দ্রুত কালের গর্ভে হারিয়ে যাচ্ছে প্রতিটি মুহূর্ত, পল অনুপল, তাকে ধরার কোনো উপায় নেই। কিন্তু জানার উপায় তো আছে! এ মুহূর্তে ঢাকার সময় যদি বিকাল সাড়ে পাঁচটা হয় তাহলে লন্ডনের সময় কত? জোহোনেসবার্গে যদি সন্ধ্যা ছয়টা বাজে তাহলে ওয়াশিংটন ডিসিতে কত? বিভিন্ন সময় এরকমের গুরুত্বপূর্ণ তথ্য জানা আমাদের প্রয়োজন হতে পারে। আর তখন যদি ইন্টারনেট সংযোগসহ একটি কম্পিউটার সামনে থাকে তাহলেই আর গোটা বিশ্বের চলতি সময় জানার জন্য কষ্ট করতে হবে না।

www

চলে যেতে হবে অসাধারণ ওয়েব সাইট টাইমটিকারে। সেখানে আমাদের জন্য অপেক্ষা করছে পৃথিবীর একটি মানচিত্র, সেই মানচিত্রে আমার দরকারি জায়গাটায় মাউস কার্সর রাখলেই ঐ নির্দিষ্ট টাইম জোনে ক’টা বাজছে তা জেনে নেয়া যাবে। এছাড়া নিচে সাজানো আছে বিভিন্ন দেশ ও শহরের নাম। তার কোনো একটিকে সিলেক্ট করলেই সঙ্গে সঙ্গে বড় অক্ষরে লিখে জানানো হবে এখন ওখানে ক’টা বাজে। তাহলেই বাংলাদেশের সময়ের সঙ্গে সে এলাকার সময়ের তুলনা করতে পারবেন আপনি। ওয়েব সাইট ঠিকানা: http://www.timeticker.com/ আমরা সবাই জানি ইন্টারনেটে ফ্রি জিনেসের অভাব হয় না। নানা কাজে ইন্টারনেটের কাছে হাত পাতলেই হয়, ফ্রি তথ্য, ফ্রি উপদেশ, ফ্রি সফটঅয়্যার বা ফ্রি বুদ্ধির অভাব হবে না।

মোবাইলের রিংটোন বানান এবং ডাউনলোড করুন

সাইটের নাম: বিমটোনস

অনলাইনে মোবাইল ফোনের জন্য সুন্দর সুন্দও রিংটোন তৈরি করা এবং তারপর সেগুলো নিজের মোবাইল ফোনে ডাউনলোড করার সুযোগ করে দেয় এই অসাধারণ ওয়েব সাইটটি। এখানে বিভিন্ন বাদ্যযন্ত্রের নাম পাবেন ড্রপ ডাউন বক্সেও মধ্যে। তারপর কিবোর্ড বা মাউসের মাধ্যমে এসব বাদ্যযন্ত্র বাজিয়ে নিজের পছন্দমত টিউন তৈরি করে ফেলুন। নিজেই হয়ে যান আজকের বিটোভেন বা মোজার্ট। যত খুশি রিংটোন বানান, নিজে ডাউনলোড করুন, বন্ধুদেরকে উপহার দিন, সবই একই ওয়েব সাইট থেকে।

ওয়েব ঠিকানা:http://www.bimtones.com/

দরকারি কাজের কথা মনে করিয়ে দেবে ওয়েব সাইট

সাইটের নাম: আর্জমি

আজকের ব্যস্ত জীবনে হাজারও ঝামেলার ভিড়ে অনেক দরকারি কাজের কথাই আমরা ভুলে যাই। আর্জ-মি সাইটের কাজ হচ্ছে যাতে দরকারি কাজ ভুলে গিয়ে একটা ভজঘট পাকিয়ে না ফেলি সেটি নিশ্চিত করা। দরকারি বিভিনড়ব কাজের জন্য আপনাকে ইমেইল-এর মাধ্যমে রিমাইন্ডার দেবে এই সাইট। আপনাকে যা করতে হবে তা হল যে কাজের কথা আপনাকে মনে করিয়ে দিতে হবে সেটির নাম এই সাইটে প্রবেশ করানো, একটা ডেডলাইন ঠিক করে দেয়া এবং তারপর “Okay” বাটনে ক্লিক করা। ব্যস, আর আপনাকে কিছুই করতে হবে না। ঐ ডেডলাইন অনুসারে আপনাকে  ইমেইল পাঠানোর মাধ্যমে দরকারি সেই কাজের কথা মনে করিয়ে দেবে আর্জ-মি নামের এই সাইটটিই,

ঠিকানা: http://www.urge-me.com/

নিজের ইমেইল ঠিকানা লুকিয়ে রাখুন

সাইটের নাম: হুইসপার

নিজেদের ইমেইল অ্যাড্রেস নিয়ে আমাদের প্রায়ই বিব্রত হতে হয়। আমরা চাই না, তবু নানা জায়গায় নিজের ইমেইল ঠিকানা দিতে হয়, ব্যস, আর যায় কোথায়! ঝাঁকে ঝাঁকে অবাঞ্ছিত মেইল এসে ইনবক্সে হানা দেয়। মেইল চেক করার কাজটিকেই করে তোলে ভোগান্তির নামান্তর। যারা নিজের ইমেইল ঠিকানা খুব বেশি মানুষের মধ্যে ছড়াতে চান না তাদের জন্যই এই ওয়েব সাইট: হুইসপার। এটি আপনার ইমেইল ঠিকানাকে লুকিয়ে রেখে যারা আপনার সঙ্গে যোগাযোগ করতে চায় তাদেরকে দেবে একটি ছোট ফর্ম। এই ফর্ম পূরণ করেই তারা আপনার সঙ্গে যোগাযোগ করতে পারবে। ফলে অনলাইনে যেখানে খুশী আপনি আপনার ইমেইল ঠিকানা দিয়ে বেড়াতে পারেন, স্প্যাম মেইলের শিকার হবার ভয় না করেই!

ওয়েব ঠিকানা: http://whspr.me

এরকম আরও অনেক প্রয়োজনীয় এবং মজার ওয়েব সাইট আছে ইন্টারনেটে। আপনি এগুলো সার্চ করে বের করতে পারেন। আমি পরবর্তীতে এরকম আরও কিছু সাইট নিয়ে লিখার চেস্টা করব ইনশাল্লাহ।

comments

4 কমেন্টস

  1. বেশ কাজে দেবে, ধন্যবাদ খালিদ ভাইয়া ।

  2. আমি কিছু বুঝি নাইে একটু বুঝিয়ে বলবেন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.