কাগজের বই এর জায়গা ধীরে ধীরে দখল করে নিচ্ছে ই-বুক। আজকাল অনেকেই বই কাগজে প্রকাশ এর বদলে ই-বুক আকারে প্রকাশ করে থাকে। ই-বুক এর জন্য সুন্দর একটি কভার তৈরি করলে বইটি আরও আকর্ষনীয় হয়ে ওঠে। ফটোশপের সাহায্যে সহজেই ই-বুক কভার তৈরি করা যায়। আজকে আপনাদের কে শেখাবো কিভাবে ফটোশপ দিয়ে সুন্দর ই-বুক কভার তৈরী করা যায়।

১. টেম্পলেট সংগ্রহঃ

যখন আমি ই-বুক কভার ডিজাইন সম্পর্কে তথ্য খুজছিলাম। তখন আমি খুবই ভালো একটি খালি টেম্পলেট পেলাম নিজের ই-বুক কভার ডিজাইন করার জন্য। এটি ডাউনলোড করুন এখান থেকে।

২. কভার ডিজাইনঃ

এখন ফটোশপ চালু করুন এবং আপনার ই-বুকের কভারের ডিজাইন তৈরী করুন। ডিজান শেষ হলে “কভার জিপ” ফাইলের ভিতর থেকে টেম্পলেট ফাইল টি খুলে আপনার তৈরী কৃত ডিজাইন টি নিয়ে মাপমত সেট করে দিবেন। কারন এটি ই-বুক কভার টির ফাইনাল বা ফিট সাইজ।

৩. টেম্পলেট এ কভার যুক্ত করাঃ

এখন আপনার কভার ডিজাইন করা শেষ। এবার হল আসল কাজ। ফটোশপ এর নীচে ডান দিকে দেখবেন Layer → Flatten image সিলেক্ট করে দিবেন। এইবার cover01.psd টেম্পলেট ফাইলটি চালু করুন। এটি আপনি উইন্ডো আছে এখানে আপনারা “কভার জিপ” ফাইলটির মধ্যে পাবেন।

এবার আপনার তৈরী করা ডিজাইন কভার টি টেম্পলেট এর উপর ড্রেগ এড ড্রপ করুন। এবার কভার ডিজাইনটি মডিফাই করুন opacity ৬০% এ এডজাস্ট করবেন এবং ctrl+T চেপে Transform অপশন আনুন। এখন Shift কী চেপে ধরে নীচের ছবিটির মত করে কভার টি রিসাইজ করুনঃ



সঠিক ভাবে রিসাইজ করা শেষ হলে এডজাস্ট করুন 100% এবং Edit → Transform → Distort করে রিসাইজ কাজ শেষ করুন। দেখুন আপনার ই-বুক কভার টি কত সুন্দর হয়েছে।

comments

8 কমেন্টস

  1. পদ্ধতিটা সহজ… কিন্তু আমার কাছে ফটোশপ সফটওয়্যারটাই নাই 🙁

  2. আসসালামু আলাইকুম। আপনার পোস্টটা না পড়েই কমেন্ট করছি। খুব ভাল হয়েছে। কারণ এটি তো কাজের একটি টিপস। আসলে গ্রাফিক্স দিজাইনের উপর ধারণা কম। তাই অনেক দিন থেকে একটি বিষয় সম্পর্কে জানতে চেয়েও জানতে পারিনি। তা হলঃ
    একটি বই টাইপিং থেকে পাবলিশ হওয়ার আগ পর্যন্ত পর্যায়গুলো কিভাবে শিখা যাবে বা জানা যাবে। জানালে খোশি হব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.