বন্ধুরা ফটোশপ ম্যানিয়ার ২য় পর্বে আমি আলোচনা করেছিলাম কাস্টম ব্রাশ তৈরির উপায় নিয়ে। আজ আমি আলোচনা করতে যাচ্ছি, একটি টেকো মাথায় কিভাবে চুল গজানো যায় এ প্রসঙ্গ নিয়ে। উল্লেখ্য, এই এক্ষেত্রে চুল তৈরি করার জন্য আমাদেরকে একটি কাস্টম ব্রাশ তৈরি করতে হবে যা চুল হিসেবে ব্যবহার করা হবে।

চুল ব্রাশ তৈরির জন্য

প্রথমে ৬৪x৬৪ পিক্সেলের একটি ডকুমেন্ট খুলুন। ব্রাশ সিলেক্ট করে নিচের মত মান নির্ধারণ করুন।

3

ডকুমেন্টেটিতে একটি ক্লিক করুন। ফলে নিচের মত পাবেন।

4

এরপরে filter->blur->Gaussian blur কমান্ড দিন। একটি বক্স আসবে। এতে মান দিন ০.৫। ফলে ছবিটি একটু ঘোলা হবে। ctrl+A প্রেস করে পুরো ডকুমেন্টটি সিলেক্ট করুন। এটিকে ব্রাশ হিসেবে সেভ করুন।

এখন আপনার এ তৈরি করা ব্রাশটি সিলেক্ট করে এর জন্য নিচের মত মান নির্ধারণ করুন।

18

Window->brush কমান্ড দিন। ফলে আরেকটি ব্রাশ সেটিং উইন্ডো আসবে। তাতে নিচের মত মান নির্ধারণ করুন।

8

9

লক্ষ্য করুন, control ড্রপ ডাইন বক্সের পাশে সংখ্যা লেখার জন্য একটি ঘর আছে, এখানে আপনি যত মান বসাবেন সে অনুযায়ী চুলের দৈর্ঘ্য নির্ধারিত হবে এবং নিচে তার preview দেখতে পারবেন। যেহেতু মাথার মাঝের অংশে চুল সাধারনত বড় হয় তাই মাথার মাঝের চুল অঙ্কন করার জন্য এই ঘরে একটু বেশি মান দিন। এখন নতুন একটি লেয়ার তৈরি করুন। এই লেয়ারে মাথার মাঝখানে থেকে উপরের দিকে ব্রাশ করে ড্র্যাগ করতে থাকুন। দেখবেন, চুল তৈরি হচ্ছে । চুলের রঙ আপনার পছন্দমত নির্ধারণ করতে পারেন। মাথার পাশের চুল অঙ্কন করার সময় সংখ্যার ঐ ঘরটিতে আরো কম মান দিন। এভাবে আস্তে আস্তে সাবধানে চুল আকুন নিজের পছন্দ মত। আমি নিচে মোটামুটি একটি স্যাম্পল দেখালাম । আমার এই ছবিতে চুলগুলো একটু ঘন হয়ে গেছে। আপনারা একটু পাতলা করে দেবেন।

Screenshot - 1_1_2004 , 1_42_31 AM

দেখুন, চুলের গোড়াগুলো মসৃণ হয়নি । চুলের গোড়া মসৃণ করার জন্য ব্লার টুল সিলেক্ট করুন এবং ব্লার টুল দিয়ে গোড়ায় আস্তে আস্তে ব্রাশ করুন। দেখবেন চুলের গোড়া মসৃণ হয়ে গেছে নিচের মত।

Screenshot - 1_1_2004 , 1_06_53 AM

সবাইকে ধন্যবাদ, ভালো থাকবেন।

comments

8 কমেন্টস

  1. খুব সাধারন ভাবে দিয়েছেন। তবে ভাল শেয়ার।

    • হুম,ভাই,কথা ভুল নয়। কারণ চুল আঁকাটা সময়সাপেক্ষ ব্যাপার। তবে চুল তৈরির নিয়ম এটাই। ধন্যবাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.