এবার ফেসবুককে বন্ধ করে দেয়ার কড়া হুমকি দিলো হ্যাকারদের গ্রুপ অ্যানোনিমাস। সম্প্রতি ইউটিউবে নতুন একটি অ্যাকাউন্টের অধীনে প্রকাশিত একটি ভিডিওতে অ্যানোনিমাসের পক্ষে এই ঘোষণা দেয়া হয়েছে। তবে অ্যানোনিমাসের নিজস্ব টুইটার অ্যাকাউন্ট থেকে এ সম্পর্কিত কোনো তথ্য এখনো পাওয়া যায়নি।

অ্যানোনিমাস হচ্ছে বর্তমান বিশ্বের সবচাইতে শক্তিশালী হ্যাকারদের একটি গ্রুপ। এই গ্রুপ কারা কোত্থেকে পরিচালনা করছে সে সম্পর্কে সুস্পষ্ট কোনো তথ্য পুলিশ বা গোয়েন্দাদের কাছেও নেই। তবে হ্যাকিং করে টাকা হাতিয়ে নেয়ার কোনো রেকর্ড নেই এই গ্রুপের। এরা নিজেদের এথিক্যাল হ্যাকার বলে দাবি করে যারা ‘জনস্বার্থে’ হ্যাকিং করে থাকে।

এ পর্যন্ত এই গ্রুপটি পেপাল, মাস্টারকার্ড, ভিসা, সিআইএ, আমেরিকান পুলিশসহ প্রচুর কোম্পানির ওয়েবসাইটে আক্রমণ চালিয়ে ডাটা চুরি ও প্রকাশ করে দিয়েছে। এছাড়াও সনির প্লেস্টেশন নেটওয়ার্কে হামলা করে রীতিমতো পুরো কাঠামোকে ধ্বংস করে দিয়েছে এই গ্রুপ।

পেপাল, মাস্টারকার্ড, ভিসা ইত্যাদি সাইটে আক্রমণ করার পেছনে গ্রুপটি কারণ দেখিয়েছে এরা উইকিলিকসের প্রতি সকল লেনদেন বন্ধ করে দিয়েছে, যা অ্যানোনিমাসের মতে অন্যায়। এছাড়াও সম্প্রতি সিরিয়ার একটি সরকারী সাইটও আক্রমণ করেছে গ্রুপটি যেখানে তারা বার্তার মাধ্যমে জানিয়েছে সিরিয়ার জনগণ বর্তমান প্রেসিডেন্টকে আর চায় না।

আর এবার সবচেয়ে বড় টার্গেট ফেসবুকের দিকে নজর পড়েছে গ্রুপটির তার কারণ, এই কোম্পানিটি ব্যবহারকারীর অজান্তেই তাদের সকল ব্যক্তিগত তথ্য বিক্রি করে দিচ্ছে তথা এর ব্যবহারকারীদেরই বিক্রি করে দিচ্ছে।

সম্প্রতি প্রকাশিত ঐ ভিডিওতে বলা হয়েছে, ফেসবুক ব্যক্তিগত নিরাপত্তার জন্য চরম ঝুঁকিপূর্ণ। এমনকি একজন ফেসবুক ব্যবহারকারী সম্পর্কে ফেসবুক যতোটা জানে তার পরিবারের সদস্যরাও ততোটা জানে না। ফেসবুক যতোই প্রাইভেসি সেটিংস দিক না কেন, তারা নিজেরাই ব্যবহারকারীদের তথ্য বিক্রি করে পকেটে টাকা পুরছে। আর পুরো বিষয়টি হচ্ছে ব্যবহারকারীর অজান্তেই, যা চটিয়েছে অ্যানোনিমাসকে।

তারা বলেছে, আমাদের অধিকার আছে মানুষ হিসেবে আরেকজনের চাকর না হয়ে বেঁচে থাকার, আমাদের অধিকার আছে নিজেদের উপর সবসময় কারো না কারো নজর রাখার বিরোধিতা করার। আর এজন্যই আগামী ৫ই নভেম্বর ফেসবুকে আক্রমণ চালাবে বলে জানিয়েছে অ্যানোনিমাসের নামে আপলোড করা ঐ ভিডিও।

এই হ্যাকিং কার্যক্রমের নাম দেয়া হয়েছে অপারেশন ফেসবুক। তবে এটি আসলেই অ্যানোনিমাসের কাজ কি না এ নিয়ে সংশয় প্রকাশ করেছে কিছু সিকিউরিটি এক্সপার্ট।

তবে যাই হোক না কেন, কী হতে যাচ্ছে তা সময়ই বলে দেবে।

ভিডিওটি দেখুন এখানেঃ

অথবা ভিডিওটির ট্রানস্ক্রিপশনও পড়তে পারবেন এই লিংকে

comments

10 কমেন্টস

  1. ভাই কি খবর শুনাইলেন ? মন তো এখন থেকেই খারাপ হয়ে গেল 🙁

  2. brass or maybe violins from the beat, control the concept intended for in terms of of sixteen coffee shops, bookstores and check out in which never-ending loop. I am going to generate virtually any background trail by making use of percussion, horns, together with violins intended for our training videos right now within in terms of virtually any about half an hour.

  3. Download songs of Mr. Bhatti On Chutti 2010 Hindi——————–Bhairavi Goswami, (Hindi: -H05@ K8M5>. @; born 12 November 1984) is an Indian-born actress, fashion model, television host and humanitarian. Bhairavi was born in South India to parents of mixed heritage. Her father is part Bengali part South Indian and her mother is Creole. Bhairavi left India at the age of 6 to return as a teenager to pursue a career in Modeling/Acting, spending most of her adolescent life in the United Kingdom.
    cheap soccer replica soccer jerseys http://www.vipjerseysshops.com
    cheap soccer replica soccer jerseys

  4. Hi! This is kind of off topic but I need some guidance from an established blog. Is it hard to set up your own blog? I’m not very techincal but I can figure things out pretty quick. I’m thinking about creating my own but I’m not sure where to begin. Do you have any tips or suggestions? Thank you

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.