ফ্রিল্যান্সিং কাজের ক্ষেত্রে ক্রিয়েটিভিটি একটি প্রধান বিষয়! আপনি যতটা কোন কাজকে আরও যতটা সময় নিয়ে ভিন্নভাবে করার চেষ্টা করবেন, আপনার সফলতার পরিমান তুলনামূলকভাবে ভাল হবে।

তবে নানা কারণে আপনার এই ক্রিয়েটিভিটি নষ্ট হতে পারে। তেমনই ৫টি কারণ নিয়ে এই প্রতিবেদন।

কাজে মনযোগ না থাকা

কোনো কাজকে ভালোভাবে সম্পন্ন করতে তাতে মনেযাগ থাকা জরুরী। মনযোগ না থাকলে ক্রিয়েটিভিটি তৈরি হয়না। কাজের সময় আপনাকে যদি ফোনে কথা বলতে হয়,কিংবা পাশে অন্য কেই কথা বলতে থাকে, কাজের মাঝে মাঝে টেবিল ছেড়ে উঠতে হয় তাহলে অবশ্যব ঐ কাজটি ভালোভাবে সম্পন্ন করা কঠিন হয়ে পড়ে। তাই এধরনের বিষয়গুলি এড়িয়ে কাজের দিকে মনোনিবেশ করা উচিত। তারমানে এই নয় যে আপনি অন্য কোনোকিছু করতে পারবেন না। কাজ করার সময় সিরিয়াস হলে সবকিছু ঠিকভাবে করা সম্ভব।

ঠিকমতো না ঘুমানো

কাজের ক্ষেত্রে অবশ্যই ডেডলাইন মেনে চলতে হয়। আর এই ডেডলাইন মেনে চলতে অনেকেই গভীর রাত জেগে কাজ করেন। আর কম ঘুমানোর ফলে কাজের ক্ষেত্রে মনযোগ কম থাকে। ফলে ক্রিয়েটিভিটি নষ্ট হয়!

Creativity

কাজটি ভাল হবে কি?

অনেকের মাঝেই একটি ভয় কাজ করে সেটি হলো কাজটি ক্লায়েন্টের পছন্দ হবে কিনা? এরফলে তিনি কাজ করার সময় ভালো মনযোগ দিতে পারেন না। কিন্তু এই চিন্তা না করে নিজের পছন্দসহ ভাবে কাজ করলে সফল হওয়ার সম্ভাবনা বেশি থাকে। মনে রাখতে হবে, ক্লায়েন্ট আপনাকে পে করছে তার মানেই কাজ তার পছন্দ হয়েছে বা হবে। তাই এই ধরণের চিন্তা ছাড়াই কাজ করুন।

আর্থিক চিন্তা

অনেকেই বেশি আয় করার চিন্তার কারণে তাড়াহুড়ো ভাবে কাজ করেন। এটি তার ক্রিয়েটিভিটি নষ্ট করে। এসব চিন্তা না করে ভালোভাবে কাজ করলে আরো বেশি আয় করা সম্ভব। মনে রাখতে হবে আপনার কাজটি যত সুন্দরভাবে ফুটিয়ে তুলবেন ততই আপনার কাজের চাহিদা বাড়বে, সেই হিসেবে আয়ও বাড়বে।

অত্যাধিক কাজের চাপ

ক্লায়েন্টরা অতি তাড়াতাড়ি কাজটি করিয়ে নিতে চাইবে এটাই স্বাভাবিক। তবে আপনাকে অবশ্যই ডেডলাইনের কথা মনে রাখতে হবে। যেকোনো কারণে আপনার কাজটি শেষ করতে বিলম্ব হতে পারে। তাই যে কাজটি আপনি ৫ দিনে করতে পারবেন, ক্লায়েন্টের কাছ থেকে সেই কাজটি করার জন্য মিনিমাম ৭ দিন সময় নিবেন। ফলে আপনার চাপ থাকবে না। কিন্তু এটা যদি না করেন তাহলে তাড়াতাড়ি কাজটি শেষ করতে গিয়ে ভালভাবে করতে পারবেন না, ফলে আপনার ক্রিয়েটিভিটি নষ্ট হতে পারে।

পূর্বে প্রকাশিত হয়েছে এখানে

comments

2 কমেন্টস

  1. অনেক অনেক কাজের পোস্ট। তুসিন কে ধন্যবাদ এ রকম একটি পোস্ট উপহার দেয়ার জন্য

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.