গুগলের পর এবার ফেসবুক টু-ফ্যাক্টর ভেরিফিকেশন বা অথেনটিকেশন চালু করলো। বাংলাদেশে গুগলের টু-ফ্যাক্টর ভেরিফিকেশন সমর্থন না করলেও ফেসবুকেরটা সমর্থন করে। ফলে ফেসবুকে লগইনের সময় পাসওয়ার্ড ছাড়াও মোবাইলে প্রাপ্ত কোড দ্বারা লগইন সম্পন্ন করা যাবে। ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হওয়া থেকে রক্ষা পেতে এটি সহায়ক।

টু-ফ্যাক্টর চালূ করার জন্য ফেসবুকে লগইন করে Account > Account Settings > Settings > Account Security থেকে Login Approvals এর Require me to enter a security code sent to my phone চেক করতে হবে। এবার Next বাটনে ক্লিক করে মোবাইলে প্রাপ্ত কোড লিখে Next করতে হবে এবং Save বাটনে ক্লিক করে করতে হবে। যদি কোন মোবাইল যুক্ত করা না থাকে তাহলে যুক্ত করতে হবে।

এরপর থেকে ফেসবুকে নতুন কোন ডিভাইস (কম্পিউটার) লগইন করতে গেলে মেবাইলে একটি এসএমএস (কোড) আসবে। উক্ত কোড দিয়ে লগইন সম্পন্ন করতে হবে। অন্যথায় ফেসবুকে লগইন করা যাবে না।

প্রথম প্রকাশ: http://www.shamokaldarpon.com/?p=2717

comments

6 কমেন্টস

  1. দারুন সুবিধা যোগ করছে। ধন্যবাদ মেহেদী ভাইকে , তথ্যটা দেবার জন্য। অফটপিক: মেহেদী ভাইকে বাইরের ব্লগে অনেকদিন পরে দেখলাম মনে হয়। কেমন আছেন?

  2. দারুন ও অসাধারন পদ্ধতি । পোষ্টের জন্য অনেক ধন্যবাদ

  3. এরপর থেকে ফেসবুকে নতুন কোন ডিভাইস (কম্পিউটার) লগইন করতে গেলে মেবাইলে একটি এসএমএস (কোড) আসবে। উক্ত কোড দিয়ে লগইন সম্পন্ন করতে হবে। অন্যথায় ফেসবুকে লগইন করা যাবে না।

    ভাইয়া, এর জন্য কি টাকা কাটবে ব্যালেন্স থেকে?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.