বন্ধুরা, অনেক দিন পরে ফটোশপ ম্যানিয়া নিয়ে হাজির হলাম আপনাদের সামনে। কেমন আছেন সবাই? বেশি দেরি হয়ে গেল বলে রাগ করেন নি তো 🙂 , যা হোক, এবার মূল কথায় আসি। আমাদের মধ্যে অনেকেই আছেন যারা কার্টুন দেখতে ও পড়তে ভালোবাসেন। অনেকেই হয়ত কার্টুন তৈরি করার চেষ্টাও করেছেন। বন্ধুরা, আজ আমরা দেখব, কিভাবে ফটোশপে খুব সহজেই ছবি থেকে কার্টুন তৈরি করা যায়।

প্রথমে যে ছবিকে কার্টুন বানাবেন তা খুলুন। আমি নিজের ছবিটিই সিলেক্ট করেছি।

এবার এর এটিকে ডুপ্লিকেট করুন এবং এই এই লেয়ারটিকে মুছে দিন। ডুপ্লিকেট লেয়ারটির নাম দিন main.

নতুন একটি লেয়ার তৈরি করুন এবং এর নাম দিন baclground. এটি কার্টুনের ব্যাকগ্রাউন্ড হিসেবে কাজ করবে। এই লেয়ারকে যেকোনো কালার দিয়ে ফিল করুন। এরপর লেয়ারটিকে main লেয়ারের নিচে স্থাপন করুন।

এখন main লেয়ার অর্থাৎ যে লেয়ারে আপনার ছবিটি আছে সে লেয়ারে শুধুমাত্র আপনার ছবিটি রেখে বাকি অংশ মুছে ফেলুন। ফলে মুছে ফেলা অংশে ব্যাকগ্রাউন্ড লেয়ার দেখা যাবে।

এবার main লেয়ারকে আবার ডুপ্লিকেট করুন এবং এই লেয়ারের নাম দিন border

border লেয়ারটি সিলেক্ট থাকা অবস্থায় image-> adjustment -> shadow/highlight কমান্ড দিন। একটি বক্স আসবে। তাতে প্রয়োজনমত মান বসিয়ে নিন ছবিটিতে প্রয়োজনমত হাইলাইট অথবা shadow দেয়ার জন্য।

ফরগ্রাউন্ড হিসেবে কালো কালার এবং ব্যাকগ্রাউন্ড কালার হিসেবে সাদা কালার সেট করুন D প্রেস করে।

এবার কমান্ড দিন filter->sketch->photocopy, নিচের মত প্রয়োজনীয় মান বসিয়ে নিন। Detail কম রাখা ভালো।

ফলে নিচের মত পাবেন।

লক্ষ্য করুন এখন ছবিটিতে কালো স্কেচ এর মাধ্যমে আর্ট করা বলে মনে হচ্ছে। তবে কিছু  অতিরিক্ত কালো দাগ আছে যা আমরা এখন মুছে ফেলব সাদা রঙের ব্রাশ টুল ব্যবহার করে। এজন্য soft round ব্রাশ সিলেক্ট করুন এবং ফরগ্রাউন্ড কালার হিসেবে সাদা রঙ সিলেক্ট করুন।

ছবি থেকে অপ্রয়োজনীয় কালো দাগ মুছে ফেলার পরে নিচের মত পাবেন।

এরপর image ->adjustment->threshold কমান্ড দিন। একটি উইন্ডো আসবে, তাতে এমন ভাবে মান দিন যেনো বর্ডার বা ছবির স্কেচটি সুন্দর ভাবে ফুটে উঠে।

বন্ধুরা, ক্লান্ত লাগছে না তো? আজ তাহলে এ পর্যন্তই । আগামী পর্বে দেখব কিভাবে এর পরিপূর্ণ রূপ দিতে হয়। ভালো থাকবেন সবাই। ধন্যবাদ।

comments

9 কমেন্টস

  1. darun vai,chalie jan……vaia amr laptop er dvd drive kaj kortise na.disc dhukale light jole bondho hoe jai..abar windows setup dile ki problem solve hobe?plz vaia ektu janale khub upokrito hobo……
    post osadharon………..ami aponar 1jon big fan,onekdin por post korlen.aro tune chai……

    • অনেক ডিভিডি রম এই লাইট জ্বলে বন্ধ হয়, আবার অনেক গুলাতে জ্বলেও থাকে, সেটা কথা না। যেহেতু কোনো ডিস্ক পায় না, সেক্ষেত্রে কমন যে সমস্যা হয় তা হল লেন্স নষ্ট হয়ে যাওয়া, ঠিক করানো যায়, তবে লাভ হয় না, আবারো নষ্ট হয়। আবার অনেক সময় এমন হয় যে, সিডি রিড করতে পারেনা কিন্তু ডিভিডি রিড করতে পারে।

  2. Mechanically, your Prius can be unchanged to get Next year, even though we have witnessed aesthetic changes towards entry fender, front lights as well as taillights. The reality that Toyota has sold greater thousand Prius hybrids in the Oughout. Vertisements. in past times several years isn’t a crash. They will nevertheless comprise about 50 % of of all compounds soldout of the few dozens of types can also be an excellent chance. This best plus well known cross achievement is a result of a mixture of ultra-high mileage plus a reasonable selling price.

  3. でねじべえと綽名を付けたんだ、ところがおめえこの節《せつ》は当人もねじべえさんというと、ヘエと返事をするようになったからおかしいじゃァねえか」吉「そんなことはどうでもいいが、金儲けの話ってえのはなんだ」八「マア聞きねえっ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.