ফায়ারফক্সের সবচাইতে শক্তিশালী অংশ এর এড-অন গ্যালারী। ব্যবহারকারীরা নিজেদের বিভিন্ন প্রয়োজনে বিভিন্ন এড-অন ইন্সটল এর মাধ্যমে প্রয়োজনীয় চাহিদা পূরণ করতে পারে। এড-অন ব্যবহারকারীদের জন্য অনেক গুরুত্বপূর্ণ তবুও ফায়াফক্স অকপটে স্বীকার করেছে যে ব্রাউজার স্লো হয়ে যাওয়ার জন্য এসব এড-অনই দায়ী। ফায়ারফক্স ওপেন হতে দেরি হওয়া বা নিরাপত্তাজনিত সমস্যার পেছনে এসব এড-অনের অনেক ভূমিকা পালন করে।

প্রায় প্রতিটি এড-অনেরই কিছুটা নেতিবাচক প্রভাব পড়ে ব্রাউজারের ওপর। এই সম্পর্কে ফায়ারফক্সের বয়ান-

On average, each add-on you install adds about 10% to Firefox start-up time. For some users that’s mere milliseconds, and for others it may be half a second; it all depends on the hardware and software of each individual. Many add-ons add less than 10%, and unfortunately, there are quite a few add-ons that add more. But based on our real-world performance data, installing 10 add-ons will double Firefox’s start-up time.

slow-addons-list-BP

শোনা যাচ্ছে যে, পরবর্তী কয়েক সপ্তাহের মধ্যে ফায়ারফক্স স্লো এড-অন্স গুলোর তালিকা নিয়মিত প্রদর্শন করার সিদ্ধান্ত নিয়েছে যেগুলো ২৫% বা তার বেশি স্ট্যার্টআপ টাইম কমিয়ে দেয়। ফায়ারফক্সের পরবর্তী ভার্সনগুলোতে এড-অন্স সম্পর্কিত সতর্কবাণী এড-অন্স ম্যানেজারে প্রদর্শন করারও সিদ্ধান্ত গ্রহণ করেছে।

মোজিলা ব্লগ থেকে আরো জানা গেছে, এইসব দূষিত এড-অন্স গুলোকে আরো উন্নত করতে প্রতি সপ্তাহে ১০০টি এড-অন্সের মধ্যে থেকে অটোমেটেড পারফরমেন্স টেস্ট পরিচালনা করবে এবং এর ফলাফল প্রকাশ করবে এখানে। মোজিলা এড-অন ডেভলপারসদের জন্যও বেশ কিছু দিক-নির্দেশনা দিয়েছে। এড-অন সাবমিটের পূর্বে স্ট্যার্টআপ টেস্ট করে নেওয়ার জন্য ডেভলপারদের জানিয়েছে। ফায়ারফক্সের অন্যতম জনপ্রিয় এড-অন ফায়ারবাগ ফায়ারফক্সকে অনেকখানি ধীরগতির করে দেয়।

ফায়ারফক্স ব্যবহারকারীরা উপরের দেওয়া ঠিকানা থেকে ফায়ারফক্স প্রদত্ত স্লো এড-অন্সের তালিকাটা দেখুন এবং আপনার ব্যবহারকৃত এড-অন গুলো সনাক্ত করুন প্রয়োজনে সেগুলোকে ডিসেবল করে দিন। এতে করে এড-অনটি আপনার এড-অন ম্যানেজারে থাকল এবং যখন আপনার প্রয়োজন পড়বে তখন রি-এনেবল করে নিবেন।ফায়ারক্সকে আরো উন্নত করতে এবং ব্যবহারকারীদেরকে সর্বোচ্চ সুবিধাটুকু দিতে মোজিলা প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করছে।

comments

5 কমেন্টস

  1. এ জন্য বলি ফায়ারফক্স স্লো হয়ে যায় কেন……..তথ্য টি আমাদের সাথে শেয়ান করার জন্য ধন্যবাদ……

  2. আমি তো দেখছি তালিকায় ২য় তে থাকা Firebug ব্যবহার করি ! এজন্যই হয়তো ক্রোমের চেয়ে ফায়ারফক্স বেশি নেয় 🙁

    • ফায়ারবাগ ব্যবহারকারীরা হয়ত ঠিক মত টের পান না তাদের ব্রাউজার স্লো হওয়ার আসল কারণ কি? কিন্তু ফায়ারবাগ যেমন কাজের ঠিক তেমনিই এর নেতিবাচক প্রভাবও কম না। ধন্যবাদ মন্তব্যের জন্য। ভালো কথা আমার সাইটটি থেকে ঘুরে আসতে ভুলবেন না। :lol::lol:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.