বিভিন্ন ফাইল বা ফোল্ডারের নিরাপত্তার জন্য ব্যক্তিগত কিংবা অফিসের কম্পিউটারে অনেকেই পাসওয়ার্ড দিয়ে রাখেন। এজন্য বিভিন্ন থার্ড পার্টি সফটওয়্যার ব্যবহার করতে দেখা যায় যার বেশিরভাগই ফ্রি নয়। অপরদিকে এগুলো ব্যবহার করাও বেশ ঝামেলার ও ব্যয়বহুল। আবার কিছু কিছু সফটওয়্যারের মাঝে নিরপত্তা ত্রুটিও দেখা যায় ফলে অনেকসময় সফটওয়্যারগুলো নিরপত্তা দেয়ার বদলে উল্টো নিরাপত্তা বিঘ্নিত করার ঘটনাও কম শোনা যায় না।

2010-08-26_183135

এমন যদি হত কোন সফটওয়্যার ছাড়াই সবকিছু পাসওয়ার্ড দিয়ে রাখা যেত তাহলে বেশ ভালই হত। আর এমনই একটি পদ্ধতি বের করেছেন আদনান ভাই। প্রথমেই বলে নিচ্ছি এই পোস্টের তথ্যগুলো আমি আদনান ভাইয়ের কাছ থেকেই জেনেছি এবং এখানে ব্যবহৃত কোডটাও তারই লেখা। এজন্য আদনান হোসেইন ভাইকে কৃতজ্ঞতা জানাই। তবে তার সাথে বর্তমানে যোগাযোগ না থাকায় তার অনুমতি ছাড়াই পদ্ধতিটা শেয়ার করলাম। আমি মনে করি প্রযুক্তি ও এর জ্ঞান সবার জন্যই উন্মুক্ত। তাছাড়া এর পেছনে কোন ব্যবসায়িক উদ্দেশ্যও নেই এবং তিনি নিজেই এই টেক্সট ফাইলটি ফাইল শেয়ারিং সাইটে আপলোড করে দিয়েছিলেন। আশা করি তিনি না বলতেন না। তাই পদ্ধতিটি এখানে শেয়ার করছি।

এজন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন:

১। প্রথমে এখান থেকে এই .txt ফাইলটি ডাউনলোড করুন।

1

২। এবার  ফাইলটি নোটপ্যাড দিয়ে ওপেন করে  type your password here লেখা জায়গাটাতে এই লেখাটি মুছে আপনার কাঙ্খিত পাসওয়ার্ডটি লিখুন।== চিহ্নটির পর কোন স্পেস দেবেননা। == চিহ্নটার সাথেই পাসওয়ার্ডটি লিখতে হবে এবং goto লেখাটার আগে একটা স্পেস দিতে হবে।

৩। এবার নোটপ্যাডের উপরে বামপাশের ফাইলে যেয়ে Save As দিন এবং আপনার পছন্দ মত যেকোন নাম দিয়ে নামের শেষে .bat (উদাহরন: folderlock.bat) লিখে সেভ করুন, অর্থাৎ .bat এক্সটেনশনে সেভ করুন।

2

৪। এবার এখান থেকে .bat থেকে .exe তে কনভার্ট করার সফটওয়্যারটি ডাউনলোড করে নিন। .bat থেকে .exe তে কনভার্ট না করলে কিছু কিছু ক্ষেত্রে নিরাপত্তা ত্রুটি দেখা যায়। অনেকসময় .bat ফাইলটি এডিট করা যায় এবং পাসওয়ার্ডও প্রকাশ হয়ে যাবার ঝুকি থাকে। তাই কনভার্ট করে নিলে আর কোন প্রকার ঝুকি থাকেনা। এরপর কনভার্টারটি চালু করুন এবং Batch File এর জায়গায় আপনার ফাইলটি সিলেক্ট করুন। Visibility অপশনটিতে অবশ্যই Visible Application দিতে হবে, চাইলে আপনি বাড়তি নিরপিত্তার জন্য Encryption অপশনটিতে Encrypt the program এ টিক চিহ্ন দিয়ে এখানেও একটা পাসওয়ার্ড দিয়ে দিতে পারেন। অ্যাপ্লিকেশনটা প্রতিবার চালু হবার সময়ই এই পাসওয়ার্ডটি এন্টার করতে হবে। সব হয়ে গেলে Compile দিন। দেখবেন .exe এক্সটেনশনের একটি অ্যাপ্লিকেশন তৈরি হয়েছে।

12

৫। এবার .exe ফাইলটি যেখানে সেভ করেছেন সেখানে যান এবং ফাইলটিতে ডাবল ক্লিক করুন। ডাবল ক্লিক করার সাথে সাথে সেখানেই Locker নামের একটি ফোল্ডার তৈরি হবে। আর যদি Encryption অপশনে কোন পাসওয়ার্ড দিয়ে থকেন তবে ডাবল ক্লিক করার পর পাসওয়ার্ড চাইলে চালু করার জন্য ঐ পাসওয়ার্ডটি দিতে হবে।

11

৬। এখন ফোল্ডারটি ওপেন করুন এবং যেসব ফাইল বা ফোল্ডার লক করতে চান সেগুলো এই Locker ফোল্ডারে ট্রান্সফার করে নিন। সব ফাইল ট্রান্সফার করা হয়ে গেলে ফোল্ডারটি বন্ধ করুন।

৭। এবার আপনার সেভ করা .exe ফাইলটিতে আবার ডাবল ক্লিক করুন, পাসওয়ার্ড চাইলে কনভার্টারের Encryption পাসওয়ার্ডটি দিন এবং Command উইন্ডোতে Y প্রেস করে Enter দিন। দেখবেন ফোল্ডারটি গায়েব হয়ে গেছে। আর চিন্তার কিছু নেই, কম্পিউটারের Folder Option থেকে Show hidden files, folders and drives দিলেও এই ফোল্ডারটি কখনোই দেখা যাবেনা। এটা সবসময়ই গায়েব থাকবে ।

4

৭। এবার ফোল্ডারটি ফিরে পেতে হলে আবার ফাইলটিতে ডাবল ক্লিক করুন, অ্যাপ্লিকেশন স্টার্টের সময় পাসওয়ার্ড চাইলে কনভার্টারে দেয়া Encryption পাসওয়ার্ড দিন এবং পরবর্তিতে কমান্ড উইন্ডোতে পাসওয়ার্ড চাইলে একেবারে শুরুতে নোটপ্যাডে আপনার লেখা পাসওয়ার্ডটি টাইপ করে Enter দিন। দেখবেন ফোল্ডারটি আবার চলে এসেছে।

5

এভাবে যেকোন ফাইলই পাসওয়ার্ড দিয়ে লুকিয়ে রাখতে পারেন কোন থার্ড পার্টি সফটওয়্যার ছাড়াই। 😀

comments

39 কমেন্টস

  1. 5th step porjonto thik moto kaaj kore bt er porer step theke hoe na. ekhane bola achhe j ‘Y’ likhe ENTER press korle folder vanish hoe jabe! bt erokom kichhui hoe ni! ami full kaaj ta desktop e korechhi!

    • ভাইয়া, এটা আমি অনেক আগে থেকেই ব্যবহার করছি এবং পরীক্ষা করেই দিয়েছি। আবার চেষ্টা করে দেখুন। আর গায়েব না হলে Refresh করে দেখুন।

      • Thnx bro! ebar kaaj korechhe thik moto. tokhon DESKTOP e korchhilam dekhe may b hoe ni.
        Kintu notun ekta problem dekha diechhe. sheita holo BAT FILE tar edit option e keu jodi jae taile tow amar Password dekhe felbe. and password change o korte pare! taile tow amar file taar SECURITY r thaklo na?

        • আপনার মূল্যবান মতামতের জন্য ধন্যবাদ ভাইয়া। এটারও সমাধান আছে, ফাইলটা Read Only দিয়ে রাখলেই তো আর Edit করা যাবেনা। আর বাড়কি সতর্কতার জন্য ফাইলটি হাইড করে রাখতে পারেন। আপনাকে অনেক ধন্যবাদ, এই ব্যাপারটা আগে খেয়াল করিনি।

        • জারিফ ভাই, পোস্টটা এডিট করা হয়েছে। আশা করি এবার আর কোন নিরাপত্তা ঝুকি থাকবেনা। আপনাকে অসংখ্য ধন্যবাদ ত্রুটিতা দেখিয়ে দেয়ার জন্য 🙂

          • রাহাত ভাই, কাম তো খারাপ হইছে…… locker file-এ সব ডুকিয়ে lock করে দেওয়ার পর, কেও delete করে দেবে বলে আমি save করা ms doss batch ফাইল টিকে একটা আলাদা folder করে ডুকিয়ে রেকেছি। কিন্তু যখন আবার password দিয়ে open করতে গেলাম তখন দেখি আমার importenet documents গুলু আর show করছে না। মানে কিছুই দেখা যাচ্ছে না। এখন আমি বড় বিপদে পড়ে গেছি । এ অবস্তাই আবার সেইগুলি ফিরিয়ে পেতে আমাকে কি করতে হবে? plzzzzzzzzzzzzzzzzzzzzzz Help…….. আমার mail এ সমাধান পাটিয়েন……

    • vai ami sob kisu korchi but locker folder ta thu hide hoi nai……ata locker num theke control e num e hoi geche bt kajer jaj kisui hoi nai….ki korbo

    • আমি এই সাইটে নতুন কিন্তু আমি এটা ব্যবহার করে খুব মজা পেয়েছি, ধন্যবাদ এরকম একটা পোষ্ট লেখার জন্য, ভাই রাফিউল হক আপনি আরো একবার চেষ্টা করে দেখেন এটা সত্যি খুব ভালো কাজ করে।

  2. প্রথমে কোডগুলো কপি করে সেভ করার পর হয়নি। টেক্সট ফাইল ডাউনলোড করে করার পর হয়েছে। খুব গুরুত্তপূর্ণ কোড। ধন্যবাদ রাহাত ভাইয়া।

    • আপনার মতামেতর জন্য ধন্যবাদ ভাইয়া। আমিও দেখলাম, মনে হয় ফ্রেমের জন্য কোডের শেষে অতিরিক্ত স্পেস আসায় কোডটা কাজ করছেনা। আপাতত সবাইকে টেক্সট ফাইলটা ডাউনলোড করে ব্যবহার করার জন্য অনুরোধ করছি। 🙂

    • লিনাক্সে তো .exe চলবেনা তবে লিনাক্সের ব্যাপারটা স্মরণ করিয়ে দেয়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আমি এটাকে লিনাক্সে চলার উপযোগী কোন ফরম্যাটে কনভার্ট করার চেষ্টা করে দেখছি। মনে হয়না কঠিন কোন কাজ হবে। করতে পারলে এখানেই আমি জানিয়ে দেব, আবারও ধন্যবাদ খালিদ ভাই 🙂

  3. রাহাত ভাই, locker file-এ সব ডুকিয়ে lock করে দেওয়ার পর, কেও delete করে দিলে(even from recycle bin) আবার সেইগুলি ফিরিয়ে পেতে আমাকে কি করতে হবে? plz আমার mail( sadiq.ruet@gmail.com) এ সমাধান পাঠিয়ে দিবেন +এখানে প্রকাশ করবেন।

  4. ভাই খুব ভালো একটা পোস্ট দেয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ।
    এটা খুব কাজের জিনিস । আমি এরকমি কিছু খুজছিলাম ।

  5. খুব প্রয়োজনীয় একটি পোষ্ট করেছেন ধন্যবাদ আপনাকে অনেকের এই টা কাজে আসবে but ame ekta software( Folder Security Personal 3.0) passward vangtey chai.

  6. আমি locker তৈরি করে সেখানে data transffer করার পর আমার মেসিন থেকে .dat ফাইল এবং .exe ফাইল টি ডিলিট হয়ে গেলে পুনরায় কী ভাবে data গুলো উদ্ধার করিতে পারব??
    জানাবেন প্লিজ

    • যেভাবে .dat এবং .exe তৈরী করেছেন সেভাবেই আরেকটা নতুন .exe ফাইল তৈরী করুন এবং এটা সেই ফাইলে রাখুন যেখানে থেকে আপনার .exe ডিলিট করেছেন। ডাবল ক্লিক করুন আর পাসওয়ার্ড দিন।
      আশা করছি করবে। আমি টেস্ট করেছি।

  7. এই লকার কেউ ব্যবহার করবেন না এতে আপনার ফাইল নিরাপদ না।
    Folder Option থেকে Show hidden files, folders and drives দিলে এই ফোল্ডারটি
    Control Panel.{21EC2020-3AEA-1069-A2DD-08002B30309D}
    এই নামে দেখাবে

    • ভাই এটা বিপদজনক কিছুও না….
      1. Hide empty drives in the computer folder
      2. Hide protected operating system files (Recommended)
      এই দুটোতে টিক মার্ক দিয়ে রাখুন তাহলে আর শো করবে না।

      • ভাই যদি আমি বা অন কোনো বেক্তি যদি
        1. Hide empty drives in the computer folder
        2. Hide protected operating system files (Recommended)
        এই দুটোতে টিক মার্ক দিয়ে
        File Delete করে তা তে লাভ কার

  8. হেই ব্রাদার, আশ্চর্যজনকভাবে এটা কাজ করছে আর আমি একই সাথে দুইটা ড্র্রাইভে সেট করেছি। আর দুইটাতেই আলাদা আলাদা ভাবে কাজ করছে। এটা সত্যিই চমৎকার। অনেক অনেক ধন্যবাদ আপনাকে…

  9. আচ্ছা; এক পিসি তে কি এরকম ২টা ফোল্ডার করা যাবে ?? আমি ২টা ফোল্ডার করে ২ভাগে বিভক্ত করে আমার ফাইল রাখতে চাইতেছি!!

  10. Hello brother…Apni je txt diasen..te je download korbo….ter to kono option den nai…tahole kibave download korbo..plz.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.