গুগল ম্যাপে গত বছর ঢাকা, চট্টগ্রাম ও খুলনার কিছু স্ট্রিট ভিউ উদ্বোধন হয়। এর ধারাবাহিকতায় এবার উদ্বোধন হয়েছে বরিশাল, রাজশাহী, সিলেট ও রংপুরের স্ট্রিট ভিউসহ ৮৯টি বিশেষ স্থান, স্থাপনা ও স্থাপত্য নিদর্শনের স্ট্রিট ভিউ।ফলে গুগলের মানচিত্রে দেশের দক্ষিণাঞ্চলের আঁকাবাঁকা নদী ও উত্তরাঞ্চলের ঘন সবুজময় প্রাকৃতিক সৌন্দর্য,পরিবেশের বৈচিত্র্য, ঐতিহাসিক নিদর্শন ও স্থাপনাগুলো দেখাটা সহজ হয়ে গেছে।

এখন মোগল আমলে নির্মিত ঢাকার ঐতিহাসিক দুর্গ লালবাগ কেল্লাসহ কারুকার্যময় ও হাজার বছরের ঐতিহ্যমণ্ডিত নানা স্থাপত্য নিদর্শন ও চারপাশের ছবি অনলাইনে দেখা যাবে।এক্ষেত্রে মোগল ও ইউরোপীয় ডিজাইন বা নকশার মিশ্রণে তৈরি কার্জন হল (ঢাকা বিশ্ববিদ্যালয়) ও নওগাঁ জেলার বদলগাছী উপজেলার প্রাচীন পাহাড়পুর বৌদ্ধবিহার (সোমপুর মহাবিহার নামেও সমাধিক পরিচিত) ছবিও দেখা যাবে অনলাইনে। আর ছবি দেখে সরাসরি এসব জায়গায় ঘুরে আসার পরিকল্পনা করাও সম্ভব।

বাংলাদেশে চা উৎপন্ন হয় সিলেটে। গুগলের এ উদ্যোগের কারণে এখন টি-রিসার্চ ইনস্টিটিউট বা চা গবেষণা ইনস্টিটিউটসহ সিলেটের বিস্তৃত এলাকাজুড়ে অবস্থিত চা বাগানের সবুজ নৈসর্গিক পরিবেশের দেখা মিলবে সহজে।

প্রকৃতিপ্রেমী হলে দেখে নেয়া যেতে পারে বঙ্গোপসাগরের বুকে জেগে ওঠা প্রবাল দ্বীপ সেন্ট মার্টিন ও বিশ্বের দীর্ঘতম স্থিতিশীল সমুদ্রসৈকত কক্সবাজার। বঙ্গোপসাগারে উত্তর-পূর্ব দিকের স্লিপিং ফিশিং স্পটটি পর্যটকদের কাছে জনপ্রিয় হয়ে উঠছে। ঢাকার মিরপুরে অবস্থিত ন্যাশনাল বোটানিক্যাল গার্ডেনে (জাতীয় উদ্ভিদ উদ্যান) থাকা দুষ্প্রাপ্য সব উদ্ভিদ ও গাছ দেখার সুযোগও রয়েছে এতে। এখানে রয়েছে ৫০ হাজার রকম গাছ, তৃণতলা, গুল্ম, জলজ উদ্ভিদ ও চারা।

ম্যাপ বা মানচিত্রে বাংলাদেশের ছবিগুলো দেখলে (আইওএস ও অ্যান্ড্রয়েডে পাওয়া যাচ্ছে)— নৈসর্গিক সৌন্দর্যের লীলাভূমি এই বাংলাদেশের অপরূপ রূপ ও ঐতিহাসিক নিদর্শনগুলো ব্যাপকভাবে আকৃষ্ট ও মুগ্ধ করে প্রেরণা জোগাবে।

ল্যারি পেজ ও সের্গেই ব্রিন ১৯৯৮ সালের সেপ্টেম্বরে গুগল চালু করেন। তখন থেকেই এ কোম্পানি দ্রুত বিকশিত হচ্ছে। বর্তমানে বিশ্বব্যাপী গুগলে ৫০ হাজারের বেশি মানুষ কাজ করছে। গুগলের সেবাগুলোর মধ্যে রয়েছে— সার্চ ইঞ্জিন, ম্যাপস বা মানচিত্র, বিজ্ঞাপন, জিমেইল, অ্যান্ড্রয়েড, ক্রোম ও ইউটিউব।

সময় ও টাকার অপচয় না করে এর মাধ্যমে দেখেও আনন্দ পাওয়া যায় অর্থাৎ দুধের স্বাদ ঘোলে মেটানো আর কি!

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.