বন্ধুরা, গত পর্বে ফটোশপের প্রাথমিক বিষয়গুলো আপনাদের সামনে তুলে ধরেছিলাম। ব্রাশ টুল নামে একটি টুলের কথা নিশ্চয়ই আপনাদের মনে আছে। ব্রাশ টুল দিয়ে আপনি ফটোশপ ডকুমেন্টে আর্ট করতে পারেন। উল্লেখ্য ফটোশপে প্রিডিফাইন্ড অর্থাৎ বিল্টইন অনেক ব্রাশ আছে। কিন্তু এমন যদি হয় যে, আপনি এমন কোনো ব্রাশ ব্যবহার করতে চান যা ফটোশপে নেই তখন আপনি কি করবেন? সেক্ষেত্রে আপনার নিজেকেই ব্রাশ তৈরি করতে হবে। কিন্তু ব্রাশ তৈরি করবেন কীভাবে ? হ্যা বন্ধুরা, আজ আমি এ ব্যাপারটি নিয়েই আলোচনা করব। তো কথা না বাড়িয়ে চলুন কাজ শুরু করে দিই।

৬৪x৬৪ পিক্সেলের ডকুমেন্ট খুলুন। এক্ষেত্রে উল্লেখ্য, আপনি যে সাইজের ডকুমেন্ট ব্যবহার করবেন, আপনার তৈরি করা ব্রাশের ডিফল্ট সাইজও তত হবে। অবশ্য আপনার তৈরি করা ব্রাশটির সাইজ পরবর্তীতে পরিবর্তন করতে পারবেন।

1

ডকুমেন্টটি নিচের মত হবে।

2

এখন সফট রাউন্ড ২০০ পিক্সেলের একটি ব্রাশ সিলেক্ট করুন। অবশ্য আপনি যেকোনো সাইজের ব্রাশ সিলেক্ট করতে পারেন। আমি এখানে সফট রাউন্ড ২০০ পিক্সেল ব্রাশ সিলেক্ট করেছি।

3

ব্রাশ সেটিংস নিচের মত করুন। ব্রাশ মোড হিসেবে Dissolve সিলেক্ট করুন। Opacity এবং Flow এর মানও নিচের মত করুন। উল্লেখ্য Opacity দ্বারা রঙের গাঢ়ত্ব নির্ধারণ করা হয়। Opacity যত কম হবে, রঙের ঘনত্ব বা গাঢ়ত্ব তত কম হবে।

4

এখন এই ব্রাশটি দিয়ে ডকুমেন্টে একটি ক্লিক করুন। ফলে নিচের মত হবে।

5

Ctrl+A প্রেস করুন। ফলে পুরো ডকুমেন্টটি সিলেক্ট হবে।

এখন Edit->Define brush preset কমান্ড দিন। ফলে নিচের মত বক্স আসবে। এখানে যেকোন একটি নাম লিখুন যে নামে আপনি ব্রাশটি সেভ করতে চান।

6

ব্যস, ব্রাশ সেভ হয়ে গেল। আপনার এই তৈরি করা ব্রাশটি আপনি পাবেন ব্রাশের স্যাম্পল লিস্টের শেষের দিকে।নিচে লাল বৃত্ত দ্বারা আমার তৈরি করা ব্রাশটি দেখানো হল।

7

এখন  File->New কমান্ড দিয়ে সাদা ব্যাকগ্রাউন্ড কালার বিশিষ্ট একটি নতুন ডকুমেন্ট খুলুন।

ফরগ্রাউন্ড কালার আইকনে ক্লিক করে নিচের মত বক্স পাবেন।

8

এই বক্স থেকে কালো রঙ সিলেক্ট করে ok করুন। ফলে কালো রঙ ফরগ্রাউন্ড কালার হিসেবে সিলেক্ট হবে।

এখন আমাদের তৈরি করা ব্রাশ সিলেক্ট করে টুলস অপশন্স বারে নিচের মত মান নির্ধারণ করুন। অর্থাৎ ব্রাশ মোড Normal এবং Opacity ও Flow ১০০% করুন।

9

এবার আপনার ব্রাশের খেলা দেখুন।

10

উল্লেখ্য আপনি যদি কোনো ছবির কোনো অংশকে ব্রাশ হিসেবে পেতে চান তাহলে ঐ অংশটিকে প্রথমে সিলেক্ট করুন এবং এরপর তা Edit->Define brush preset কমান্ড দিয়ে সেভ করুন। যেমন, নিচের চিত্রে আমি ক্রিকেট বলটিকে ব্রাশ হিসেবে ব্যবহার করার জন্য এটি সিলেক্ট করেছি এবং ব্রাশ হিসেবে সেভ করেছি।

11

Screenshot - 1_1_2004 , 5_30_58 AM

এখন এই ব্রাশটি ব্যবহার করেই তৈরি করা যাবে এক একটি ক্রিকেট বল। ইচ্ছা করলে আপনি ব্রাশের সাইজ ও কালারও পরিবর্তন করতে পারেন।

Screenshot - 1_1_2004 , 5_58_04 AM

বন্ধুরা, ভালো থাকবেন, কেমন লাগলো জানাবেন। সবাইকে ধন্যবাদ।

comments

16 কমেন্টস

  1. যতই পড়ি ততই শিখি কিন্তু ভুলে যাই কেন। স্যার দোয়া করবেন যেন ভুলে না যাই। ধন্যবাদ।

    • কারণ,আপনি হয়তো সাথে সাথে প্র্যাক্টিস করেন না। প্র্যাক্টিস করার চেষ্টা করলে হয়ত ভুলবেন না,ধন্যবাদ। আর আমি স্যার !!!! 😛

  2. খুব সুন্দর হয়েছে। আরো বেশি বেশি এমন লেখা চাই।নতুনদের অনেক কাজে লাগবে।

  3. গুরু চালিয়ে যাম আমরা আছি আপনার সাথে;-)

  4. অসাধারন লিখেছেন। পড়ে অনেক ভাল লাগল।ধন্যবাদ।

  5. মিঠূ ভাই আপনার টিউটোরিয়াল চমৎকার। আমার একটি ফটোশপ শেখার ব্লগ আছে, আপনি অনুমতি দিলে আপনার কিছু পোস্ট নিয়ে যেতাম। আর হ্যা আপনার রেফারেন্স তো অবশ্যই দিবো।

    আপনি কি অনুমতি দিবেন !

    • রেফারেন্স দিয়ে দিতে পারেন। ধন্যবাদ।

  6. খুব সুন্দর হয়েছে। আরো বেশি বেশি এমন লেখা চাই।নতুনদের অনেক কাজে লাগবে।ধন্যবাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.