বাংলাদেশ এ্যাসোসিয়েশন অব কল সেন্টার এণ্ড আউট সোর্সিং সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন,  ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের সহযোগী অধ্যাপক ও বিডিওএসএন সহ-সভাপতি লাফিফা, গ্রাফিক পিপলের মেধা ব্যবস্থাপনার সমন্বয়ক মাহেনাজ চৌধুরী ও এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক বিলকিস জামান।একই দিন সকালে রংপুরের কালেক্টরেট স্কুল অ্যান্ড কলেজে অনুষ্ঠিত হয় গার্লস ইন আইসিটি কার্যক্রমের রংপুর বিভাগীয় দ্বিতীয় আয়োজন। প্রায় তিন শতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে আইসিটির সুযোগ, সম্ভাবনা নিয়ে আলোচনার শেষে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন কালেক্টরেট স্কুল অ্যান্ড কলেজের কলেজ কো-অরডিনেটর জনাব নাহেদ ফরিদ, বিশেষ অতিথি হিসেবে ছিলেন সিনিয়র সহকারী শিক্ষক (আইসিটি) জনাব আবুল খায়ের।  অনুষ্ঠানের সভাপতিত্ব করেছেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক এর সহকারী সাধারণ সম্পাদক জনাব শাহ্‌ মোঃ তানভীর সিদ্দিকী, মুল সেমিনার পরিচালনা করেন র‍্যানডম ডটস এর প্রধান নির্বাহী জনাব রায়হান ইসলাম এবং অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন র‍্যানডম ডটস এর নির্বাহী আশরাফুল ইসলাম।

 

গত ২১ এপ্রিল থেকে বাংলাদেশে গার্লষ ইন আইসিটি কার্যক্রম শুরু হয় বলে জানান দেশে এই কার্যক্রমের সমন্বয়ক কানিজ ফাতেমা। ২১ তারিখে কেবল মেয়েদের জন্য একটি অনলাইন প্রোগ্রামিং প্রতিযোগিতা অনুষ্টিত হয়। আইসিটি ওপেন হাউস ডে’র আওতায় শতাধিক মেয়ে বোর্ডিং ভিস্তা, ইউওয়াই সিস্টেমস, ডিনেট, গ্রাফিক পিপল, ডিজিকন টেকনোলজিস, গ্রামীণ ফোন, ব্র্যাক আইটি সার্ভিসেস, মাইক্রোসফট ও স্যামসাঙ রিসার্স ইনস্টিটিউট পরিদর্শনের সুযোগ পায়। সমাপনী অনুষ্ঠানে পরিদর্শনকারীদের মধ্যে তাসনিম দেওয়ান অরিন, ফারহানা শারমিন, মেসকাত জাহান ও নুজহাত আশরাফ তাদের অভিজ্ঞতা তুলে ধরেন। এছাড়া ঢাকা, রংপুর ও দিনাজপুরে  আয়োজন করা হয় সচেতনতা ও প্রশিক্ষণ কর্মসূচী। ঢাকায় আয়োজিত ক্যারিয়ার ফেয়ারের দ্বিতীয়দিনটি ‘গার্লস ইন আইসিটি’ হিসাবে পালিত হয়।

বাংলাদেশ ওম্যান ইট আইটি ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক আয়োজিত গার্লস ইন আইটি কার্যক্রমের পৃষ্ঠপোষক ছিল অনলাইন জব পোর্টাল চাকরি ডট কম, টেক শহর ডট কম এবং ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক। সহযোগিতা করেছে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়, ইন্টারনেট সোসাইটি অব বাংলাদেশ, ফ্রিল্যান্স আইটি একাডেমি, দিনাজপুর আইটি একাডেমি ও রংপুর রেন্ডম ডটস।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.