বর্তমান সময়ে ফেসবুক আমাদের জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ। বিশেষ করে আমার মত যারা ইন্টারনেটের প্রতি যারা আসক্ত তারা তো ফেসবুক ছাড়া দিনাতিপাত করার কথা চিন্তাও করি না। আর আমাদের এ চিন্তার সুযোগ বুঝে এক প্রকার অসাধু মানুষ যাদেরকে আমরা হ্যাকার বলেই জানি, তারা আমাদের ব্যক্তিগত তথ্য থেকে শুরু করে যা কিছু পাচ্ছে আমাদের প্রোফাইলে সব চুরি করছে দিব্বি, যার কোন খবরই আমরা বুঝতে পারে না। আর একটা সময় যখন বুঝতে পারি, আসালেই তখন আর করার কিছুই থাকে না। কিন্তু আমাদের একটু সাবধানতা আমাদের তথ্য চুরি হওয়ার থেকে রক্ষা করতে পারি। এরই সুত্র ধরে ফেসবুক কর্তৃপক্ষ বেশ কিছুদিন আগের একটি সেবা চালু করে তার প্রত্যেকটি ব্যবহারকারীর জন্য। যা ব্যবহার করে খুব সহজেই একজন ব্যবহারকারী তার সকল তথ্য চুরি হওয়া থেকে রক্ষা করতে পারবেন।

তো চলুন দেখি কিভাবে …

[বি:দ্র: কাজটি করতে হলে আপনার প্রোফাইটিকে অবশ্যই মোবাইল ভেরিফিকেশন করে নিতে হবে। আগের থেকে যাদের করা আছে তারা নিচের ধাপ গুলো অনুসরন করুন। আর যাদরে করা নাই তারা দেখুন। মোবাইল ভেরিফিকেশনের জন্য এখানে ক্লিক করুন। নতুন একটি পেজ ওপেন হবে। তারপর সেখানে আপনার মোবাইল নাম্বার দিয়ে নেক্সট করুন। ফেসবুক কিছুক্ষনের মধ্যে উক্ত নাম্বারে একটি ভেরিফিকেশন কোড পাঠাবে কোডটি হুবহু খালি বক্সটিতে টাইপ করে দিন। তারপর কনফার্ম করুন। এখন এটি আপনাকে একটি কনফার্ম বার্তা দিবে হুবহু এমন “Your mobile phone has been successfully verified.”]

এখন নিচের নিয়মগুলো অনুসরন করুন …

১. ফেসবুক একাউন্ট এ লগ-ইন করুন।. তারপর Account মেন্যু > Account Setting > Setting ট্যাব > Account Security অপশন থেকে change এ ক্লিক করুন। নিচের চিত্রটি লক্ষ করুন..

1

২. Login Approvals অপশন থেকে নিচের চিত্রে দেখানো চেক বক্সে চেক করুন।

2

৩. চেক বক্সে চেক করার পর নিচের মত একটি উইন্ডো আসবে, NEXT কুরন।

3

৪. এখন ফেসবুক একাউন্ট ভেরিফিকেশনের সময়ে দেয়া আপনার মোবাইল নাম্বারে একটি ভেরিফিকেশন কোড পাটাবে। কোডটি যথা স্থানে টাইপ করে দিয়ে NEXT করুন।

4

৫. পরবর্তী বক্সে ডিভাইস নেম। এর অর্থ হল আপনার কম্পিউটার এর নাম দিতে হবে। এই পর্যায়টিই হল এতক্ষনের সব কথার শানে নযুল। এই নামটি দেয়ার কারনে যে কেউ ইচ্ছা করলেই আপনার প্রোফাইলে প্রবেশ করতে পারবে না। যদি সে আপনার ডিভাইস নামটি না জানে। 😀 এটা হতে পারে আপনার কম্পিউটার বা মোবাইল। এবং এটি আপনার ক্ষেত্রেও প্রযোজ্য, যদি নাম দিতে ভুল করেন তবে লগিন করতে পারবেন না। 😉 সুতরাং ভেবে চিন্তে নাম দিবেন যেন তা অন্যের বোধগম্য না হয়। এবার নামটি দিয়ে NEXT করুন।

5

৬. এবার একটি কনফার্ম মেসেজ পাবেন। ঠিক নিচের চিত্রের মত …

6

৭. সবশেষে SAVE করুন।.

7

৮. এবার পরীক্ষা করুন আসলেই কাজ হয় কি না। লগআউট করুন আপনার আইডি থেকে। তারপর লগ-ইন করুন, দেখুনতো ফেসবুক আপনার পিসি’র নাম দিতে বলছে কি’না। চাইলে অবশ্যই যে নামটি কিছুক্ষন আগে দিলেন সেটিই এখানে লিখে দিন। তারপর CONTINUE করুন। আরো একটু পরীক্ষা করার জন্য নামটি ভুল দিয়েই দেখুন কি হয় !!!! 😉

8

৯. তারপর আবারো Account মেন্যু > Account Setting > Setting ট্যাব > Account Security অপশন থেকে change এ ক্লিক করুন। দেখুন আপনি কখন কোন ডিভাইস থেকে আপনার প্রোফাইলে লগ-ইন করেছেন তার বিস্তারিত দেখাবে।

9

সুতরাং, এবার হ্যাকাররা কিছুটা হলেও সমস্যার সম্মুখীন হবে বলে আশা করা যাচ্ছে। আপনি কি মনে করেন? মন্তব্যে জানাতে ভুলবেন না কিন্তু !! আর আপনার ফেসবুক বন্ধুদেরকেও জানিয়ে দিন শেয়ার করার মাধ্যমে। 😀

সবাই ভাল খাকুন, সুস্থ থাকুন।

দেখা হবে আগামী পোষ্টে। 🙂

comments

25 কমেন্টস

  1. শাওন ভাই খুবই দরকারী একটা পোষ্ট দিয়েছেন। ধন্যবাদ। আমার প্রোফাইল টা এখন নিরাপদ করেই মতামত দিচ্ছি। শেয়ার করার জন্যে ধন্যবাদ।

    • হ্যা ভাই আসলেই দরকারী একটা পোষ্ট সবার জন্য। ইদানিং ফেসবুক নিয়ে হ্যাকারদের যা উৎপাতবাড়ছে তাতে এই পদক্ষেপটি ফেসবুক একাউন্টকে কিছাটা হলেও নিরাপদ রাখবে আশা করা যায়।

      মন্তব্যের জন্য ধৈন্যাযোগ 🙂

  2. আমার একাউন্টটাও করলাম এই সিস্টেম। মাগার প্রতিবারেই আমার কম্পিউটারের নাম চাইতেছে।

  3. এরপরেও ফেসবুক আইডি এবং লগিন email জানা থাকলে হ্যাক করা সম্ভব। তবে সেটা গোপন রাখাই ভাল,তবে আপনার পলিসি খারাপ না।

  4. via ami account access korte parci na cuz jokoni
    ami mail & password dei tokoni show kore Enter Security Code
    but ei code ami koi pabo ??…plzz via help me..

  5. ভাই প্রথমেই ধন্যবাদ , পোষ্টই কাজের । কিন্তু , আমার আকাউন্ত এ একটু সমস্যা হসসে ঃ-
    Login Approvals অপ্সন এ গিয়ে Require a security code to access my account from unknown browsers তে টিক চিন্ন দিই , তখন
    Please check your browser settings
    Your current Firefox settings might make it hard to use Login Approvals.
    It’s probably because:

    You sometimes clear your cookies.
    Your browser is set to automatically clear cookies whenever it closes.
    You use your browser’s “private browsing” or “incognito” mode.
    You’re using a new browser.

    It may take a few days after fixing these issues before you will be able to enable Login Approvals. You also may need to log out and then log in again after fixing these settings for the changes to take effect.
    Visit the Help Center for step-by-step directions on how to fix these settings.
    এগুলো আসে ।
    আমার আকুন্তটা মোবাইল ভেরেভিকেসন করা আসে ।
    আসা করি একটা সমাধান দিবেন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.