বন্ধুরা, কেমন আছেন সবাই ? ভালো নিশ্চয়ই। এখন আপনারা একটু নড়ে চড়ে বসুন। কারণ আজ আপনাদের সামনে আমি উপস্থাপন করতে যাচ্ছি ফটোশপে আরেকটি নতুন বিষয়। বয়স্ক মানুষের বয়স কমানোর উপায়। হ্যা বন্ধুরা, এ পর্বে আমি আলোচনা করতে যাচ্ছি, কিভাবে ফটোশপে বয়স্ক মানুষের বয়স কমানো যায়, তা নিয়ে । চলুন শুরু করা যাক।

প্রথমে যে বয়স্ক মানুষের ছবিটিতে বয়স কমাতে হবে সেই ছবিটি খুলুন।

Screenshot - 1_1_2004 , 3_40_31 AM

দেখুন এর মুখে বিভিন্ন জায়গায় বয়সের জন্য চামড়ায় ভাঁজ পড়েছে। তাছাড়া চামড়ার রঙ ও মসৃণ নয়। তাই এই মানুষটির বয়স কমানোর জন্য প্রথমেই এর চামড়ার ভাঁজগুলো দূর করতে হবে। এবং এরপরে চামড়ার রংটিও মসৃণ করতে হবে।

চামড়ার ভাঁজ দূর করার জন্য প্রথমে Healing brush tool সিলেক্ট করুন।

2

এই টুলটির diameter কম রাখুন (মোটামুটি ১৫-২৫ পিক্সেলের মধ্যে রাখুন)। টুলস অপশন্স বারে নিচের মত মান নির্ধারণ করুন। mode হিসেবে normal বা screen যেকোনোটি সিলেক্ট করতে পারেন।

Screenshot - 1_1_2004 , 12_14_25 AM

এখন কীবোর্ডের alt বাটন ধরে লোকটির মুখের চামড়ার মসৃণ কোনো অংশে অর্থাৎ যেখানে ভাঁজ নেই সেখানে ক্লিক করুন। এর ফলে ঐ জায়গার একটি কপি তৈরি হবে। এখন alt ছেড়ে দিয়ে চামড়ার ভাঁজের উপর একটু একটু করে ক্লিক করতে থাকুন, দেখবেন, যে স্থানে ক্লিক করছেন,সে স্থানে আপনার ঐ মসৃণ চামড়ার অংশটি পেষ্ট হচ্ছে। এভাবে পুরো ভাঁজের উপরই মসৃণ চামড়াটির কপি পেষ্ট করুন। নিচে দেখুন কপালটি কেমন মসৃণ হল।

3

এভাবে পুরো মুখটির ভাঁজ দূর করুন নিচের মত। ভাঁজ দূর করার পর চামড়ার রঙ মসৃণ বা সুষম করার জন্য ঐ কপিটিই এবার পুরো মুখে পেষ্ট করুন সাবধানে, যদি রঙের তাররম্য হয় তবে চামড়ার যে স্থানে কপিটি পেষ্ট করতে যাচ্ছেন তার কাছাকাছি জায়গা থেকে alt চেপে ক্লিক করে আরেকটি কপি তৈরি করে নিন এবং তা পেষ্ট করুন । এভাবেই চালিয়ে যান। নিচে দেখুন।

4

উপরের ছবিটিতে লোকটি clean saved ও হয়ে গেছে।

ধন্যবাদ, সবাই ভালো থাকবেন।

comments

3 কমেন্টস

  1. মিথু ভাই আমি যেই কোন একটা ছবিকে পাসপোর্ট সাইজ করতে হলে কি ভাবে করতে হবে। আমি crop করে ইহার সাইজ নির্ধারন করি তারপর নতুন একটি ডকুমেন্ট (দরুন A4) পেপার খোলার পর মুভ টূল দিয়ে নিয়ে যাওয়ার পর দেখা যায় (A4 Size ) ডকুমেন্ট এ ফটোর সাইজ বড় কিংবা ছোট হয়ে যায়। কি ভাবে করলে আমার প্রয়োজনিয় সাইজ পেতে পারি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.