শিরোনাম দেখে এতক্ষণে নিশ্চয়ই আইডিয়া করে নিয়েছেন পোস্টটা কীসের উপর। হ্যা বন্ধুরা, আজকের পোস্টে খুব সহজ করে এডোবি ফটোশপ দিয়ে কিভাবে মজার মজার ছবি এডিট করা যায় তার  একটা অংশ দেখাবো। যারা একেবারেই নতুন তাদের জন্য একেবারে শুরু থেকেই বলছি। তাই অন্যরা যারা আগে থেকেই জানেন, প্লীজ বিরক্ত হবেন না 🙂

2010-09-19_003816

ফটোশপ হল জনপ্রিয় গ্রাফিক্স সফটওয়্যার নির্মাতা জন ওয়ারনকের এডোবি সিস্টেম ইনকর্পোরেট-এর শক্তিশালী ইমেজ এডিটিং গ্রাফিক্স প্রগ্রাম। এর শক্তিশালী ফিচার ব্যবহার করে ইমেজকে এডিটিং, বিভিন্ন রঙ, আকর্ষণীয় সব ইফেক্ট দিয়ে কাংখিতরূপে উপস্থাপন করা যায়। অত আলোচনায় না গিয়ে সরাসরি আজকের এই পোস্টে আসি। আসুন দেখি কিভাবে ফটোশপ ব্যাবহার করে একজনের চেহারায় অন্য আরেকজনের চেহারা কিভাবে বসিয়ে দেয়া যায়।

যা যা প্রয়োজন হবেঃ

  • এডোবি ফটোশপ-এর সফটওয়্যার ( এখানে ভার্সন 7.0 ব্যবহার করে দেখিয়েছি)। সফটওয়্যারটি না থাকলে এখান থেকে ডাউনলোড করে নিতে পারেন।
  • ভালো পারফরমেন্সের জন্য নূন্যতম রিকোয়্যারমেন্টস- ৯৫ MB স্পেসসহ হার্ডডিস্ক, ৬৪ MB  RAM, ২৪-বিট ভিডিও ডিসপ্লে কার্ড। (আমাদের সবার পিসি-ই নিশ্চয়ই এর থেকে অনেক অনেক বেশি গতিসম্পন্ন, কাজেই কোনো টেনশনই নাই)
  • আর যে দুইটা ছবি বেছে নেবেন সেগুলো। (আমি মডেল হিসেবে আমার এক ক্লাসমেটকে (তানভির) বেছে নিয়েছি। আর যার উপর তার চেহারা বসাবো সেই ইমেজ-এ জনপ্রিয় চলচ্চিত্র ‘প্রিন্স অফ পারসীয়া’-র একটি ওয়ালপেপার নিয়েছি। আসুন দেখা যাক তানভিরকে কেটেকুটে সাইজে আনা যায় কিনা।

কাজ শুরুর আগেঃ

কাজ শুরুর আগে ফটোশপের কয়েকটি টুলস এবং টার্মএর সাথে পরিচয় করিয়ে দেই। তানাহলে বুঝতে সমস্যা হওয়ার কথা। মনে রাখবেন ফটোশপের শত শত টুলস্‌ এবং একেকটার কাজ একেক রকম। সবগুলো টার্ম এর নাম বলতে গেলে এক পোস্টে শেষ করা সম্ভব না। তাই আজকের কাজটি করতে যে কয়টা টুলস্‌ লাগবে শুধু সেগুলোই বলছি।

◘ ফটোশপ সফটওয়্যারটি ইনস্টল করা হয়ে গেলে এটি ওপেন করুন। নীচের চিত্রের মত দেখতে পাবেন। চিত্রে টুলবক্স, টাইটেল বার, মেনুবার, প্যলেট চিহ্নিত করে দেয়া আছে।

এবারে টুলবক্সের যেসব টুলস আমাদের আজকের প্রজেক্টিতে দরকার হবে তার সাথে পরিচিত হয়ে নেই।

  • Move Tool দিয়ে ইমেজ মুভ বা সরানো হয়। আপনি যেসব ইমেজ দিয়ে কাজ করবেন সেগুলো স্থানান্তর করার জন্য মাউস দিয়ে এই টুল-এ ক্লিক করে নিতে হবে।
  • Eraser Tool ব্যবহার করা হবে ছবির অপ্রয়োজনীয় অংশটুকু মুছে ফেলার জন্য। রাবার-এর মত কাজ অনেকটা। রাবারের সাইজ বাড়ানো বা কমানোর জন্য কীবোর্ডের ] এবং [ চাপুন।
  • Burn Tool দিয়ে সহজ কথায় ছবি অনেকটা পুড়ানোর মত ইফেক্ট তৈরি করা যায়। আমরা এখানে এটা দিয়ে গালে দাড়ির আবছা একটা রেখা তৈরির কাজে লাগাবো।
  • Blur Tool টি কাজে লাগে কোনো একটা জায়গা ভোতা / ঘোলা করে দেয়ার জন্য। যেমন কাটা কোনো ছবির কিনারাগুলোতে এই টুল ব্যবহার করে sharpness কমিয়ে দিতে পারবেন।
  • Pen Tool ব্যবহার করা হয় কোনো ছবির অংশ বিশেষ নিজের ইচ্ছা মত কেটে নেয়ার ক্ষেত্রে।

আমাদের প্রজেক্টঃ

নিচের যে দুইজনের ছবি দেয়া আছে তাদের পরিচয় আগেই দিয়েছি। আমাদের কাজ হবে তানভির-এর মাথা কেটে প্রিন্স অফ পারসীয়া-র ব্যাকগ্রাঊন্ডে বসানো।

  1. প্রথমে যে দুইটি ছবি নিয়ে কাজ করতে চান তা ফটোশপে ওপেন করুন। File>Open>ফোল্ডার লোকেশন দেখিয়ে দিন।
  2. ডানদিকের নিচের প্যালেটে  দেখুন Layer Tab এর Underএ Background প্রদর্শিত হচ্ছে। আগেই বলেছি যে প্রিন্সের ছবিটা ব্যাকগ্রাউন্ড হিসেবে চাই, এবং তানভিরকে চাই ওর উপরের একটা Layer হিসেবে। আমরা এবার Tool box থেকে Move Tool নির্বাচন করে তানভিরের ইমেজটায় ক্লিক করুন।
  3. এবার Tool Box থেকে Pen Tool টি বেছে নিন এবং তানভিরের ফেস-এর অংশটা সিলেক্ট করতে থাকুন। মনে রাখবেন যেখান থেকে সিলেক্ট শুরু করেছেন, ঘুরিয়ে এনে ঐ জায়গাতেই পয়ন্টার এনেClose করতে হবে। এরপর ডানের প্যালেট থেকে Paths Tab (Layer Tab টা যে প্যালেট বক্সে পেয়েছিলেন)এ ক্লিক করুন। নিচের চিত্রের মত Load Path As A selection এ ক্লিক করুন এবার। দেখবেন যে অংশটুকু সিলেক্ট করেছেন (মাথার চারিদিকে) সেই জায়গা জুড়ে একটা ডট লাইন ঘুরছে। মানে সিলেক্ট করা হয়েছে। এবার কী বোর্ডের Ctrl+Altr চেপে ধরে সিলেক্টেড অংশ ধরে ড্র্যাগ করে এনে প্রিন্সের ইমেজের উপর এনে বসিয়ে দিন। নিচের চিত্রের মত দেখাবে। বাড়তি অংশ গুলো Eraser Tools দিয়ে মুছে ফেলুন, অনেক সুক্ষতার সাথে এই কাজটি করতে হবে। উপরের Layer এর সাইজ বড় ছোট করতে Ctrl+T চাপুন।  Layer এর চারদিকে একটা বক্স আসবে। মাউস পয়েন্টার দিয়ে ধরে ইচ্ছামত লেয়ারটিকে সরানো, সাইজ পরবর্তন ও রোটেট করতে পারবেন।

◘ এবার মেনুবার থেকে Image>Adjustment>Colour Balance নির্বাচুন করে নিয়ে দুই Layer-এর কালারের সামঞ্জস্যতা করে নিন যেন দেখে মনে না হয় উপরের Layerটি আলাদা কোনো ছবির অংশ। Ctrl+M চেপে Curve বক্সের সাহায্যেও ছবির ব্রাইটনেস, কনট্রাস্ট এডজাস্ট করতে পারেন। নিচের চিত্রে দেখুন।

◘ এবার Burn Tool দিয়ে তানভির-এর গালের কোনাটা একটু একটু কালো করে দিন। মনে হবে কয়েকদিন ষেভ না করার ফল 😉 ব্যাস হয়ে গেলো আমাদের কাজ। চাইলে কোনাগুলো Blur Tool দিয়ে একটু ঘোলাটে করে দিতে পারেন। দেখুন তো আমাদের তানভির বাবুকে একটু হলেও সাইজ করা হলো কি না? 😉

comments

29 কমেন্টস

    • হিহিহি, ঠিক ভাইয়া। :p :p
      ইসশিরে, এখন মনে হইতেছে, নিজের ছবি দিয়া বানাইলে ভালো হইতো, একসাথে পাবলিসিটি-টাও হইতো। 😉
      ধন্যবাদ ইমতিয়াজ ভাই 🙂

    • অনেক ধন্যবাদ। প্রবলেম হইলো, তানভির বাবু অহনো জানে না যে তারে সাইজ করা হইছে/তারে কাটাকুটি কইরা আলোচনার বিষয়বস্তু বানানো হইছে। সে জানার পর কোপা শামছু য়ামারে না কোপায়া যায়, দুয়া কইরেন ভাই 🙁

    • A++ পাইয়া খুশিতে লম্ফ দিতে ইচ্ছা করতেছে। 😉
      অনেক ধন্যবাদ আপনাকে। ইনশাল্লাহ আরো ভালো পোস্ট দেয়ার চেষ্টা করবো 🙂

    • অসংখ্য ধন্যবাদ সেলিম ভাই কে। 🙂

  1. ফটো ইডিটিং সম্পর্কিত টিউন আপনার কাছ থেকে আর আশা করি।

  2. ভাই, আপনার কাজটা দেখে খুব মজা পেলাম। tutorial-টার জন্য ধন্যবাদ।

  3. I just want to say I am just beginner to blogging and site-building and honestly enjoyed this web blog. Most likely I’m planning to bookmark your blog . You amazingly come with great well written articles. Thanks a bunch for sharing your website page.

  4. *Hi there! Someone in my Myspace group shared this site with us so I came to give it a look. I’m definitely loving the information. I’m bookmarking and will be tweeting this to my followers! Outstanding blog and wonderful style and design.

  5. Whats up very nice website!! Man .. Excellent .. Wonderful .. I’ll bookmark your blog and take the feeds additionally¡KI’m satisfied to find so many helpful information right here in the submit, we need work out extra techniques in this regard, thanks for sharing. . . . . .

  6. My wife and i have been now joyful Edward could carry out his reports with the ideas he received through your weblog. It’s not at all simplistic just to find yourself giving out points that many some people may have been making money from. We know we have got you to be grateful to for this. The explanations you made, the easy web site navigation, the relationships your site help to instill – it is mostly sensational, and it is facilitating our son and us reckon that the content is excellent, and that is very serious. Many thanks for all the pieces!

  7. This design is steller! You definitely know how to keep a reader amused. Between your wit and your videos, I was almost moved to start my own blog (well, almost…HaHa!) Great job. I really loved what you had to say, and more than that, how you presented it. Too cool!

  8. a guarantee in opposition to the income low cost oakley sun shades together with the lender. Within this using, a lively bank checking account in many respected lender in the put as well as a top notch flow of profits. cheap oakley shades shop With aid of this money are going to be credit worthiness towards people in case you are18 a while out of date, retain nationality in the location in which there’re very own offers while using surprising economical crunches and rate of pending subscribers. I’m positive that’s the right thing to do intended for farm owners, nonetheless I’m unsure it’s what’s right to perform for that natural environment. This Clean Water Restoration React of The year 2007 would likely increase your recognition in the Environmental protection agency plus the Corp connected with Army Technicians outside of navigable seas and bring furthermore authority over surface marine environments. This allows the idea the electricity to modify routines that will add pollutants by run off, impurities via our landfills as well as sewer lagoons elope from pesticides or herbicides, as well as compound manure. r In addition to the pesticide supplements on the market usually are amongst Twelve along with 100 periods more potent than others available in 1975. About 85-90% associated with inorganic pesticides useful for agriculture never ever arrive at target organisms, instead distributed throughout the air flow, ground, as well as normal water. A third in the bore holes tested with California’s San Joaquin Area around 1988 covered the actual pesticide DBCP with degrees Significantly beyond the maximum granted with regard to risk-free having water-more compared to a ten years immediately after it’s actually make use of had been banished. r Ninety-five percentage Canada Goose Parka of most freshwater on earth is definitely terrain water. The regular time period groundwater stays inside an aquifer is definitely A person,4 hundred decades, in contrast to 16 nights pertaining to lake water. This suggest cleanup a long lasting task ie elimination is the best Canada Goose Parka solution, Quotes report that virtually One particular.Several zillion individuals deficiency safe drinking water Certainly, the down sides related to water pollution have the features to help disturb existence with a planet-wide schedule. Global environment retract Canada Goose Parka can be done. We simply cannot pay no attention to groundwater carbon dioxide no matter what the economic penalties in order to farming. Like a player I think your Canada Goose Parka usable remedy should be identified far sooner as an alternative to so that you can delayed.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.