বন্ধুরা, কেমন আছেন সবাই ? আশা করি ভালোই আছেন। ফটোশপে কাজ করা হচ্ছে তো নিয়মিত ? চলুন আজ আমরা আরো কিছু কাজ করি। কি কাজ ? মজার কাজ, মজা না পেয়ে উপায় নেই। হ্যা বন্ধুরা, আসলেই মজার কাজ, আজ আমরা শিখব কিভাবে ফটোশপে চোখের রঙ পরিবর্তন করা যায়। চোখে লেন্স ব্যবহার না করেই আসুন পাল্টে ফেলি চোখের রঙ।

প্রথমেই চোখের ছবি খুলুন।

original_eyes

Polygonic lasso tool দিয়ে চোখের মণির চারপাশে সিলেকশান তৈরি করুন নিচের মত । এজন্য চোখটিকে জুম করে নিতে পারেন । খুব নিখুঁত হতে হবে এমন কোনো কথা নেই, যতটুকু সম্ভব নিখুঁত করলেই হবে।

2

চোখের পিউপিল সাধারণত কালো হয় না। তাই alt চেপে পিউপিলের চারপাশে সিলেকশান তৈরি করুন। alt চাপার ফলে alt যোগে তৈরি করা সিলেকশান মূল সিলেকশান থেকে বাদ যায়। ফলে পিউপিলের সিলেকশানও মূল সিলেকশান থেকে বাদ যাবে।

3

এভাবে অপর চোখের মণিটিও সিলেক্ট করুন। এজন্য shift ধরে সিলেকশান তৈরি করুন। shift ধরার ফলে আগের চোখের সিলেকশানটিও মুছে যাবে না। এরপর আবার alt চেপে পিউপিল সিলেক্ট করুন।

aaa

Ctrl+u প্রেস করুন অথবা image->adjustment->hue/saturation কমান্ড দিন । একটি বক্স আসবে। নিজের পছন্দমত মান নির্ধারণ করুন। এরপর ok করুন। saturation বা lightness এর মান খুব বেশি বা খুব কম হওয়া উচিত হবে না।

5

ফলে নিচের মত পাওয়া যাবে।

aaasdfadf

ধন্যবাদ। সবাই ভালো থাকবেন। কেমন লাগলো জানাবেন।

comments

5 কমেন্টস

  1. মিঠু ভাই
    আপনার লেখাটি খুব ভালো লাগছে..
    তবে চোখের মণি সিলেক্ট করার আগে Path থেকে (Create New Path) নিতে হবে কি ?
    জানালে সবার জন্য ভালো হয়…

    ধন্যবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.